করোনা আপডেট : মৃত্যু বেড়েছে শনাক্ত কমছে

আগের সংবাদ

নৌকা বেহাত, আছে বিদ্রোহীও

পরের সংবাদ

দলে যোগ দিলেন মোস্তাফিজ

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী ১৭ অক্টোবর উদ্বোধনী দিনেই প্রথম রাউন্ডে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। বিশ্বকাপ মঞ্চে নামার আগে বর্তমানে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদরা। এছাড়া আরব আমিরাতের উদ্দেশে চার্টার্ড ফ্লাইটে ওমান ত্যাগ করেছে টাইগাররা। একদিন কোয়ারেন্টাইনের পর আগামীকাল শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর ১৪ অক্টোবর দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা।
তবে প্রস্তুতি ম্যাচের আগে টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ পিঠের ইনজুরিতে ভুগছেন। ফলে গত ৮ অক্টোবর ওমান ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচও খেলতে পারেননি তিনি। ফলে মাহমুদউল্লাহকে রাখা হয়েছে বিশ্রামে। প্রস্তুতি ম্যাচে তার পরিবর্তে বাংলাদেশ একাদশকে নেতৃত্ব দিয়েছেন লিটন কুমার দাস।
এদিকে দলের সঙ্গে যুক্ত হতে ইতোমধ্যেই আরব আমিরাতের টিম হোটেলে যোগ দিয়েছেন মোস্তাফিজুর রহমান। সাকিব আল হাসান অবশ্য আইপিএল শেষ করেই দলের সঙ্গে যোগ দেবেন।
বাংলাদেশের এ দুই ক্রিকেটার আইপিএল খেলতে সেপ্টেম্বরের মাঝামাঝি আরব আমিরাতে গেছেন। সেখানে রাজস্থান রয়্যালস আইপিএল থেকে ছিটকে যাওয়াতে মোস্তাফিজ এখন পুরোপুরি মুক্ত। অন্যদিকে কলকাতা নাইট রাইডার্সের প্লে অফ নিশ্চিত হওয়াতে সাকিব কিছুদিন পর দলের সঙ্গী হচ্ছেন। ফলে আইপিএল খেলার জন্য বিসিবি থেকে ৬ অক্টোবর পর্যন্ত অনাপত্তিপত্র নেয়া থাকলেও তিনি সেটি বাড়িয়ে নিয়েছেন। এলিমিনেটর ম্যাচে আজ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে মাঠে নামবে কলকাতা। বিশ্বসেরা এ অলরাউন্ডার এ ম্যাচ খেলতে কলকাতার সঙ্গেই রয়েছেন। এরপর এলিমিনেটর, কোয়ালিফায়ারের বাধা পেরিয়ে কলকাতা ফাইনালে উঠলে সাকিবও দলের সঙ্গে থাকবেন। ফলে সাকিবকে ছাড়াই শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ খেলতে হবে মাহমুদউল্লাহ বাহিনীকে। তবে আজ কলকাতার আইপিএল যাত্রা শেষ হয়ে গেলে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে বাধা থাকবে না সাকিবের।
এদিকে বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে শেষ মুহূর্তে জায়গা পেয়েছেন রুবেল। গত ৯ সেপ্টেম্বর রুবেল হোসেন ও আমিনুল ইসলামকে স্ট্যান্ডবাই হিসেবে রেখে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছিল বিসিবি। রুবেলকে স্কোয়াডের সঙ্গে অতিরিক্ত ক্রিকেটার হিসেবে রাখা হয়েছে। আর বিপ্লব দেশে ফিরেছেন। আইসিসির নিয়মানুযায়ী ১০ অক্টোবর পর্যন্ত বিশ্বকাপ দলে পরিবর্তন আনার সুযোগ রয়েছে। সেটি কাজে লাগিয়ে রুবেলকে দলে অন্তর্ভুক্ত করেছে বিসিবি। মূলত তাসকিন আহমেদ ও মোহাম্মদ সাইফউদ্দিনের হালকা চোট থাকায় সুযোগ পেয়েছেন তিনি। এ বিষয়ে বিসিবির মিডিয়া ম্যানেজার রাবীদ ইমাম বলেন, রুবেল বিকল্প ক্রিকেটার হিসেবে দলের সঙ্গে থাকবেন।
যদি মূল দলের কেউ কোনো কারণে ছিটকে পড়েন, সে ক্ষেত্রে রুবেল বদলি খেলোয়াড় হিসেবে দলে সুযোগ পাবেন।
এছাড়া ওমানে আবহাওয়া আর কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে বেশ আগেই সেখানে গেছে মাহমুদউল্লাহ বাহিনী। সেখানে অনুশীলন ক্যাম্পের পাশাপাশি ইতোমধ্যে একটি অনানুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ খেলেছে টাইগাররা। গত ৮অক্টোবর ফ্লাডলাইটের আলোর নিচে ওই প্রস্তুতি ম্যাচে স্বাগতিকদের ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে পুরোপুরি উড়িয়ে দিয়েছে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। কিন্তু বোলিং করতে গিয়ে শিশিরের কারণে কিছুটা সমস্যা হচ্ছিল। সেই সমস্যা কাটাতে চট্টগ্রামে বিপিএলে খেলার অভিজ্ঞতা কাজে লাগিয়েছেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। এতে তিনি সাফল্যও পেয়েছেন। ওই ম্যাটে সাইফউদ্দিন ১৬ রান খরচায় ২ উইকেট শিকার করেছেন। তাই তরুণ এ বোলার বিসিবির পাঠানো ভিডিও বার্তায় ওমানে সফল হওয়ার মন্ত্র জানিয়েছেন।
সাইফউদ্দিন বলেছেন, দ্বিতীয় ইনিংসে পাঁচ-ছয় ওভার যাওয়ার পর মাঠ ভেজা ছিল। কিছুটা কুয়াশাও ছিল, যা চট্টগ্রামে বিপিএল খেলার সময় পেতাম। কিন্তু এখানে আশা করিনি। তারপরও আমি মানিয়ে নিয়েছি। চট্টগ্রামের অভিজ্ঞতা কাজে লাগিয়েছি। ওমান ‘এ’ দলকে আমরা বড় টার্গেট দিতে পেরেছি। এর ফলে বোলারদের জন্য কাজটা সহজ ছিল। সবমিলিয়ে উইকেট কিছুটা ব্যাটিং সহায়কও ছিল। বিশেষ করে সাত-আট ওভার যাওয়ার পর উইকেট কিছুটা ব্যাটিং সহায়ক হয়ে ওঠে। এই ম্যাচটা আমাদের জন্য খুব উপকার হয়েছে। কারণ বাছাইয়ের দুটি ম্যাচই রাতে। আমরা এখন থেকে আরো বেশি প্রস্তুতি নেব।
এছাড়া নিজেদের প্রস্তুতি নিয়ে সাইফউদ্দিন বলেন, যেহেতু প্রথমবারের মতো ওমানে এসেছি, তাই কন্ডিশনটা একটু অচেনা ছিল। তারপরও প্রথম তিন-চার দিন অনুশীলন করে কিছুটা মানিয়ে নিতে পেরেছি। তবে আমরা দিনে অনুশীলন করেছি, রাতে তেমন সুযোগ ছিল না। তবে আশা করি আমরা যে কোনো সময় ভালো খেলতে পারব। তাছাড়া আমি যদি প্রথম পাওয়ার প্লেতে বল করি, চেষ্টা থাকবে রান আটকানোর। স্লগে যদি আসি, আট-নয় রানের কমে ওভার করার লক্ষ্য থাকবে। এটা বাড়তি কোনো চাপ নয়। যখনই অধিনায়ক সুযোগ দেবে, সেটা পালন করার দিকেই লক্ষ্য থাকবে।
এছাড়া ১৬ অক্টোবর একবেলা অনুশীলনের পরই বিশ্বকাপ মিশন শুরু হবে লাল-সবুজের প্রতিনিধিরা। ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচ। ১৯ অক্টোবর স্বাগতিক ওমানের বিপক্ষে ম্যাচের পর ২১ অক্টোবর পাপুয়া নিউগিনির বিপক্ষে খেলবে। প্রথমপর্ব পার হতে পারলে পরদিন ফের রওয়ানা দিতে হবে আরব আমিরাতের উদ্দেশে। সেখানে ২৫ অক্টোবর শারজাতে আফগানিস্তান ম্যাচ দিয়ে বাংলাদেশের মূল বিশ্বকাপ শুরু হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়