ই-কমার্স নিয়ে অভিযোগের পাহাড় ভোক্তা অধিদপ্তরে : বর্তমানে ভোক্তায় অভিযোগ ২২ হাজার, ৩ মাসে অভিযোগ বেড়েছে ৯ হাজার

আগের সংবাদ

মিলছে টিকা, করোনায় স্বস্তি : তবুও মানতে হবে স্বাস্থ্যবিধি, নিম্নমুখী ধারা অব্যাহত থাকবে মার্চের মাঝামাঝি পর্যন্ত

পরের সংবাদ

প্লে অফে মুখোমুখি দিল্লি-চেন্নাই

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ফাইনালে যাওয়ার মিশনে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে প্লে অফের কোয়ালিফায়ারে আজ মুখোমুখি হবে দিল্লি ক্যাপিটালস ও চেন্নাই সুপার কিংস। দুই দলের লড়াইয়ে বিজয়ী দল সরাসরি ফাইনাল খেলার সুযোগ পাবে।
আর অন্য দলটি ফাইনালে যাওয়ার আরেকটি সুযোগ পাবে। প্লে অফের প্রথম এলিমিনেটর রাউন্ডে জয়ী দলের বিপক্ষে কোয়ালিফায়ারে পরাজিত দলটি মুখোমুখি হবে। এদিকে প্রথম এলিমিনেটর রাউন্ডে আগামীকাল মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালুরু ও কলকাতা নাইট রাইডার্স।
আইপিএলের চলতি আসরের ইতি ঘটতে যাচ্ছে আগামী ১৫ অক্টোবর। এর আগে দুই পর্বে অনুষ্ঠিত হয়েছে ২০২১ মৌসুমের ১৪তম আসর।
বৈশ্বিক মহামারি করোনার ধকলের মধ্যে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আইপিএলের আয়োজন করেছিল চলতি বছরের এপ্রিলে। এরপর ভারতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় থমকে যায় টুর্নামেন্টটি।
পরে বিসিসিআই বিশ্বব্যাপী করোনার ধকল কমে আসলে সংযুক্ত আরব আমিরাতের মাঠে আইপিএলের বাকি অংশ আয়োজনের সিদ্ধান্ত নেয়। মধ্যপ্রাচ্যের এই দেশটিতে অনেকটা সফলতার সঙ্গেই আইপিএলের ১৪তম আসর সম্পন্ন হতে যাচ্ছে। তবে তার আগে প্লে অফের ম্যাচ মাঠে গড়ানোর অপেক্ষায়। আইপিএলের নিয়ম অনুযায়ী পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল প্লে অফে যাওয়ার সুযোগ পায়। সে তালিকায় শেষ পর্যন্ত ছিল দিল্লি ক্যাপিটালস, চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালুরু ও কলকাতা নাইট রাইডার্স। দিল্লি আসরে ১৪ ম্যাচ থেকে সর্বোচ্চ ২০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ স্থান দখলে রেখেছিল। দ্বিতীয় স্থানে থাকা চেন্নাই ও তৃতীয় স্থানে থাকা ব্যাঙ্গালুরুর সমান ১৮ পয়েন্ট থাকলেও রানরেটে এগিয়ে থাকার কারণে চেন্নাই উপরে স্থান করে নেয়। এরপর চতুর্থ স্থানের লড়াইয়ে মুম্বাই ও কলকাতার মধ্যে শেষ পর্যন্ত কলকাতাই তাদের জায়গা পাকাপোক্ত করে। দুই দলেরই সমান ১৪ পয়েন্ট থাকলেও রানরেটে এগিয়ে থেকে প্লে অফ নিশ্চিত করেছে কলকাতা।
আইপিএলের নিয়ম অনুযায়ী শীর্ষ দুই দল কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হবে। তাদের মধ্যে বিজয়ী দলটি খেলবে আইপিএল ২১ এর ফাইনাল। অর্থাৎ চেন্নাই ও দিল্লির মধ্যে বিজয়ী দল পৌঁছে যাবে ফাইনালে। আর পরাজিত দলটি আরেকটি সুযোগ পাবে কলকাতা ও ব্যাঙ্গালুরুর মধ্যে বিজয়ী দলের সঙ্গে খেলার। তবে প্রথম এলিমিনেটরে পরাজিত দলকে দেয়া হবে না কোনো সুযোগ।
আর দ্বিতীয় এলিমিনেটরের বিজয়ী দল খেলবে ফাইনালে। দুই ফাইনালিস্টের মধ্যে লড়াই হবে আগামী ১৫ অক্টোবর। তার আগে ১০ অক্টোবর কোয়ালিফায়ার রাউন্ড, ১১ অক্টোবর প্রথম এলিমিনেটর ও ১৩ অক্টোর অনুষ্ঠিত হবে দ্বিতীয় এলিমিনেটর রাউন্ড।
এদিকে মোস্তাফিজের দল রাজস্থান রয়্যালস আসর থেকে বাদ পড়লেও প্লে অফে পৌঁছে গেছে সাকিবের কলকাতা নাইট রাইডার্স। চলতি বছর আইপিএলের প্রথম অংশে ভারতে কলকাতার জার্সি গায়ে তিনটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন সাকিব আল হাসান। কিন্তু টাইগার অলরাউন্ডারের ম্যাচগুলোর পারফরম্যান্স ছিল হতাশাজনক।
ফলে ভারত পর্ব শেষ হয়ে সংযুক্ত আরব আমিরাত পর্বেও সুযোগ পাচ্ছিলেন না সাকিব। টাইগার অলরাউন্ডারকে বসিয়ে রাখা হয়েছিল একে একে ৯টি ম্যাচে। অবশেষে শেষ দুই ম্যাচে কলকাতার জার্সি জড়িয়ে মাঠে ফেরার সুযোগ পায় সাকিব। ফিরেই পারফরম্যান্সের ঝলক দেখান তিনি। সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে নেমে মাত্র ২০ রান খরচায় নেন একটি উইকেট।
অবশ্য ওই ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ পাননি সাকিব। আর অন্য ম্যাচে রাজস্থানের বিপক্ষে মাত্র একটি ওভার বল করার সুযোগ পান তিনি। দুর্দান্ত বোলিংয়ে ওই ওভারে মাত্র এক রান খরচায় নেন একটি উইকেট। আইপিএলের চলতি আসরে সাকিব ৫ ম্যাচে ব্যাট হাতে ৩৮ রান আর বল হাতে নেন ৪টি উইকেট। আসরটিতে আরেক বাংলাদেশি মোস্তাফিজুর রহমান ১৪ ম্যাচে শিকার করেন ১৪টি উইকেট। তার দল রাজস্থান আসর থেকে বিদায় নেয়ায় ফিজ বাংলাদেশ দলের সঙ্গে যোগ দিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্যাম্পে। কলকাতা পর্ব শেষ করে বিশ্বকাপের উদ্দেশ্যে সাকিবও যোগ দেবেন তার জাতীয় দলের সতীর্থদের সঙ্গে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়