ঢাকা সেনানিবাসে এনআইডি বিতরণ কার্যক্রম উদ্বোধন

আগের সংবাদ

যশোর বোর্ডের হিসাব থেকে আড়াই কোটি টাকা উত্তোলন : জালিয়াতির অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

পরের সংবাদ

সরকারি স্কুলের জায়গায় ভাড়ার শিক্ষাপ্রতিষ্ঠান

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নওগাঁ প্রতিনিধি : নওগাঁর বদলগাছী সরকারি মডেল পাইলট হাইস্কুলের জায়গা ভাড়া নিয়ে আলফা ক্যাডেট একাডেমি এন্ড হাইস্কুলের শিক্ষা কার্যক্রম চলছে। সরকারি ওই বিদ্যালয়ের জায়গা আরেকটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে ভাড়া দেয়ার বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হয়েছে। ভাড়ার টাকা কোন ফান্ডে জমা হচ্ছে তা নিয়েও প্রশ্ন উঠেছে।
বিদ্যালয় সূত্রে জানা যায়, এক সময় বদলগাছী সরকারি মডেল পাইলট হাইস্কুলটি বেসরকারি ছিল। গত ২০১৮ সালের ২১ মে সরকারি ঘোষণা করা হয়। বিদ্যালয়টি বেসরকারি থাকা অবস্থায় উন্নয়নের জন্য পাশের ফাঁকা জায়গাটি ম্যানেজিং কমিটি আলোচনা সাপেক্ষে রেজুলেশন করে ২০০৮ সালে মাসিক ২ হাজার ৬০০ টাকায় ভাড়া দেয়া হয়। বিদ্যালয়ের জায়গাটিতে স্থাপনা করতে প্রায় ৭০ হাজার টাকা খরচ হয়। পরবর্তীতে ভাড়া থেকে অর্ধেক টাকা করে বাদ দেয়ায় স্থাপনাটি এখন বিদ্যালয়ের। কয়েক দফা ভাড়া বৃদ্ধি করে বর্তমানে ৫ হাজার টাকা ভাড়া দিচ্ছেন আলফা ক্যাডেট একাডেমি এন্ড হাইস্কুলের পরিচালক।
কিন্তু মডেল পাইলট হাইস্কুলটি সরকারি হওয়ার প্রায় তিন বছর পরও কেন বিদ্যালয়ের জায়গা ভাড়া দেয়া হয়েছে তা নিয়ে বিতর্ক শুরু হয়েছে।
আলফা ক্যাডেট একাডেমি এন্ড হাইস্কুলের পরিচালক আতোয়ার রহমান বলেন, ২০০৮ সালে কমিটি রেজুলেশন করে মডেল পাইলট হাইস্কুলের জায়গা আমাকে ভাড়া দিয়েছে। সেই থেকে ভাড়ায় নিয়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে আসছি। আমার প্রতিষ্ঠানে প্রায় ৬০ জন শিক্ষার্থী আছে। করোনার মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। গত প্রায় দেড় বছরের ভাড়া বকেয়া পড়েছে। ভাড়া পরিশোধের বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। তারপর দুই মাসের ১০ হাজার টাকা ভাড়া দিয়েছি। এখন যদি কর্তৃপক্ষ আমাকে চলে যেতে বলে তাহলে অন্যত্র চলে যেতে হবে।
বদলগাছী সরকারি মডেল পাইলট হাইস্কুলের প্রধান শিক্ষক সুরেশ সিংহ বলেন, বিদ্যালয়ে যোগদানের অনেক আগেই ভাড়া দেয়া ছিল। এখন অবধি সেভাবে চলছে। তবে আমাদের বিদ্যালয়টি সরকারি হওয়ায় আর আগের নিয়মে ভাড়া দেয়া সম্ভব না এবং ওই প্রতিষ্ঠানটি রাখা যাবে না। তিন মাসের নোটিস দিয়ে তাদের ছেড়ে দিতে বলা হবে। তিনি বলেন, ভাড়া তুলে স্কুলের সাধারণ ফান্ডে জমা রাখা হয়। সর্বশেষ গত ২২.০৯.২১ তারিখে ১০ হাজার টাকা ভাড়া ব্যাংকে জমা রাখা হয়েছে। টাকা নয়ছয় করার কোনো সুযোগ নেই। যেহেতু বিদ্যালয়টি সরকারি হয়েছে ভাড়ার টাকা ট্রেজারির মাধ্যমে সরকারি ফান্ডে দেয়া হবে।
বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও বিদ্যালয়ের সভাপতি আলপনা ইয়াসমিন বলেন, শুনেছি ‘আলফা ক্যাডেট একাডেমি এন্ড হাইস্কুল’কে অনেক আগে থেকে ভাড়া দেয়া আছে। এখন যেহেতু সরকারি হয়েছে সেহেতু ওই প্রতিষ্ঠানকে ভাড়া দেয়ার সুযোগ নেই। টিচার্স কাউন্সিল মিটিং এবং রেজুলেশন করে মন্ত্রণালয়ে পাঠানোর পর সিদ্ধান্ত নেয়া হবে। যেখানে শিক্ষা কার্যক্রমের বিষয় জড়িত। জায়গা ছেড়ে দেয়ার আগে অবশ্য তাদের সময় দেয়া হবে। এছাড়া ভাড়া বাবদ কী পরিমাণ টাকা জমা হয়েছে তার খোঁজ নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়