ই-কমার্স নিয়ে অভিযোগের পাহাড় ভোক্তা অধিদপ্তরে : বর্তমানে ভোক্তায় অভিযোগ ২২ হাজার, ৩ মাসে অভিযোগ বেড়েছে ৯ হাজার

আগের সংবাদ

মিলছে টিকা, করোনায় স্বস্তি : তবুও মানতে হবে স্বাস্থ্যবিধি, নিম্নমুখী ধারা অব্যাহত থাকবে মার্চের মাঝামাঝি পর্যন্ত

পরের সংবাদ

অনুশীলন ছাড়াই খেলতে হবে টাইগারদের

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্বকাপের মিশন শুরু করার আগে বাংলাদেশ আইসিসির দেয়া দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলবে। আগামী ১২ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে তারা খেলবে প্রথম ম্যাচ। এরপর ১৪ অক্টোবর আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে টাইগাররা।
গত ৩ অক্টোবর বিশ্বকাপ খেলতে দেশ ছাড়ে মাহমুদউল্লাহ বাহিনী। তারা বাংলাদেশ থেকে যান ওমানে। সেখানে কোয়ারেন্টাইন শেষে মাঠে অনুশীলনও করেছেন লাল-সবুজের প্রতিনিধিরা। তাছাড়া ৮ অক্টোবর ওমান ‘এ’ দলের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ।
বাংলাদেশ বিশ্বকাপ খেলতে ওমানে যায়, কারণ এখানেই বাছাই পর্বের তিনটি ম্যাচ খেলবে তারা। তবে বিশ্বকাপের প্রস্তুতির দুটি ম্যাচ বাংলাদেশ খেলবে আরব আমিরাতের আবুধাবিতে। এজন্য গতকাল আবুধাবিতে যাওয়ার কথা ছিল বাংলাদেশের। সেখানে পৌঁছে একদিন কোয়ারেন্টাইনে থেকে ১১ অক্টোবর অনুশীলনে নামার কথা ছিল টাইগারদের। কিন্তু গতকাল আরব আমিরাতে যাওয়ার কথা থাকলেও যেতে পারেনি বাংলাদেশ। জানা গেছে, আজ তারা যাবেন আরব আমিরাতে। এখন যেহেতু একদিন কোয়ারেন্টাইনে থাকার বাধ্যবাধকতা আছে তাই বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচটিতে খেলবে ম্যাচের আগের দিন কোনো অনুশীলন না করেই।
শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ শেষে ১৩ অক্টোবর আবার অনুশীলনের পর ১৪ তারিখ দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবেন মুশফিক-লিটনরা। দুটি প্রস্তুতি ম্যাচ খেলে ১৫ তারিখ ওমান ফিরে যাবে বাংলাদেশ দল। ১৬ অক্টোবর ফ্লাডলাইটের আলোর নিচে অনুশীলন করবেন তারা। ১৭ অক্টোবর বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল।
এদিকে ওমান ‘এ’ দলের বিপক্ষে আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে দুর্দান্ত ব্যাটি করেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। হঠাৎ করে ওমান ‘এ’ দলের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পায় বাংলাদেশ। আর এ ম্যাচটিতে ব্যাট হাতে তাণ্ডব চালান লিটন দাস, নুরুল হাসান সোহান, শামীম পাটোয়ারিরা।
২০ ওভারে স্কোর বোর্ডে ওঠে ২০৭ রান। ম্যাচটি অনুষ্ঠিত হয় ওমান ক্রিকেট একাডেমি মাঠে। এ মাঠেই বিশ্বকাপের প্রথম পর্বের ৩টি ম্যাচ খেলবে টাইগাররা। এটাই আত্মবিশ্বাসে রসদ জোগাচ্ছে বাংলাদেশ দলের কাছে। ওই ম্যাচ শেষে এক ভিডিওবার্তায় তেমনটিই জানালেন বাংলাদেশ দলের অলরাউন্ডার শামীম পাটোয়ারি।
শামীম বলেন, ‘আমাদের ব্যাটিংয়ের শুরুটা অনেক ভালো ছিল। নাঈম ও লিটন ভালো শুরু এনে দিয়েছে। শেষদিকে সোহানের সঙ্গে ব্যাটিং করেছি। অনেক ভালো লেগেছে। উইকেট অনেক ভালো ছিল। ব্যাটসম্যানরা অনেক স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করেছে। আমি অনেক আশাবাদী, এই পিচে আমাদের ব্যাটসম্যানরা অনেক ভালো করবে। আমরা নতুন কন্ডিশনে এসেছি। এখানে যত ম্যাচ খেলতে পারব দলের জন্য ততই ভালো। রাতের বেলা ম্যাচ ছিল, এটাও আমাদের জন্য ভালো ছিল। ব্যাটসম্যানরা সবাই অনেক ভালো করেছেন। বোলাররাও অনেক ভালো করেছেন। টিম কম্বিনেশন দেখে ভালো লাগছে। সবার মধ্যে ভালো যোগাযোগ ছিল।’
ওমান ‘এ’ দলের বিপক্ষে সাত নম্বরে ব্যাটিংয়ে নেমে খুব বেশি বল খেলার সুযোগ পাননি শামীম। আক্রমণাত্মক ব্যাটিংয়ে ১০ বলে খেলেন ১৯ রানের ইনিংস। শেষদিকের ব্যাটিং নিয়ে কিছুটা আক্ষেপ ঝরল শামীমের কণ্ঠে।
শামীম বলেন, ‘আমি ব্যাটিংয়ে নেমে সুযোগ পাব কম। বেশির ভাগ সময় ব্যাটিংয়ে যেতে হয় ১৫ ওভারের পর। ব্যাট হাতে ইনিংস শেষ করে আসার লক্ষ্য থাকে।’
এদিকে বাংলাদেশ বিশ্বকাপের বাছাইয়ে খেলবে স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে। তিনটি দলই শক্তির বিচারে বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে। ফলে বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিতে বাংলাদেশকে খুব বেশি বেগ পেতে হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়