ই-কমার্স নিয়ে অভিযোগের পাহাড় ভোক্তা অধিদপ্তরে : বর্তমানে ভোক্তায় অভিযোগ ২২ হাজার, ৩ মাসে অভিযোগ বেড়েছে ৯ হাজার

আগের সংবাদ

মিলছে টিকা, করোনায় স্বস্তি : তবুও মানতে হবে স্বাস্থ্যবিধি, নিম্নমুখী ধারা অব্যাহত থাকবে মার্চের মাঝামাঝি পর্যন্ত

পরের সংবাদ

দোহায় তালেবানের সঙ্গে বৈঠকে বসছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মার্কিন বাহিনীর আফগানিস্তান ত্যাগের পর প্রথমবারের মতো তালেবানের সঙ্গে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র। আগামী শনি ও রবিবার কাতারের রাজধানী দোহায় এই আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। উভয়পক্ষের কর্মকর্তারা সংবাদমাধ্যম এপিকে বিষয়টি নিশ্চিত করেছেন।
কর্মকর্তারা জানিয়েছেন, বৈঠকে আফগানিস্তানে উগ্রবাদীগোষ্ঠীকে নিয়ন্ত্রণের বিষয়ে উভয়পক্ষের মধ্যে আলোচনা হবে। এছাড়া আফগানিস্তানে অবস্থানরত বিদেশি নাগরিক ও কিছু আফগান নাগরিককে সরিয়ে নেয়ার বিষয়ে কথা হবে। ২০২১ সালের ১৫ আগস্ট প্রায় বিনা বাধায় কাবুলে প্রবেশ করে তালেবান। পালিয়ে দেশ ছাড়েন তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ গনি। একপর্যায়ে তালেবানের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে আফগানিস্তান ছাড়ে মার্কিন বাহিনী। ২০ বছর পর দেশটি থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের পর তালেবানের সঙ্গে মার্কিন কর্মকর্তাদের এটিই প্রথম আনুষ্ঠানিক বৈঠক।
দোহায় অবস্থানরত তালেবান মুখপাত্র সুহাইল শাহিন বার্তা সংস্থা এপিকে বলেন, আলোচনায় ২০২০ সালে স্বাক্ষরিত তালেবান-ওয়াশিংটন শান্তিচুক্তি পুনর্বিবেচনা হবে। ওই চুক্তিই মার্কিন বাহিনীর আফগানিস্তান ত্যাগের পথ সুগম করে। সুহাইল শাহিন বলেন, বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক এবং দোহা চুক্তির বাস্তবায়নসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। আরেকজন কর্মকর্তা জানিয়েছেন, বৈঠকে সন্ত্রাসবাদ নিয়েও আলোচনা হবে। তবে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি না হওয়ায় তিনি নাম প্রকাশে রাজি হননি।
এমন সময়ে এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে যখন আফগানিস্তানে আইএসের হামলা বেড়ে গেছে। জঙ্গিরা তালেবানকে শত্রæ হিসেবে বিবেচনা করে থাকে।
ইতোপূর্বে দলটির বিরুদ্ধে বিভিন্ন হামলার দায় স্বীকার করেছে তারা।
সর্বশেষ গত শুক্রবার কুন্দুজ প্রদেশের শিয়া মসজিদে আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেছে আইএস। ওই বিস্ফোরণে অন্তত ৪৬ জন নিহত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়