বিজিএমইএ সভাপতি : বন্ধ মিল চালু হলে ফেব্রিক্সের চাহিদা মেটানো সম্ভব

আগের সংবাদ

খাদ্য নিরাপত্তাই প্রধান চ্যালেঞ্জ : সরকারি হিসাব মতে, দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, তবুও চালসহ খাদ্যপণ্য আমদানি করতে হয়

পরের সংবাদ

বঙ্গবন্ধুর স্বপ্নের কুকড়িমুকড়ি ইকোপার্কের কাজ শেষ পর্যায়ে

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এ আর সোহেব চৌধুরী, চরফ্যাশন (ভোলা) থেকে : জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে চরফ্যাশন উপজেলার মেঘনা ও বঙ্গোপসাগরের কোল ঘেঁষে অবস্থিত বিচ্ছিন্ন দ্বীপ কুকড়িমুকড়ি ইউনিয়নে চলছে ইকোপার্ক নির্মাণের কাজ। জীববৈচিত্র্য সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব নিয়ন্ত্রণের লক্ষ্যে ৪ কোটি ৯৭ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটির ৮০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। ২০১৮ সালের জানুয়ারি মাসের ২৫ তারিখ এই ইকোপার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। চরফ্যাশন উপজেলা সদর থেকে প্রায় ৪০ কিলোমিটার দক্ষিণে ২০ বর্গকিলোমিটার আয়তনের ম্যানগ্রোভ বনাঞ্চল নিয়ে গঠিত এ দ্বীপ ইউনিয়ন। স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ডিসেম্বরের ১৩ তারিখ এ দ্বীপে সফরে আসেন। এ সময় কুকড়িমুকড়ির নান্দনিক সৌন্দর্যে মুগ্ধ হয়ে দ্বীপটির বাসিন্দাদের সুরক্ষায় বেড়িবাঁধ ও বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নের আগ্রহ প্রকাশ করেন তিনি। বঙ্গবন্ধুর সেই স্বপ্নের পর্যটন কেন্দ্রের সুদূরপ্রসারি চিন্তা ও ধারাবাহিকতার প্রতিফলন এই কুকড়িমুকড়ি ইকোপার্ক, যা আজ বাস্তবায়িত হচ্ছে।
জেলা বন বিভাগ সূত্রে জানা যায়, জলবায়ু পরিবর্তনে নেতিবাচক প্রভাব নিয়ন্ত্রণে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উদ্যোগে বন অধিদপ্তর ২০১৭ সালে কুকড়িমুকড়ি ইকোপার্ক স্থাপন প্রকল্পটি গ্রহণ করে। নান্দনিক সৌন্দর্যে বনায়ন সৃষ্টির মধ্য দিয়ে পরিবেশের ভারসাম্য রক্ষায় সাজানো হয়েছে কুকড়িমুকড়িকে। ১ অক্টোবর যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সাবেক বন ও পরিবেশ জলবায়ু উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) ডা. মো. রেজাউল হক কুকড়িমুকড়ি সফরে আসেন। এ সময় কুকড়িমুকড়িতে ১ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে কুকড়িমুকড়ি লঞ্চঘাট থেকে বাজার সড়ক পাকাকরণে ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন এমপি জ্যাকব ও অতিরিক্ত সচিব ডা. রেজাউল হকসহ অন্য অতিথিরা। পরে দ্বীপটিতে ইকোপার্ক নির্মাণে চলমান কার্যক্রম পরিদর্শন করেন অতিথিরা। প্রকল্পটির নির্মাণ ও পূর্তসংক্রান্ত কাজ বাস্তবায়ন করছে গণপূর্ত বিভাগ। ভোলা গণপূর্ত বিভাগ সূত্রে জানা যায়, প্রকল্পের কুকড়িমুকড়ি অংশের ভূমি উন্নয়ন, বাউন্ডারি ওয়াল, টিউবওয়েল স্থাপন ও সড়কের কাজ শেষ হয়েছে। গাইড শেড, বন্যপ্রাণীর মুর‌্যাল নির্মাণ, রাইড স্থাপনসহ অন্যান্য কাজ চলমান রয়েছে। এছাড়া নারিকেল বাগান অংশে ৭৭ ফুট উচ্চতা পর্যবেক্ষণ টাওয়ার নির্মাণের কাঠামোগত কাজ শেষ হয়েছে। এছাড়া যাত্রী ছাউনি, জেটি নির্মাণ, ফুট ট্রেইল, গার্ডশেড, ছাউনিসহ বসার জায়গা, হরিণের জন্য বেষ্টনী পাবলিক টয়লেট ও অন্যান্য কার্যক্রম চলমান রয়েছে। সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেন, কুকড়িমুকড়িতে ইকোপার্ক নির্মাণের মধ্য দিয়ে চরাঞ্চলকে এমনভাবে গড়ে তোলা হচ্ছে, দেশ-বিদেশের মানুষের মুখে মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আজ উন্নয়নের প্রসংশা, যা দেখার জন্য রাজধানীসহ সারাদেশের মানুষ এখানে ছুটে আসছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়