ঢাকা সেনানিবাসে এনআইডি বিতরণ কার্যক্রম উদ্বোধন

আগের সংবাদ

যশোর বোর্ডের হিসাব থেকে আড়াই কোটি টাকা উত্তোলন : জালিয়াতির অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

পরের সংবাদ

দুর্দান্ত ব্রাজিল, পয়েন্ট হারাল আর্জেন্টিনা

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্রাজিলের আকাশে যেন নতুন সূর্যের উদয় হয়েছে। বিশ্বকাপ বাছাইয়ে একে একে জয় তুলে নিয়ে এগিয়ে যাচ্ছে লাতিন আমেরিকার দেশটি। নিজেদের ৯ ম্যাচের সবকটিতে জয় নিয়ে পয়েন্ট টেবিলে রাজত্ব করছে তিতের শিষ্যরা। বিশ্বকাপ বাছাইয়ে লাতিন আমেরিকা অঞ্চলের ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে গতকাল নেইমাররা ৩-১ গোল ব্যবধানে জয় তুলে নেয়। এইদিন ব্রাজিল দলে ছিল না তারকা ফুটবলার নেইমার। একই দিন লাতিন আমেরিকার আরেক দেশ আর্জেন্টিনার আকাশ যেন কালো মেঘে ছেয়ে গেছে। কোপা আমেরিকার চ্যাম্পিয়নরা গতকাল প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে গোলশূন্য ড্র করে পয়েন্ট খুইয়েছে। বারবার সুযোগ পেয়েও প্রতিপক্ষের জালে বল জড়াতে পারেনি লিওনেল মেসিরা।
এর আগে ঘরের মাঠে ম্যাচের ১১তম মিনিটেই গোল হজম করে তিতের শিষ্যরা। ডান দিক থেকে ইয়েফেরসন সোতেলদোর চমৎকার ক্রস পেনাল্টি স্পটের কাছে ঠেকানোর চেষ্টায় ভারসাম্য হারিয়ে পড়ে যান ব্রাজিলের মার্কিনিয়োস ও ফাবিনিয়ো। অরক্ষিত হয়ে পড়া ভেনেজুয়েলার এরিক রামিরেস বাকিটা সারেন অনায়াসে। তেমন কিছুই করার ছিল না গোলরক্ষক অ্যালিসনের। দাঁতের সমস্যায় মিডফিল্ডের সবচেয়ে বড় ভরসা কাসেমিরোকেও পায়নি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। হলুদ কার্ডের গ্যাড়াকলে পড়ে ফিফার নিয়ম অনুযায়ী এদিন মাঠে নামতে পারেননি নেইমার। গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড়ের অভাব স্পষ্ট হতে থাকে সময় গড়ানোর সঙ্গে। বল দখলে বেশ এগিয়ে থাকলেও ব্রাজিলের আক্রমণে ছিল না খুব একটা ধার। প্রতি-আক্রমণে মাঝে মধ্যেই ভীতি ছড়াচ্ছিল ভেনেজুয়েলা। এর মধ্যেই ২৩তম মিনিটে লুকাস পাকুয়েতার ডিফেন্স চেরা পাসে ডি-বক্সে বল পেয়ে যান এভারটন রিবেইরো। তার শটে নাউয়েল ফেরারেসির পা ছুঁয়ে ক্রসবারে লেগে ফিরলে বেঁচে যায় ভেনেজুয়েলা। ফিরতি বলে সুযোগ কাজে লাগানোর মতো তৎপরতা দেখাতে পারেননি বারবোসা। ৪৩তম মিনিটে আদালবের্তো পিনারান্দার শট ঠেকিয়ে ব্যবধান বাড়তে দেননি অ্যালিসন। যোগ করা সময়ের প্রথম মিনিটে দারউইন মারচিসের শটও ব্যর্থ করে দেন তিনি। একটু পরে ডি বক্সের বাইরে থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি ব্রাজিলের ফরোয়ার্ড পাকুয়েতা। প্রথমার্ধে ৬৬ শতাংশ সময় বল দখলে রাখা ব্রাজিলের চার শটের একটিও ছিল না লক্ষ্যে। ভেনেজুয়েলার সমান শটের ৩টি ছিল লক্ষ্যে। ৫০তম মিনিটে ডি-বক্সের কাছেই প্রতিপক্ষের একজনকে পাস দিয়ে বিপদ ডেকে এনে আনেন অ্যালিসন। লিভারপুল গোলরক্ষকের ভাগ্য ভালো সুযোগ কাজে লাগাতে পারেনি ভেনেজুয়েলা। ৫৭তম মিনিটে রাফিনহার ফ্রি কিকে চমৎকার হেডে বল জালে পাঠান দিয়াগো সিলভা। তবে চেলসির এই ডিফেন্ডারই অফসাইডে থাকায় মেলেনি গোল। ৭১তম মিনিটে সমতা আনেন মার্কিনিয়োস। রাফিনহার কর্নারে সবার উপর লাফিয়ে জোরালো হেড করেন তিনি। কাছেই ছিলেন গোলরক্ষক, কিন্তু বলের জালে যাওয়া ঠেকাতে পারেননি তিনি। লক্ষ্যে এটাই ছিল ব্রাজিলের প্রথম শট। ৮৫তম মিনিটে সফল স্পট কিকে ব্রাজিলকে এগিয়ে নেন বারবোসা। তাকেই অস্কার গনসালেস ফাউল করায় পেনাল্টি পেয়েছিল সফরকারীরা। ছয় মিনিট যোগ করা সময়ের পঞ্চম মিনিটে ব্রাজিলের হয়ে তৃতীয় গোলটি করেন এন্থনি। রাফিনহার কাটব্যাকে গোলমুখে বল পেয়ে যান তিনি। গোলরক্ষক শট কোনোমতে ফিরিয়ে দিলেও ফিরতি বলে ঠিকানা খুঁজে নেন কিছুক্ষণ আগে মাঠে আসা এই ফরোয়ার্ড। ৯ ম্যাচে টানা ৯ জয়ে ২৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরো সুসংহত করেছে ব্রাজিল। সবার আগে কাতার বিশ্বকাপ নিশ্চিত করার আরো কাছে পৌঁছে গেছে তিতের দল।
দিনের অন্য ম্যাচে অংসখ্য সুযোগ হারিয়ে প্যারাগুয়ের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে আর্জেন্টিনা। দারুণ ফর্মে থেকেই প্যারাগুয়ের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। ফর্মের ছাপ দেখা গেছে সারা ম্যাচজুড়ে। একের পর এক আক্রমণে পুরো ম্যাচেই স্বাগতিক প্যারাগুয়েকে ব্যতিব্যস্ত করে রেখেছিল আলবিসেলেস্তেরা। কিন্তু কাজের কাজ গোলের দেখা পায়নি তারা। গতকাল বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে প্যারাগুয়ের মাঠে খেলতে গিয়ে ফিনিশিং ব্যর্থতায় ভুগলো লিওনেল স্কালোনির শিষ্যরা। যে কারণে নবম ম্যাচের চতুর্থবারের মতো পয়েন্ট খোয়াতে হলো তাদের। বারবার আক্রমণ করেও গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়ে আর্জেন্টিনাকে। অথচ এস্তাদিও ডিফেন্সেরো দেল চাকোতে একচ্ছত্র আধিপত্যই ছিল লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়াদের। পুরো ম্যাচে ৭০ শতাংশ সময় বলের দখল নিজেদের কাছে রেখেছিল তারা। গোলের জন্য ১৪টি শট করে তারা।
যার মধ্যে ৮টিই ছিল লক্ষ্য বরাবর। কিন্তু মেলেনি জালের দেখা। আর্জেন্টিনার সঙ্গে সমানে সমান লড়তে না পারলেও, কম যায়নি প্যারাগুয়েও। পাল্টা আক্রমণে তারাও কঠিন পরীক্ষা নিয়েছে আর্জেন্টিনা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের। তাদের লক্ষ্য বরাবর শট ছিল ৩টি। সবগুলোই ফিরিয়ে দিয়েছেন আর্জেন্টিনার গোলরক্ষক। ম্যাচের শুরুতেই জোড়া সুযোগ তৈরি করেছিল আর্জেন্টিনা। প্রথম মিনিটে জিওভানি লো সেলসো ও তৃতীয় মিনিটে ব্যর্থ হয় হোয়াকিন কোররেয়ার শট। পরের মিনিটেই অবশ্য আর্জেন্টিনার রক্ষণে হানা দেয় প্যারাগুয়ে। পরবর্তী দশ মিনিটের মধ্যে কোররেরা, ডি মারিয়ারা মিলে আরো বেশ কয়েকটি শট নেন। কিন্তু প্রতিটিই ফিরে আসে প্যারাগুয়ের রক্ষণ থেকে। ম্যাচের ২৬ মিনিটের সময় ডি-বক্সের বাইরে থেকে নেয়া মেসির ফ্রি কিক অল্পের জন্য বাইরে দিয়ে চলে যায়। ফলে আরো একবার হতাশায় পুড়তে হয় আর্জেন্টিনাকে। প্রথমার্ধের বাকি সময়ে সে অর্থে আর সুযোগ মেলেনি। দ্বিতীয়ার্ধে ফিরে ৫৬ মিনিটের মাথায় আবার ফ্রি কিক পান মেসি। এবার অল্পের জন্য চলে যায় বারের উপর দিয়ে। দুই মিনিট পর ডি মারিয়ার ক্রস থেকে মেসির বাম পায়ের শট ক্রসবার ঘেঁষে ঢুকে যাচ্ছিল জালে। শেষ মুহূর্তে বাঁচিয়ে দেন প্যারাগুয়ের গোলরক্ষক। ম্যাচের বাকি সময়ে আক্রমণ-পাল্টা আক্রমণে জমে উঠেছিল ম্যাচ। কিন্তু দুই দলের কেউই নিজেদের তৈরি করা সুযোগকে গোলে পরিণত করতে পারেননি। ফলে গোলশূন্য অবস্থায় শেষ হয় ম্যাচ, পয়েন্ট ভাগাভাগি করে দুই দল। এই ড্রয়ের পরেও অবশ্য নিজেদের দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা। নয় ম্যাচে পাঁচ জয় ও চার ড্রয়ে তাদের সংগ্রহ ১৯ পয়েন্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়