যুক্তরাষ্ট্রে অগ্নিকাণ্ডে এক বাংলাদেশি কিশোরীর মৃত্যু

আগের সংবাদ

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা : সিরাজগঞ্জ-৬ আসনে মেরিনা ১০ পৌরসভায়ও প্রার্থী চূড়ান্ত

পরের সংবাদ

শেখ তাপস : বর্জ্য ব্যবস্থাপনা উন্নœত করতে কেনা হচ্ছে ৩০টি কম্পেক্টর

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নে ৩০টি কম্পেক্টর ভেহিকল কেনা হচ্ছে জানিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, আধুনিক পদ্ধতি অবলম্বন করে খুব অল্প সময়ের মধ্যেই যেন এই বর্জ্য সংগ্রহ করে সরাসরি কেন্দ্রীয় ভাগাড়ে নিয়ে যাওয়া যায়, সেই ব্যবস্থাপনায় আমরা নজর দিয়েছি। ওয়ার্ডভিত্তিক বর্জ্য স্থানান্তর কেন্দ্র নির্মাণ করছি, বর্জ্য সংগ্রহকারীও নিবন্ধন করেছি, যাতে তাদের মাধ্যমে সরাসরি বাসাবাড়ি ও স্থাপনা থেকে বর্জ্য নিয়ে আসতে পারি। এছাড়া আমরা আধুনিক যন্ত্রপাতি নিচ্ছি।
নিজস্ব অর্থায়নে ১৫টি ১০ টন ক্ষমতাসম্পন্ন ও ১৫টি ৭ টন ক্ষমতাসম্পন্ন মোট ত্রিশটি কম্পেক্টর ভেহিকেল কেনার উদ্যোগ নিয়েছি।
গতকাল বুধবার নগরীর ওয়াসা রোডে ৫ ও ৬ নম্বরের অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্রের উদ্বোধন শেষে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।
এ সময় আরো ছিলেন ঢাকা দক্ষিণের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর সিতওয়াত নাঈম, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সোয়ে মেন জো, ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর চিত্তরঞ্জন দাস, ৬ নম্বর ওয়ার্ডের সিরাজুল ইসলাম ভাট্টি, সংরক্ষিত আসনের কাউন্সিলর ফারজানা ইয়াসমিন বিপ্লবী ও মাকসুদা শমশের প্রমুখ।
আধুনিক যন্ত্রপাতি ও ওয়ার্ডভিত্তিক অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র নির্মাণ করে ঢাকাবাসীকে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা উপহার দেয়ার আশ্বাস দিয়ে মেয়র তাপস বলেন, এতে করে খুব অল্প সময়ে সংগৃহীত বর্জ্য আমরা মাতুয়াইল কেন্দ্রীয় ভাগাড়ে নিয়ে যেতে সক্ষম হব।
এতে কম সময়ে বেশি পরিমাণ বর্জ্য অপসারণে আমাদের সক্ষমতা বাড়বে। সুতরাং বর্জ্য যেখানে স্তূপাকারে থাকে, সেখানে বাছাইয়ের মাধ্যমে যে অস্বস্তিকর পরিস্থিতি সৃষ্টি করা হয়, তার সুযোগ অনেকাংশে কমে যাবে।       
ঢাকা দক্ষিণের মেয়র আরো বলেন, এ পর্যন্ত আমরা ৩৯টি বর্জ্য স্থানান্তর কেন্দ্র (এসটিএস) নির্মাণ শেষ করেছি।
বাকিগুলোর নির্মাণকাজ চলমান আছে। আশা করছি, এ বছরের মধ্যেই ৭৫টি ওয়ার্ডে এসটিএস সম্পন্ন হবে। মেয়র বলেন বর্জ্য ব্যবস্থাপনা সঠিকভাবে পরিচালি ত করতে না পারলেও নগর জীবনে দীর্ঘমেয়াদি বিরূপ প্রভাব পড়বে। এ ব্যপারে আমরা সব সময় সতর্ক আছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়