ঢাকা সেনানিবাসে এনআইডি বিতরণ কার্যক্রম উদ্বোধন

আগের সংবাদ

যশোর বোর্ডের হিসাব থেকে আড়াই কোটি টাকা উত্তোলন : জালিয়াতির অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

পরের সংবাদ

৪৯ ভলভো বাস কেজি দরে বিক্রি করল বিআরটিসি

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এক সময় রাজধানী দাপিয়ে বেড়ানো ৪৯টি ভলভো বাস অবশেষে কেজি দরে বিক্রি করল বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি)। দীর্ঘদিন অকেজো হয়ে বিভিন্ন ডিপোতে বোঝা হয়ে পড়ে থাকা বাসগুলো সরিয়ে ডিপোর জায়গা খালি করা হবে।
বিআরটিসি সূত্রে জানা গেছে, ২০০১ সালে রাজধানীর গণপরিবহন ব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ হিসাবে সরকারিভাবে সুইডেন থেকে ৭০ কোটি টাকায় ৫০টি বাস কেনা হয়। সরকারি তহবিল ও সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সির (সিডা) যৌথ অর্থায়নে বাসগুলো কেনা হয়। প্রতিটি বাসের দাম পড়ে প্রায় ১ কোটি ৪০ লাখ টাকা। এই বাসগুলোর সাধারণ মেয়াদ ১২ বছর থাকলেও সুষ্ঠু রক্ষণাবেক্ষণ মেরামতের পর প্রায় ২০ বছর সচল রাখা সম্ভব ছিল। কিন্তু রক্ষণাবেক্ষণে অবহেলার কারণে এক সময় বাসগুলো পুরোপুরি অকেজো হয়ে যায়। বর্তমানে একটি মাত্র বাস সচল রয়েছে- যেটি সুপ্রিম কোর্টের স্টাফদের আনানেয়ার কাজে ব্যবহৃত হয়। ভলভো বাসগুলো প্রথম ৭ থেকে ৮ বছর ভালোভাবেই সড়কে চলাচল করেছে। কিন্তু এরপর এগুলোর যান্ত্রিক ত্রæটি দেখা দিলে যন্ত্রাংশ দুষ্প্রাপ্য হয়ে যায়। মেরামতের জন্য দফায় দফায় প্রকল্প নেয়া হয়। যন্ত্রাংশগুলো দুষ্প্রাপ্য ও ব্যয়বহুল হওয়ায় তা বাস্তবায়ন হয়নি।
বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম জানান, ভলভো বাসগুলো অনেক পুরনো এবং অকেজো। ডিপোতে পড়ে থাকায় জায়গার সংকুলান হচ্ছিল না। দিন দিন এগুলোর ক্ষয়ক্ষতি বাড়ে এবং দামও কমে। এ জন্য যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে প্রত্যাশিত দামে বিক্রি করে দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়