ঢাকা সেনানিবাসে এনআইডি বিতরণ কার্যক্রম উদ্বোধন

আগের সংবাদ

যশোর বোর্ডের হিসাব থেকে আড়াই কোটি টাকা উত্তোলন : জালিয়াতির অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

পরের সংবাদ

রাশেদ খান মেনন : নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন জরুরি

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন জরুরি বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং সাংসদ রাশেদ খান মেনন। গতকাল শুক্রবার নির্বাচন কমিশন গঠনের প্রশ্নে তিনি বলেন, সংবিধানের ১১৮ এবং ১১৯ ধারায় যে আইন প্রণয়ন করার কথা বলা হয়েছে, তার ভিত্তিতে আইন প্রণয়ন করেই নির্বাচন কমিশন গঠন করা উচিত। সে আইন এখন পর্যন্ত প্রণীত হয়নি এবং সম্ভাবনাও কম। সুতরাং সার্চ কমিটি গঠনের মাধ্যমে নির্বাচন কমিশন গঠনের যে প্রক্রিয়া রয়েছে, সেটা চালু থাকুক, এতো তাড়াতাড়ি সময়ে আইন করা যাবে কিনা জানি না। কিন্তু নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন জরুরি। প্রসঙ্গত, আগামী ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে।
রাশেদ খান মেনন বলেন, দুর্ভাগ্য হচ্ছে, আমরা বারবার বলার পরেও এই আইন হয়নি। এ আইন হলে সুবিধা হত, মানুষ নির্বাচন কমিশন নিয়ে বিরূপ ধারণা পোষণ করতেন না। তাই বর্তমানে সার্চ কমিটির বিকল্প আছে বলে মনে করছি না।
তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিএনপি-জামাত জোট সরকারের আমলে আমরা ৩৩ দফা নির্বাচনী সংস্কার প্রস্তাব দিয়েছিলাম। সেই সংস্কার প্রস্তাবের অনেক কিছুই বাস্তবায়ন হয়েছে, আবার অনেক কিছুই এখনো বাস্তবায়ন হয়নি। আমরা মনে করি, সেই প্রস্তাবনার আলোকে সর্বস্তরে নির্বাচন স্বচ্ছ ও নিরপেক্ষ করার জন্য নির্বাচনী ব্যবস্থার ওপরে প্রশাসনের আমলাতান্ত্রিক নিয়ন্ত্রণ, অর্থের নিয়ন্ত্রণ রোধ করে জাতীয় এবং স্থানীয় নির্বাচনগুলো নিরপেক্ষ করার ব্যবস্থা করলে, নির্বাচনের প্রতি মানুষের আস্থা ফিরে আসবে।
তিনি বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতায় দরকার হবে নতুন কমিশন গঠন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এখনো বাকি দুই বছরের বেশি সময়। ২০২৩ সালের শেষদিকে এ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। এরই মধ্যে এ দুই ইস্যুতে শুরু হয়েছে নানা আলোচনা এবং পাল্টাপাল্টি বক্তব্য। কোন প্রক্রিয়ায় কাদের নিয়ে নতুন ইসি গঠন হবে এবং আগামী জাতীয় নির্বাচন কেমন হবে, তা নিয়ে দেশের রাজনৈতিক অঙ্গন এখন সরব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়