ঢাকা সেনানিবাসে এনআইডি বিতরণ কার্যক্রম উদ্বোধন

আগের সংবাদ

যশোর বোর্ডের হিসাব থেকে আড়াই কোটি টাকা উত্তোলন : জালিয়াতির অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

পরের সংবাদ

পরমাণু বিদ্যুৎকেন্দ্র : প্রথম ‘হৃৎপিণ্ড’ উদ্বোধন কাল

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রূপপুরে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের প্রথম রিএ্যাক্টর প্রেসার ভেসেল বা চুল্লির উদ্বোধন করা হবে আগামীকাল রোববার। এটি হবে নির্মাণ কাজের আরো একটি মাইলফলক। পরমাণু বিজ্ঞানীরা রিএ্যাক্টর প্রেসার ভেসেলকে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ‘হার্ট বা হৃৎপিণ্ড’ বলে থাকেন। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালুর বা কমিশনিং প্রক্রিয়ায় এই চুল্লি স্থাপন সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হিসেবে বিবেচনা করা হয়।
ভিভিআর-১২০০ মডেলের এই রিএ্যাক্টরে পরমাণু জ্বালানি পুড়িয়ে মূলশক্তি উৎপাদন হবে এবং ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে। রূপপুরের এই পারমাণবিক চুল্লি নির্মিত হয়েছে রাশিয়ায়। রূপপুরের প্রথম ইউনিট ২০২৩ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদন শুরু করা সম্ভব হবে বলে নির্মাতা প্রতিষ্ঠান রোসাটম ও বাংলাদেশ সরকার আশা করছে। বাংলাদেশে একক প্রকল্প হিসেবে এটি সবচেয়ে বড় কোনো অবকাঠামো প্রকল্প। মহামারির মধ্যেও এ প্রকল্প বাস্তবায়নে ২৫ হাজার শ্রমিক দিনরাত সেখানে কাজ করছেন। পরমাণু বিজ্ঞানী এবং আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার সাবেক বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শহীদ হোসেন বলেন, “এই রিএ্যাক্টর স্থাপনের মধ্যে দিয়ে বলা যায় কমিশনিং প্রক্রিয়া শুরু হয়ে গেল।”
এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে প্রাথমিকভাবে ১ লাখ ১৩ হাজার কোটি টাকারও বেশি খরচ ধরা হয়েছে। এই খরচের সিংহভাগ রাশিয়া দিচ্ছে। রূপপুর বিদ্যুৎকেন্দ্রটিতে দুইটি ইউনিটে মোট ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। রাশিয়ার ভিভিআর ১২০০ মডেলের বিদ্যুৎকেন্দ্রে দুর্ঘটনা রোধে ৫টি স্তরে নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা রয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, এই পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। নিরাপত্তার ব্যাপারে কোনো ছাড় আমরা কাউকেই দেব না। বিদ্যুৎকেন্দ্রে ‘কো-ক্যাচার’ নামে একটি বাড়তি জিনিস লাগিয়েছি। এই ‘কো-ক্যাচার’ জাপানের ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে দুর্ঘটনার ঘটনার পর আবিষ্কৃত হয়। কোনো দুর্ঘটনা ঘটলেও প্লান্টের দূষিত পদার্থ এই কো-ক্যাচারে গিয়ে জমা হবে। বাইরে ছড়িয়ে পড়ার কোনো ভয় নেই। অর্থাৎ তেজস্ক্রিয়তা বাইরে ছড়াবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়