করোনা আপডেট : মৃত্যু বেড়েছে শনাক্ত কমছে

আগের সংবাদ

নৌকা বেহাত, আছে বিদ্রোহীও

পরের সংবাদ

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক : জানুয়ারির মধ্যে ডাবল ডোজ পাবে ৮ কোটি লোক

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টিকাপ্রাপ্তি এবং দেশের বিশাল একটি জনগোষ্ঠীকে টিকার আওতায় আনতে যে কর্মসূচি হাতে নেয়া হয়েছে তা ঠিক থাকলে ডিসেম্বর-জানুয়ারির মধ্যে দেশের ৮ কোটি লোককে টিকার আওতায় আনতে সক্ষম হবে সরকার। গতকাল রবিবার কোভিড-১৯ পরিস্থিতি, টিকা ও সমসাময়িক বিষয়াদি নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। দুপুরে রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান এন্ড সার্জনসের মিলনায়তনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
মন্ত্রী বলেন, এখন পর্যন্ত ১ কোটি ৮২ লাখ মানুষকে ডাবল ডোজ টিকা দেয়া হয়েছে। ডিসেম্বর-জানুয়ারির মধ্যে ৮ কোটি মানুষকে ডাবল ডোজ দিতে সক্ষম হব। সবকিছু ঠিক থাকলে মার্চের মধ্যে ১২ কোটি লোককে ডাবল ডোজ দিতে পারব। তাহলে ৭০ শতাংশের বেশি মানুষকে টিকা দেয়া হয়ে যাবে।
জাহিদ মালেক বলেন, এ পর্যন্ত আমরা ৭ কোটি ২২ লাখ টিকা পেয়েছি। তার মধ্যে ৩ কোটি ৬১ লাখ প্রথম ডোজ দিয়েছি এবং ১ কোটি ৭৯ লাখ দ্বিতীয় ডোজ দিয়েছি। অর্থাৎ ৫ কোটি ৪১ লাখ টিকা দেয়া হয়েছে। আমি মনে করি, একটা ভালো সংখ্যা। এই মুহূর্তে ১ কোটি ৮১ লাখ টিকা হাতে আছে আমাদের।
মন্ত্রী আরো বলেন, এ মাসে হাতে ৩ কোটির বেশি টিকা থাকবে। সর্বাধিক টিকা যাতে আমরা দিতে পারি, সেই পরিকল্পনা হাতে নিয়েছি। কোভ্যাক্স থেকে বিনামূল্যে, ক্রয়কৃত এবং অন্যান্য উৎস থেকে পৌনে ৪ কোটি ডোজ টিকা নভেম্বরের দিকে আমাদের হাতে থাকবে। আমাদের সবচেয়ে বেশি টিকা আসবে ডিসেম্বরে। কোভ্যাক্স, চীন থেকে কেনা টিকার প্রায় ৫ কোটি ডোজ আমরা ডিসেম্বরে পাব আশা করছি। আর জানুয়ারিতে প্রায় পৌনে ৪ কোটি ডোজ টিকা হাতে থাকবে বলে আশা করি। অর্থাৎ, সব মিলিয়ে আমাদের কাছে জানুয়ারির মধ্যে ১৬ কোটি ডোজ টিকা থাকবে।
শিগগিরই শিশুদেরও টিকার আওতায় আনা হবে উল্লেখ করে জাহিদ মালেক বলেন, স¤প্রতি সুইজারল্যান্ড সফরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক এবং গ্যাভির প্রতিনিধির সঙ্গে শিশুদের টিকা দেয়ার ব্যাপারে কথা বলেছি। শিশুদের টিকা দেয়ার বিষয়ে তারা ‘সায়’ দিয়েছেন। তারা আমাকে বলেছেন, ‘আপনারা সংক্রমণ রোধে টিকা দিতে পারেন’। গ্যাভিও আমাদের ফাইজার ও মডার্নার টিকা বেশি করে দেবে বলে আশ্বস্ত করেছে। সরকারের হাতে এখন ৬০ লাখ ডোজ ফাইজারের টিকা রয়েছে, এর অর্ধেক ১২ থেকে ১৭ বছরের শিশুদের দেয়া হবে। টিকার জন্য শিশুদের নিবন্ধন হবে জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমেও নিবন্ধন করা যাবে।
স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. লোকমান হোসেন মিঞা, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়