ঢাকা সেনানিবাসে এনআইডি বিতরণ কার্যক্রম উদ্বোধন

আগের সংবাদ

যশোর বোর্ডের হিসাব থেকে আড়াই কোটি টাকা উত্তোলন : জালিয়াতির অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

পরের সংবাদ

গঙ্গা-যমুনা উৎসবের অষ্টম দিন : আশ্বিনের ছুটির বিকালে মুখরিত শিল্পকলা প্রাঙ্গণ

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গতকাল শুক্রবার ছিল সাপ্তাহিক ছুটির দিন, তার ওপর শিল্পকলায় চলছে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব, পাশাপাশি চলছে শারদীয় দুর্গোৎসবের আয়োজনও। এমন উৎসব আর ছুটির দিন ঘিরে শিল্পকলার কফি হাউজ প্রাঙ্গণ থেকে উন্মুক্ত সবুজ মাঠে আশ্বিনের বিকালটি হয়ে উঠেছিল নাট্যকলাকুশলী আর দর্শনার্থীদের জমজমাট আড্ডায় মুখর। তার ওপর দুপুরের এক পশলা বৃষ্টির ঠাণ্ডা আমেজ মনকে করে তুলেছিল উন্মনা! অনেককে পুজোর ব্যাগ হাতেই ঢুঁ মারতে দেখা গেছে মিলনায়তনের দিকে। উৎসবের অষ্টম দিন গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে ‘দ্বৈত মানব’ নামে ভিন্নধর্মী গল্পের নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন। চন্দ্রকলা থিয়েটারের প্রযোজনায় নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন এইচ আর অনিক।
একটি সম্পর্কের উত্থান-পতনকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে নাটকটির কাহিনী। শান্ত ও শিউলির ছয় বছরের দাম্পত্যজীবনে তৃতীয় পক্ষের আগমনে তাদের সুখের সংসারে ঝড় নেমে আসে। শান্ত পেশায় একজন লেখক। একুশে বইমেলার জন্য প্রকাশকরা উপন্যাস লেখার অর্ডার দেন তাকে। কিন্তু হঠাৎ করে তার লেখা বন্ধ হয়ে যায়। উপন্যাস লেখার প্লট খুঁজে পায় না সে। পাণ্ডুলিপির জন্য প্রকাশকরা বারবার তাগাদা দিচ্ছে। কোনোভাবেই তার কলম থেকে লেখা বের হচ্ছে না বলে শান্ত তাদেরকে কথা দিতে পারছে না। এই পরিস্থিতির মধ্যেও শিউলি শান্তর সাথে নানা বিষয় নিয়ে ঝগড়া করে। নানা অভিযোগে জর্জরিত করে শান্তকে। ঝগড়ার কারণে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। নাটকীয়তার মধ্য দিয়ে ইতিহাস থেকে আগমন ঘটে ইতিহাসের ভয়ংকর ভিলেনদের। তারা তৃতীয় পক্ষ হয়ে শান্ত-শিউলির সম্পর্কের মধ্যে প্রবেশ করে। সেই তৃতীয় পক্ষ হচ্ছে হিটলার, মীরজাফর এবং ঘষেটি বেগম।

ঘটনাক্রমে শান্ত ও শিউলি ভিলেনদেরকে তাদের নিজ নিজ পক্ষে নিয়ে নেয়। ভিলেনরা শান্ত ও শিউলির  সম্পর্কের মধ্যে কুটবুদ্ধি প্রয়োগ করে। নানাভাবে প্ররোচনা দেয় শান্ত ও শিউলিকে। মাকড়শার জাল বিছায় তারা। সেই ফাঁদে পা দেয় শান্ত ও শিউলি। স্বামী-স্ত্রী থেকে তারা একে অন্যের শত্রæ হয়ে যায়। অস্তিত্ব সংকট মেটাতে নানা রকমের পদক্ষেপ নেয় তারা। এভাবেই বিচিত্র ঘটনার মধ্য দিয়ে এগিয়ে যায় ‘দ্বৈত মানব’ নাটকের কাহিনী। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মাহমুদুল হাসান মাসুম, এস এম অঙ্গন, এইচ আর অনিক, বাঁধন, শুভ, নাহিয়ান প্রমুখ। একই সময়ে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নৃত্যনাট্য ‘ব্যাটল অব বাংলাদেশ’ পরিবেশন করে বাংলাদেশ ব্যালে ট্রুপ ও পরীক্ষণ থিয়েটার হলে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি পরিবেশন করে নাটক ‘রাজনীতির কবি’।
অন্যদিকে সন্ধ্যা ৭টায় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ‘চলো এগিয়ে যাই’ শিরোনামে আবৃত্তি পরিবেশন করে বাচিক সংগঠন মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র ও নৃত্যনাট্য ‘চণ্ডালিকা’ পরিবেশন করে নাচের দল স্পন্দন। এর আগে বিকাল ৪টা থেকে সন্ধ্যা পর্যন্ত জাতীয় নাট্যশালার উন্মুক্ত মঞ্চের সাংস্কৃতিক অনুষ্ঠানে পথনাটক ‘রঙ্গপীঠ’ পরিবেশন করে গাজীপুরের মুক্তমঞ্চ, দলীয় আবৃত্তি পরিবেশন করে প্রজন্ম কণ্ঠ, দলীয় সংগীত পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন উজান এবং দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল নৃত্যজন। ১২ অক্টোবর শেষ হবে ১২ দিনের এ নাট্য ও সাংস্কৃতিক উৎসব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়