বিজিএমইএ সভাপতি : বন্ধ মিল চালু হলে ফেব্রিক্সের চাহিদা মেটানো সম্ভব

আগের সংবাদ

খাদ্য নিরাপত্তাই প্রধান চ্যালেঞ্জ : সরকারি হিসাব মতে, দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, তবুও চালসহ খাদ্যপণ্য আমদানি করতে হয়

পরের সংবাদ

দেশে ফিরল ভারতে পাচার হওয়া ২০ কিশোর-কিশোরী

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বেনাপোল (যশোর) প্রতিনিধি : তিন বছর পর দেশে ফিরেছে ভালো কাজের আশায় ভারতে পাচার হওয়া ২০ কিশোর-কিশোরী।
গতকাল বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের কলকাতায় নিযুক্ত বাংলাদেশি ডেপুটি হাইকমিশনার শামীমা ইয়াসমিন স্মৃতি।
ফিরে আসা এসব কিশোর-কিশোরীর বাড়ি বাংলাদেশের বিভিন্ন জেলায়। এদের বয়স ১২-১৮ বছরের মধ্যে। ২-৩ বছর আগে তারা দেশের বিভিন্ন সীমান্তপথে ভারতে পাচার হয়। পাচার প্রতিরোধ নিয়ে কাজ করা এনজিও সংস্থা যশোরের জাস্টিস এন্ড কেয়ার তাদের গ্রহণ করে পরিবারের কাছে হস্তান্তর করবে বলে জানা গেছে।
এ বিষয়ে জাস্টিস এন্ড কেয়ারের যশোর শাখার সিনিয়র প্রোগ্রামার অফিসার মুহিত হোসেন বলেন, সংসারে অভাব-অনটনের সুযোগ নিয়ে বিভিন্ন সময় ভালো কাজের কথা বলে দালালরা এদের ভারতে পাচার করে। পরে ভালো কাজ না দিয়ে ঝুঁকিপূর্ণ কাজে তাদের ব্যবহার করে।
তিনি আরো বলেন, ভারতীয় পুলিশ খবর পেয়ে তাদের পাচারকারীদের খপ্পর থেকে উদ্ধার করে আদালতে পাঠায়। সেখান থেকে তাদের আশ্রয় হয় ভারতীয় এনজিও সংস্থার শেল্টার হোমে। পরে কলকাতায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাস তাদের দেশে ফেরার বিষয়ে তৎপরতা শুরু করে।
আনুষ্ঠানিকতা শেষে ভারত সরকারের ট্রাভেল পারমিটে গতকাল তারা বাংলাদেশে ফিরে আসে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ওসি রাজু আহম্মেদ জানান, ভারতে অবৈধভাবে বিভিন্ন বাসা-বাড়িতে কাজ করার সময় পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। সেখান থেকে পশ্চিম বাংলার ৭টি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের হেফাজতে নিয়ে বিভিন্ন শেল্টার হোমে রাখে। তাদেরই সহযোগিতায় তিন বছর পর তাদের বাংলাদেশে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়