ঢাকা সেনানিবাসে এনআইডি বিতরণ কার্যক্রম উদ্বোধন

আগের সংবাদ

যশোর বোর্ডের হিসাব থেকে আড়াই কোটি টাকা উত্তোলন : জালিয়াতির অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

পরের সংবাদ

অক্টোবরেই আসছে সিরামের ১০ লাখ টিকা

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশে ১০ লাখ ডোজ করোনা ভাইরাসের টিকা পাঠানোর অনুমতি পেয়েছে ভারতের সিরাম ইনস্টিটিউট। অক্টোবর মাসেই ভারত সরকারের ভ্যাকসিন মৈত্রী কর্মসূচির আওতায় নেপাল ও মিয়ানমারেও ১০ লাখ ডোজ করে টিকা পাঠানোর অনুমতি দেয়া হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্রে এই তথ্য জানা যায়। খবর টাইমস অব ইন্ডিয়া এবং হিন্দুস্তান টাইমস।
অ্যাস্ট্রাজেনেকা টিকা সরবরাহের চুক্তির কথা উল্লেখ করে সিরামের পরিচালক (সরকার ও নিয়ন্ত্রক বিষয়ক) প্রকাশ কুমার সিং গত আগস্টে ভারতের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্দাভিয়ার কাছে টিকা রপ্তানির অনুমতি চেয়ে আবেদন করেছিলেন। স্বাস্থ্যমন্ত্রী মান্দাভিয়া গত ২০ সেপ্টেম্বর এক ঘোষণায় জানিয়েছিলেন, ভারত ‘ভ্যাকসিন মৈত্রী’ কর্মসূচির আওতায় অক্টোবরে উদ্বৃত্ত টিকা রপ্তানি পুনরায় শুরু করবে। ওই সময় ভ্যাকসিন রপ্তানি প্রসঙ্গে মান্দাভিয়া জানান, ভ্যাকসিন মৈত্রী প্রকল্পের আওতায় এবং কোভ্যাক্সের বৈশ্বিক প্রতিশ্রæতি পূরণে টিকা রপ্তানি শুরু করবে ভারত।
তিনি বলেন, এটি আমাদের ‘বসুদৈব কুটুম্বকম’ (সংস্কৃত এই শব্দের অর্থ পৃথিবী এক পরিবার) এর নীতিমালার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। করোনা মহামারির বিরুদ্ধে যৌথ লড়াইয়ের জন্য বিশ্বের প্রতি ভারতের প্রতিশ্রæতি পূরণে এই রপ্তানি শুরু হবে।
বিশ্বের অন্যতম বৃহৎ ভ্যাকসিন প্রস্তুতকারী দেশ ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটের তথ্যানুযায়ী, ভারত এখন পর্যন্ত ৯০টিরও বেশি দেশে ৬ কোটি ৬০ লাখ ডোজ ভ্যাকসিন রপ্তানি করেছে। এছাড়া চলতি বছর ডিসেম্বরের মধ্যে ৯৪ কোটিরও বেশি মানুষকে ভ্যাকসিনের আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে ভারত সরকারের। এখন পর্যন্ত দেশটির ৬১ শতাংশ মানুষ অন্তত ১ ডোজ ভ্যাকসিনের আওতায় এসেছে।
সংশ্লিষ্টরা বলেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের সময়ে ভারত থেকে টিকা রপ্তানি থমকে গিয়েছিল। তবে পরিস্থিতির উন্নতি হতেই ফের প্রতিবেশী রাষ্ট্রগুলোকে করোনা টিকা পাঠানোর বিষয়ে সবুজ সংকেত দিল কেন্দ্রীয় সরকার।
ভারত বায়োটেক বর্তমানে প্রতি মাসে ৩ কোটি ভ্যাকসিন উৎপাদন করছে। আগামীতে তারা প্রতি মাসে ৫ কোটি ডোজ করে টিকা উৎপাদন করতে সক্ষম হবে। এদিকে সিরাম ইনস্টিটিউট প্রতি মাসে কোভিশিল্ড উৎপাদন বাড়িয়েছে। বর্তমানে মাসে ২০ কোটির বেশি ডোজ উৎপাদন করছে সংস্থাটি। অক্টোবরে সেই উৎপাদন বেড়ে ২২ কোটি ডোজ হবে বলে জানিয়েছে সংস্থাটি। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে তারা ৬৬ কোটি ডোজ টিকা উৎপাদন করতে সক্ষম হবে বলে জানানো হয়েছে সংস্থার তরফে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়