করোনা আপডেট : মৃত্যু বেড়েছে শনাক্ত কমছে

আগের সংবাদ

নৌকা বেহাত, আছে বিদ্রোহীও

পরের সংবাদ

সূচক বাড়লেও লেনদেনে টান

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার উত্থান হয়েছে দেশের পুঁজিবাজারে। এ দিন পুঁজিবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একই সঙ্গে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে।
গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫.০৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৩৬৭.৯৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫৯৬.৫৩ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১.৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৭৬৫.৭৮ পয়েন্টে।
ডিএসইতে গতকাল ১ হাজার ৯৬১ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবস থেকে ৫৩৫ কোটি ৫০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৪৯৭ কোটি ২০ লাখ টাকার।
ডিএসইতে গতকাল ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৪০টির বা ৬৩.৮৩ শতাংশের, শেয়ার দর কমেছে ১২৪টির বা ৩২.৯৮ শতাংশের এবং ১২টির বা ৩.১৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৫.২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ৫৪৬.৬১ পয়েন্টে। সিএসইতে আজ ৩১৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯১টির দর বেড়েছে, কমেছে ১০২টির আর ২১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৮১ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
ব্লক মার্কেটে লেনদেন ৫১ কোটি টাকা : প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে গতকাল রবিবার ৩৯টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৫১ কোটি টাকার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, কোম্পানিগুলোর ৯২ লাখ ৩৩ হাজার ৭৬৫টি শেয়ার ৮৯ বার হাতবদলের মাধ্যমে ৫১ কোটি ১১ লাখ ৯৯ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১৬ কোটি ১৬ লাখ ২১ হাজার টাকার লেনদেন হয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ ১১ কোটি ১৬ লাখ ৭৫ হাজার টাকার আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ৪ কোটি ৩৬ লাখ ৭৮ হাজার টাকার লেনদেন হয়েছে প্যারামাউন্ট টেক্সটাইলের।
দর হারানোর শীর্ষে সোনালী পেপার : সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১২৪টির বা ৩২.৯৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর কমেছে। এ দিন কোম্পানিগুলোর মধ্যে সোনালী পেপারের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের অনাগ্রহ ছিল সবচেয়ে বেশি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, আগের কার্যদিবস সোনালী পেপারের শেয়ারের ক্লোজিং দর ছিল ৫৩৮.৮০ টাকায়। গতকাল লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ৪৮৮.২০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ৫০.৬০ টাকা বা ৯.৩৯ শতাংশ কমেছে। এর মাধ্যমে সোনালী পেপার ডিএসইর টপটেন লুজার তালিকার শীর্ষে উঠে এসেছে।
এ দিন ডিএসইতে টপটেন লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে ইউনিক হোটেলের ৫.৯১ শতাংশ, আইসিবি ইসলামিক ব্যাংকের ৫.৮৮ শতাংশ, সিলভা ফার্মার ৫.৪৭ শাতংশ, কপারটেকের ৪.৮৭ শতাংশ, আনোয়ার গ্যালভানাইজিংয়ের ৪.৭৩ শতাংশ দর কমেছে।
ডেসকোর ৪.৬০ শতাংশ দর তক ড্যাফোডিল কম্পিউটার্সের ৪.৫৩ শতাংশ, এএফসি অ্যাগ্রোর ৪.২৮ শতাংশ এবং প্রভাতি ইন্স্যুরেন্সের শেয়ার দর ৪.২৫ শতাংশ কমেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়