করোনা আপডেট : মৃত্যু বেড়েছে শনাক্ত কমছে

আগের সংবাদ

নৌকা বেহাত, আছে বিদ্রোহীও

পরের সংবাদ

বারির কর্মশালায় কৃষিমন্ত্রী : কৃষিকে লাভজনক খাত হিসেবে গড়ে তুলতে চাই

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১১, ২০২১ , ১:২১ পূর্বাহ্ণ

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) ‘কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা-২০২১’-এর উদ্বোধন অনুষ্ঠান গতকাল রবিবার ইনস্টিটিউটের কাজী বদরুদ্দোজা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন। কর্মশালায় (এসডিজি-২০৩০ ও ভিশন ২০৪১ অর্জনে বারির গবেষণা কৌশল : একটি রোডম্যাপ) শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম। কর্মশালার কারিগরি অধিবেশন ১১, ১২, ১৭, ১৮, ১৯ অক্টোবর ২০২১ দিনব্যাপী অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি)-এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, সাবেক সচিব ও বিএআরসির সাবেক নির্বাহী চেয়ারম্যান ড. জহুরুল করিম।
অনুষ্ঠানে সম্মানিত বিশিষ্ট বিজ্ঞানী হিসেবে উপস্থিত ছিলেন বারির প্রতিষ্ঠাতা পরিচালক (অব.) ও ইমেরিটাস সায়েন্টিস্ট, এনএআরএস, ড. কাজী এম বদরুদ্দোজা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গবেষণা কার্যক্রম, সাফল্যের ওপর সংক্ষিপ্ত উপস্থাপনা তুলে ধরেন বারির পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম। ধন্যবাদ জানান পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান।
কৃষিমন্ত্রী এ সময় বলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা যেভাবে কাজ করছেন তা জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রশংসিত হচ্ছে।
তিনি বলেন, কৃষিক্ষেত্র আমাদের অর্থনীতির একটা বড় দিক। আমাদের লক্ষ্য হচ্ছে মানুষকে নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ খাবার দিতে চাই। আমরা কৃষিকে আধুনিকায়ন করতে চাই, কৃষিকে যান্ত্রিকীকরণে নিয়ে যেতে চাই। কৃষির বাণিজ্যিকীকরণের মাধ্যমে কৃষককের জন্য কৃষিকে লাভজনক খাত হিসেবে গড়ে তুলতে চাই।
কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, বারির বিজ্ঞানীরা ফসলের বিভিন্ন উচ্চফলনশীল জাত আবিষ্কারের পাশাপাশি বিভিন্ন আধুনিক প্রযুক্তি আবিষ্কার করছেন। আজ কৃষিতে যেখানে শ্রমিকের অভাব, সেখানে তারা বিভিন্ন আধুনিক প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে তারা সে সংকটের সমাধানে কার্যকর ভূমিকা পালন করছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়