বিজিএমইএ সভাপতি : বন্ধ মিল চালু হলে ফেব্রিক্সের চাহিদা মেটানো সম্ভব

আগের সংবাদ

খাদ্য নিরাপত্তাই প্রধান চ্যালেঞ্জ : সরকারি হিসাব মতে, দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, তবুও চালসহ খাদ্যপণ্য আমদানি করতে হয়

পরের সংবাদ

শিল্পকলার মঞ্চে একদিনেই ৩ নাটক, শিল্পীদের উচ্ছ¡াস

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের সপ্তম দিনে শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয়েছে তিনটি নাটক। গতকাল বৃহস্পতিবার দর্শকদের পদচারণায় মুখর হয়ে ওঠে শিল্পকলা চত্বর। দীর্ঘদিন পর উৎসবের আয়োজন হওয়ায় শিল্পীদের মধ্যেও ছিল আনন্দের উচ্ছ¡াস। এমন পরিবেশে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন করা হয় লোক নাট্যদলের (বনানী) হাসির নাটক ‘কঞ্জুস’। এছাড়া পরীক্ষণ থিয়েটার হলে থিয়েটার আর্ট ইউনিটের ‘কোর্ট মার্শাল’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর নাটক ‘পাখি’।
ফরাসি নাট্যকার মলিয়েরের ‘দ্য মাইজার’ অবলম্বনে ‘কঞ্জুস’ এর রূপান্তর করেছেন তারিক আনাম খান। নির্দেশনায় ছিলেন কামরুন নূর চৌধুরী। সমাজের অসঙ্গতি, কার্পণ্য, ভণ্ডামি, লোভ, স্বার্থপরতা ইত্যাদি বিষয় হাস্যরসের মাধ্যমে নাটকটিতে তুলে ধরা হয়েছে। নাটকটিতে উঠে এসেছে পুরনো ঢাকার ভাষা ও ঢাকাইয়াদের প্রাত্যহিক জীবনের সংস্কৃতি। স্বদেশ দীপক রচিত সলিল সরকার অনূদিত ‘কোর্ট মার্শাল’ নাটকের রূপান্তর ও নির্দেশনায় ছিলেন এস এম সোলায়মান। সামাজিক শ্রেণি, রাজনৈতিক উত্তরাধিকারের লড়াই, সামন্ত প্রবৃত্তির উৎপীড়ন, চিন্তার স্তরে সামন্ত চিন্তার নৈরাজ্যের চেয়েও সত্য আবিষ্কারের সংগ্রাম নাটকটিতে উঠে এসেছে। মনোজমিত্র রচিত ‘পাখি’ নাটকটির নির্দেশনায় ছিলেন সাইফুল ইসলাম সোহাগ।
অন্যদিকে, জাতীয় নাট্যশালার তিনটি মিলনায়তনে নাটক মঞ্চায়নের পাশাপাশি একইসময়ে সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনের অনুষ্ঠানমালায় স্বদেশী গান পরিবেশন করে ঋষিজ শিল্পীগোষ্ঠী ও কাব্যনাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ পরিবেশন করে কথা আবৃত্তি চর্চা কেন্দ্র।
এর আগে বিকালে সাংস্কৃতিক পর্বে জাতীয় নাট্যশালার উন্মুক্ত মঞ্চে পথনাটক পরিবেশন করে বৃত্ত নাট্যদল ও মেঘদূত নাট্যসম্প্রদায়, আবৃত্তি পরিবেশন করে আবৃত্তির দল মুক্তবাক, দলীয়সংগীত পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন ভিন্নধারা, দলীয় নৃত্য পরিবেশন করে বুলবুল একাডেমি অব ফাইন আর্টস ও শিশুদের পর্বে অংশ নেয় শিশু সংগঠন ‘আমরা কুঁড়ি’। আগামী ১২ অক্টোবর শেষ হবে ১২ দিনব্যাপী গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়