বিজিএমইএ সভাপতি : বন্ধ মিল চালু হলে ফেব্রিক্সের চাহিদা মেটানো সম্ভব

আগের সংবাদ

খাদ্য নিরাপত্তাই প্রধান চ্যালেঞ্জ : সরকারি হিসাব মতে, দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, তবুও চালসহ খাদ্যপণ্য আমদানি করতে হয়

পরের সংবাদ

ইতালিকে মাটিতে নামাল স্পেন

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নেশন্স লিগের প্রথম সেমিফাইনালে গতকাল মিলানের সানসিরো স্টেডিয়ামে ইতালিকে ২-১ গোলের ব্যবধানে হারিয়েছে স্পেন। এর মাধ্যমে প্রথমবারের মতো নেশন্স লিগের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে স্পেন। ম্যাচটিতে স্পেনের হয়ে জোড়া গোল করেন ফেরান তোরেস। ম্যাচের ১৭ ও ৪৫ মিনিটে গোল ২টি করেন তিনি। অপরদিকে ইতালির হয়ে লরেঞ্জো পেল্লেগ্রিনি ৮৩ মিনিটে গোল করেন।
নেশন্স লিগের সেমিতে খেলার আগে টানা ৩৭টি ম্যাচে অপরাজিত ছিল ইতালি। ফুটবলের ইতিহাসে ইতালির মতো টানা ৩৭টি ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়তে পারেনি বিশ্বের আর কোনো দেশ। আর এমন অপরাজিত থাকার তকমা নিয়েই স্পেনের বিপক্ষে সেমিতে খেলতে নেমেছিল ইউরোর চ্যাম্পিয়নরা। তবে ম্যাচটিতে তারা হেরে গেছে।
ইতালির বিপক্ষে সেমিফাইনালের ম্যাচটিতে অপেক্ষাকৃত তরুণ এক দল নামিয়েছিলেন স্পেন কোচ লুইস এনরিখ। বেশ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড়কে তিনি স্কোয়াডেই রাখেননি। এমনকি ইতালির বিপক্ষে ম্যাচটিতে ১৭ বছর বয়সি গাভিকে মাঠে নামান কোচ। তিনি স্পেনের ফুটবলের ইতিহাসে সবচেয়ে কম বয়সে আন্তর্জাতিক ফুটবল খেলার রেকর্ড গড়েছেন। আর এমন তরুণ দলই ইতালিকে মাটিতে নামিয়ে এনেছে।
ইতালি আন্তর্জাতিক ফুটবলে সর্বশেষবার হারের মুখ দেখে ২০১৯ সালে। সেবার তারা হেরেছিল পর্তুগালের বিপক্ষে। এরপর যে তারা অপ্রতিরোধ্য হয়েছিল, কেউই পেরে উঠছিল না।
তাছাড়া ইতালির বিপক্ষে এই জয়ের মাধ্যমে একটি প্রতিশোধও নিয়েছে স্পেন। কারণ ইতালি গত জুলাইয়ে ইউরোর সেমিফাইনালে স্পেনকে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছিল। এমনকি শেষ পর্যন্ত তারা চ্যাম্পিয়ন হয়।
এদিকে ইতালি যে ৩৭টি ম্যাচে অপরাজিত ছিল তার মধ্যে জয় ছিল ২৮টি ম্যাচে। এই ২৮টি জয়ের মধ্যে আবার তারা টানা ১৫টি ম্যাচেও জয় পেয়েছিল। এখন ইতালির এই লম্বা একটি যাত্রার সমাপ্তি ঘটল।
এদিকে স্পেনের বিপক্ষে এ হারের জন্য ইতালির অধিনায়ক জানিয়েছেন তাদের একটি ভুল ছিল, আর সেটি হলো তারা স্পেনের উপর বেশি প্রভাব খাটাতে চেয়েছেন। কিন্তু স্পেন যখনই একটু সুযোগ পেয়েছে তখনই তারা গোল করে ফেলেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়