বিজিএমইএ সভাপতি : বন্ধ মিল চালু হলে ফেব্রিক্সের চাহিদা মেটানো সম্ভব

আগের সংবাদ

খাদ্য নিরাপত্তাই প্রধান চ্যালেঞ্জ : সরকারি হিসাব মতে, দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, তবুও চালসহ খাদ্যপণ্য আমদানি করতে হয়

পরের সংবাদ

বেপজা : ওয়ান স্টপ সার্ভিস ত্বরান্বিত করতে এনবিআরের সঙ্গে সমঝোতা

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ইপিজেডে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য কাস্টমস সেবা সহজীকরণের লক্ষ্যে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মধ্যে গতকাল বেপজা কমপ্লেক্স ঢাকায় একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।
বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, এসপিপি, এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি, জি এর উপস্থিতিতে বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ এবং এনবিআরের সদস্য (শুল্ক নীতি ও আইসিটি) সৈয়দ গোলাম কিবরিয়া নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই এমওইউ স্বাক্ষর করেন।
এখন থেকে ইপিজেডের বিনিয়োগকারীরা কাস্টমস-সংক্রান্ত ২১ ধরনের সেবা অনলাইনে খুব সহজেই পাবেন। সেবাগুলো হলো বন্ড রেজিস্ট্রেশন ইস্যুকরণ, আমদানি-রপ্তানি সংক্রান্ত কাস্টমসের অনুমতি, হ্যান্ডক্যারি আমদানি পণ্য শুল্কমুক্ত ছাড়করণ, ব্রিং-ব্যাক, শিপ-ব্যাক ইত্যাদির অনুমতি প্রদান, বন্ড টু বন্ড ট্রান্সফার, ভাড়ায় মেশিন গ্রহণ, পুরাতন মেশিনারিজ স্থানীয় শুল্ক এলাকায় বিক্রয়ের অনাপত্তি/ছাড়পত্র প্রদান, মেশিন মেরামতের অনুমতি প্রদান, আমদানি-রপ্তানি মালামাল, কনটেইনার ও কার্গো পরীক্ষণ, শুল্কায়ন ও ছাড়করণ প্রভৃতি। একই সঙ্গে ইপিজেডের বিনিয়োগকারীরা কমিশনারেট-সংক্রান্ত বিভিন্ন সেবাও সহজে পাবেন।
বেপজার নির্বাহী চেয়ারম্যান বলেন, দেশের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধিতে এনবিআরের ভূমিকা অপরিহার্য। তিনি বলেন, আমি আশা করি এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে বিনিয়োগকারীরা এনবিআর কর্তৃক প্রদেয় সেবা খুব সহজেই পাবেন।
জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (শুল্ক নীতি ও আইসিটি) সৈয়দ গোলাম কিবরিয়া বলেন, এনবিআর আইনের মধ্যে থেকে সর্বোচ্চ সেবা প্রদানে বদ্ধপরিকর। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ যেভাবে এগিয়ে চলছে আমরা সম্মিলিতভাবে কাজ করলে খুব দ্রুতই উন্নত দেশের লক্ষ্য পূরণে এগিয়ে যাব। বিজ্ঞপ্তি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বেপজার সদস্য (অর্থ) নাফিসা বানু, সচিব মো. জাকির হোসেন চৌধুরী, মহাব্যবস্থাপক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন, মহাব্যবস্থাপক (এমআইএস) এ কে এম মোজাম্মেল হক এবং এনবিআরের প্রথম সচিব (শুল্ক নীতি, মূল্যায়ন ও আইসিটি) এ কে এম নুরুল হুদা আজাদ, দ্বিতীয় সচিব (শুল্ক মূল্যায়ন) রাকিবুল হাসান, সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মো. ফজলুর রহমান এবং এ কে এম জাহিদ হোসাইন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়