করোনা আপডেট : মৃত্যু বেড়েছে শনাক্ত কমছে

আগের সংবাদ

নৌকা বেহাত, আছে বিদ্রোহীও

পরের সংবাদ

যমুনা থেকে অবাধে বালু তুলছেন আ.লীগ নেতা

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আমিনুল ইসলাম শ্রাবণ, ধুনট (বগুড়া) থেকে : ধুনট উপজেলায় যমুনা নদীর শহড়াবাড়ী ঘাট এলাকায় খননযন্ত্র বসিয়ে অবৈধভাবে বালু তুলছেন হযরত আলী। গত ৫ দিন ধরে চলছে বালু উত্তোলনের এই কর্মযজ্ঞ। কিন্তু বালু উত্তোলন বন্ধে প্রশাসন দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। হযরত আলী ভাণ্ডারবাড়ী ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য ও ভাণ্ডারবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক। যমুনা নদীর শহরাবাড়ী নৌঘাট ইজারা নিয়ে তিনি ব্যবসা করেন। তবে যমুনা নদী থেকে বালু উত্তোলন ও বালু ব্যবসায়ী হিসেবে তার ব্যাপক পরিচিতি রয়েছে।
ধুনট উপজেলায় একসময় যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের রমরমা ব্যবসা ছিল। কিন্তু প্রশাসনিক তৎপরতার কারণে প্রকাশ্যে বালু ব্যবসা বন্ধ হয়ে গেছে। তবে অসাধু ব্যবসায়ীরা ছোট ছোট নৌকায় করে যমুনা নদীর ভেতর থেকে বালু সংগ্রহ করে। সেই বালু ধুনট উপজেলার সীমান্তবর্তী উপজেলাগুলোতে নিয়ে বিক্রি করা হয়। গত ২৯ সেপ্টেম্বর যমুনা নদীর বৈশাখী ও রাধানগর চরে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। অভিযানকালে বালু উত্তোলনে নিয়োজিত ১৪ জন শ্রমিককে আটক ও বালু উত্তোলনের কাজে ব্যবহৃত ৪টি ভলগেট মেশিন জব্দ করা হয়। পরে ১৪ শ্রমিকের এক মাস করে বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেয় ভ্রাম্যমাণ আদালত। কিন্তু তারপরেও থামছে না বালু ব্যবসায়ীদের দৌরাত্ম্য। যমুনা নদী থেকে অবাধে বালু তুলে যাচ্ছেন। এরই মধ্যে খননযন্ত্র বসিয়ে প্রকাশ্যে অবৈধভাবে বালু উত্তোলন শুরু করেছেন হযরত আলী।
বালু উত্তোলনের বিষয়ে হযরত আলী জানান, জেলা পরিষদ থেকে শহড়াবাড়ী নৌঘাট ইজারা বন্দোবস্ত নিয়েছেন তিনি। যমুনা নদীর পানি কমে যাওয়ায় নৌকা চলাচল বিঘিœত হচ্ছে। এজন্য বালু তুলে নৌকা চলাচলের পথ পরিষ্কার করা হচ্ছে। ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, এক সপ্তাহ আগেও ওই এলাকায় অভিযান চালিয়ে ১৪ জনকে কারাদণ্ড ও ৪টি ভলগেট মেশিন জব্দ করা হয়েছে। আবারো বালু উত্তোলনের বিষয়ে কিছু জানি না। খোঁজ নিয়ে অভিযান পরিচালনা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়