করোনা আপডেট : মৃত্যু বেড়েছে শনাক্ত কমছে

আগের সংবাদ

নৌকা বেহাত, আছে বিদ্রোহীও

পরের সংবাদ

পাকিস্তানের পরমাণু বোমার ‘জনক’ ড. আবদুল কাদের প্রয়াত

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দীর্ঘদিন অসুস্থতার সঙ্গে লড়াই করছিলেন পাকিস্তানের অন্যতম পরমাণু বিজ্ঞানী ড. আব্দুল কাদের খান। কিন্তু নিয়তির কাছে হেরে গতকাল রবিবার সকালে ৮৫ বছর বয়সে ইসলামাবাদের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। পিটিবির খবরে বলা হয়, ফুসফুসের জটিলতা দেখা দিলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। পরিস্থিতি অবনতি হলে মারা যান এই পরমাণু বিজ্ঞানী।
তাকে ফয়সাল মসজিদে সমাহিত করা হবে বলেও জানান প্রধানমন্ত্রী ইমরান খান। ১৯৩৬ সালে ভারতের ভোপালে জন্ম নেন ড. আব্দুল কাদের খান। ১৯৪৭ সালে দেশ ভাগ হলে পরিবারসহ পাকিস্তানে পাড়ি জমান তিনি।
তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, পাকিস্তানকে পারমাণবিক অস্ত্রের দেশ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে তার অবদান অপরিসীম। এটি বড় পারমাণবিক ক্ষমতাধর দেশের হাত থেকে আমাদের নিরাপত্তা দিয়েছে। পাকিস্তানের জনগণের কাছে তিনি ছিলেন জাতীয় ‘আইকন’।
এদিকে প্রায় নিভৃতবাসে থাকা এ পরমাণুবিজ্ঞানীর মৃত্যুতে দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভিসহ অনেকেই শোক জানিয়েছেন। গণমাধ্যমে প্রকাশিত শোক বিবৃতিতে পরমাণু বিজ্ঞানী কাদের খানের অবদানের কথাও স্মরণ করেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়