বিজিএমইএ সভাপতি : বন্ধ মিল চালু হলে ফেব্রিক্সের চাহিদা মেটানো সম্ভব

আগের সংবাদ

খাদ্য নিরাপত্তাই প্রধান চ্যালেঞ্জ : সরকারি হিসাব মতে, দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, তবুও চালসহ খাদ্যপণ্য আমদানি করতে হয়

পরের সংবাদ

বিশ্বকাপে জার্সি বিতর্কে পাকিস্তান

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দুই চিরপ্রতিদ্ব›দ্বী পাকিস্তান ও ভারত আগামী ২৪ অক্টোবর বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে মুখোমুখি হবে। বিশ্বকাপে এখন সবচেয়ে বেশি আলোচিত ম্যাচ এটি। দুই দিন আগে আইসিসি বিশ্বকাপের টিকেট বিক্রি শুরু করে। আর টিকেট বিক্রি শুরু হওয়ার মাত্র আধা ঘণ্টার মধ্যে ভারত-পাকিস্তান ম্যাচের টিকেট শেষ হয়ে যায়।
দুদলের খেলা শুরু হতে এখনো আরো বেশ কয়েকদিন সময় আছে। তবে ইতোমধ্যেই এই ম্যাচটি নিয়ে উত্তাপ ছড়িয়েছে। পাকিস্তান ও ভারত দুদেশের সাবেক খেলোয়াড়রা বাকযুদ্ধে জড়াচ্ছেন। তবে বর্তমানে বিশ্বকাপ দলে জায়গা পাওয়া খেলোয়াড়রা ম্যাচ নিয়ে খুব বেশি কথা বলছেন না।
তবে গতকাল পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের একটি ছবি নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে। ছবিটিতে দেখা যায় পাকিস্তানের অধিনায়ক বিশ্বকাপের নতুন জার্সি পরে ছবি তুলছেন। সেই জার্সিটিতে দেখা গেছে বিশ্বকাপের যে লোগো ছাপানো হয়েছে সেখানে আয়োজকের জায়গায় ভারতের বদলে লেখা হয়েছে আরব আমিরাত।
আরব আমিরাতে বিশ্বকাপ হলেও এর আয়োজক হলো ভারত। করোনার কারণে ভারত থেকে বিশ্বকাপের ভেন্যু পরিবর্তন করে নিয়ে যাওয়া হয়েছে আরব আমিরাতে। অস্ট্রেলিয়া ও স্কটল্যান্ডের জার্সিও এবার প্রকাশ হয়েছে। সেখানে দেখা গেছে তাদের জার্সিতে বিশ্বকাপের যে লোগো ছাপানো হয়েছে সেখানে লেখা আছে আয়োজক ভারত।
নিজেদের জার্সিতে ভুল লোগো পাকিস্তান ছাপিয়েছে ইচ্ছে করে এ নিয়ে কোনো সন্দেহ নেই। তবে এখন হয়তো আইসিসি তাদের জার্সি পরিবর্তন করতে বলবে।
টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর দরজায় কড়া নাড়ছে। আগামী ১৭ অক্টোবর ওমানে বিশ্বকাপের বাছাইপর্ব এবং ২৩ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে মূল পর্বের খেলা। আসরটিকে কেন্দ্র করে ইতোমধ্যে ১৬ জন শীর্ষস্থানীয় আম্পায়ার ও চার অভিজ্ঞ ম্যাচ রেফারিকে বাছাই করেছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। রাউন্ড ওয়ান ও সুপার টুয়েলভের ম্যাচ পরিচালনার জন্য ২০ জন ম্যাচ অফিসিয়ালের নাম গতকাল ঘোষণা করেছে আইসিসি। সে তালিকায় নেই বাংলাদেশের কোনো আম্পায়ারের নাম। ম্যাচ অফিসিয়ালরা আসরে মোট ৪৫টি ম্যাচ পরিচালনা করবেন। একই সঙ্গে এদিন জানা গেছে, বাংলাদেশ দলের ম্যাচে কারা দায়িত্ব পালন করবেন। বাছাইপর্বের ম্যাচে অংশ নিতে ইতোমধ্যে ওমানে অবস্থান করছে বাংলাদেশ দল। আগামী ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে লাল-সবুজের প্রতিনিধিদের বিশ্বকাপ মিশন। এদিকে ম্যাচ অফিসিয়ালদের মধ্যে তিনজন অভিজ্ঞ আম্পায়ারও থাকছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে। পাকিস্তানের আলিম দার, দক্ষিণ আফ্রিকার মারাইস এরাসমুস ও অস্ট্রেলিয়ার রড টাকার তাদের ক্যারিয়ারের ষষ্ঠ টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিং করতে যাচ্ছেন। কোভিড মহামারি শুরুর পর প্রথমবার ক্রিকেটের কোনো ম্যাচে নিরপেক্ষ আম্পায়ার মাঠে দাঁড়াবেন। ১৬ দলের এই টুর্নামেন্ট ১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত চলবে ওমানের মাস্কট এবং সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি, শারজা ও দুবাইতে। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের অনফিল্ড আম্পায়ার কুমার ধর্মসেনা টুর্নামেন্টের প্রথম ম্যাচেই দায়িত্ব পাচ্ছেন। নিউজিল্যান্ডের ক্রিস গ্যাফানি তার সঙ্গে থাকবেন ওমান-পাপুয়া নিউগিনি ম্যাচে। আরেক শ্রীলঙ্কান রঞ্জন মাদুগালে হবেন ওই ম্যাচের ম্যাচ রেফারি।
এদিকে বিশ্বকাপে গিয়ে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হলে কী হবে এটি জানিয়েছে আইসিসি। জানা গেছে, কেউ করোনায় আক্রান্ত হলে তাকে ১০ দিনের জন্য পুরোপুরি আইসোলেশনে থাকতে হবে। আর যারা পজেটিভ ব্যক্তির সংস্পর্শে আসবে তাদের থাকতে হবে ছয় দিনের আইসোলেশনে। আর যারা মাস্ক পরিহিত অবস্থায় আক্রান্ত ব্যক্তির কাছে থাকবেন তিনি একদিন আইসোলেশনে থাকার পরই পরীক্ষায় নেগেটিভ হলে দলের সঙ্গে থাকতে পারবেন। তাছাড়া খেলোয়াড়রা তাদের পরিবারের নির্দিষ্ট সংখ্যক সদস্যদের নিয়ে বিশ্বকাপে খেলতে যেতে পারবেন।
এদিকে ভারত ও পাকিস্তানের মধ্যে ২০০৮ সালের পর কোনো দ্বিপক্ষীয় সিরিজ হয়নি। আগে থেকেই দুদেশের মধ্যে বৈরিতা রয়েছে। বর্তমানে এ দ্ব›দ্ব চরমে। করোনার আগে ভারত থেকে আরব আমিরাতে বিশ্বকাপ সরানোর আগে পাকিস্তান ভারতকে বারবার চাপ দিয়েছে তাদের ভারত সরকার ভিসা দেবে কিনা। যদিও ভারত পাকিস্তানের খেলোয়াড়দের ভিসা দিয়ে দিত। কিন্তু তবুও পাকিস্তান বিষয়টি নিয়ে জ্বালাতন করেছে ভারতকে। এখন ওই সমস্যা কেটে যাওয়ার পর এখন জার্সি নিয়ে সমালোচনার জন্ম দিয়েছে পাকিস্তান। তারা বিষয়টি ইচ্ছাকৃতভাবেই করেছে। যদিও ভারতের পক্ষ থেকে এখনো এ বিষয়টি নিয়ে কোনো কিছু বলা হয়নি।
তবে পাকিস্তানকে নিজেদের জার্সির ওপর থেকে এ লোগো বদলাতে হবে এ নিয়ে কোনো সন্দেহ নেই। কারণ বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসিতো আর কোনো দেশকে ভুল লোগো পরে বিশ্বকাপে খেলতে দেবে না। বাবর আজমের জার্সিতে ভুল লোগোর বিষয়টি নেট দুনিয়ায় ছড়িয়ে পড়ার পর এটি নিয়ে ব্যাপক হাস্যরসের সৃষ্টি হয়েছে। কারোই বুঝতে অসুবিধা হয়নি ভারতকে খোঁচা দেয়ার জন্যই পাকিস্তান এটি করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়