ই-কমার্স নিয়ে অভিযোগের পাহাড় ভোক্তা অধিদপ্তরে : বর্তমানে ভোক্তায় অভিযোগ ২২ হাজার, ৩ মাসে অভিযোগ বেড়েছে ৯ হাজার

আগের সংবাদ

মিলছে টিকা, করোনায় স্বস্তি : তবুও মানতে হবে স্বাস্থ্যবিধি, নিম্নমুখী ধারা অব্যাহত থাকবে মার্চের মাঝামাঝি পর্যন্ত

পরের সংবাদ

কবে মুক্তি পাবে নতুন ম্যাকবুক প্রো?

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মার্কিন টেক জায়ান্ট অ্যাপল বাজারে নিয়ে এসেছে তাদের আইফোন, আইপ্যাড ও অ্যাপল ওয়াচের নতুন ভার্সন। বাকি কেবল ম্যাক লাইনআপের আপডেট আসার। কবে আসবে নতুন ম্যাকবুক প্রো, কী কী ফিচার বা আপডেট থাকবে তা নিয়ে চলছে নানা আলোচনাও। গুজব ছড়িয়েছে, নতুন ম্যাকবুক প্রো রিফ্রেশ নিয়ে কাজ করছে অ্যাপল, যার ভেতরে থাকবে সিলিকন প্রসেসর। নতুন মেশিনের মুক্তির সম্ভাব্য তারিখ ছিল আগামী মাসে। কিন্তু আদৌ কবে মুক্তি পাবে ম্যাকবুক প্রো-
অ্যাপলের ম্যাকবুককেন্দ্রিক আয়োজনগুলো সাধারণত অক্টোবর বা নভেম্বরের শুরুতে হয়ে থাকে। নাইনটুফাইভ ম্যাকের প্রতিবেদন অনুযায়ী, গত জুনে অ্যাপল ডেভেলপার ডব্লিউডব্লিউডিসি নতুন ম্যাকবুক প্রো আনার ঘোষণা দিয়েছিল, তবে সেটি ভেস্তে গেছে। ব্লæমবার্গ বলছে, আগামী গ্রীষ্মের আগেই কোনো এক সময় ম্যাকবুক আনার ঘোষণা দেয়া হতে পারে। এদিকে, ডিজিটাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের তৃতীয় প্রান্তিকে অর্থাৎ সেপ্টেম্বরে বাজারে আসতে পারে নতুন মিনি-এলইডি স্ক্রিন প্রযুক্তি সংযুক্ত ১৪ ও ১৬ ইঞ্চির ম্যাকবুক। স¤প্রতি সে পরিকল্পনারও পরিবর্তন হয়েছে। নভেল করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী কম্পিউটার চিপের অভাব রয়েছে। তারপরও আগামী গ্রীষ্মের শেষে বা শরতের প্রথমে ম্যাকবুক প্রো বাজারে আসতে পারে।

নতুন আইম্যাক, আইপ্যাড প্রো ও আইফোন ১২-এর ডিজাইনের মতো ফ্ল্যাট এজ ডিজাইন রাখা হতে পারে নতুন ম্যাকবুকে। সরিয়ে নেয়া হতে পারে টাচবার। কেজিআই সিকিউরিটিজের বিশ্লেষক মিং-চি কুও বলেন, অ্যাপল ম্যাকবুকের ক্ষেত্রে তাদের ঐতিহ্যগত ফাংশনে ফিরে যাবে। নতুন ম্যাকবুকে একটি করে এইচডিএমআই পোর্ট ও এসডি কার্ড স্লট থাকবে। চৌম্বকীয় চার্জিংয়ের জন্য ফিরিয়ে আনা হবে ম্যাগসেফ প্রযুক্তি। ফাঁস হওয়া কিছু ছবিতে দেখা গেছে, নতুন ম্যাকবুকের ডান দিকে একটি করে এইচডিএমআই পোর্ট, ইউএসবি-সি পোর্ট, এসডি কার্ড স্লট এবং একটি ম্যাগসেফ সংযোগকারী রয়েছে। দুটি ইউএসবি-সি পোর্ট এবং হেডফোন জ্যাক রয়েছে বাঁ-দিকে।

ম্যাকবুক প্রোয় ব্যবহার করা হবে এম ওয়ানএক্স প্রসেসর। অর্থাৎ ১৪ ও ১৬ ইঞ্চির দুটি মেশিনেই থাকবে ১০ কোর প্রসেসর। এর মধ্যে আটটি হবে ‘হাই-পারফরম্যান্স কোর’, আর বাকি দুটি হাই ‘এফিশিয়েন্সি কোর’। দুই চিপের মধ্যে পার্থক্য থাকবে গ্রাফিক্সের দিক থেকে। এছাড়া ১৬ অথবা ৩২ গ্রাফিক্সের মেশিনগুলোতে থাকবে ৬৪ গিগাবাইটের র‌্যাম। সূত্র : নাইনটুফাইভম্যাক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়