যুক্তরাষ্ট্রে অগ্নিকাণ্ডে এক বাংলাদেশি কিশোরীর মৃত্যু

আগের সংবাদ

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা : সিরাজগঞ্জ-৬ আসনে মেরিনা ১০ পৌরসভায়ও প্রার্থী চূড়ান্ত

পরের সংবাদ

প্রাথমিক বিদ্যালয়ে দ্রুত দপ্তরি নিয়োগ দেয়া হোক

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

একজন শিশুর পড়াশোনার হাতেখড়ি পরিবারে শুরু হলেও মূলভিত্তি গড়ে উঠে প্রাথমিক বিদ্যালয়ে। তাই প্রাথমিক বিদ্যালয়ের সঠিক পরিবেশের ওপর নির্ভর করে একজন শিশুর ভবিষ্যৎ জীবন। অথচ বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশে আজো প্রাথমিক বিদ্যালয়গুলো অবহেলিত। এখনো প্রাথমিক বিদ্যালয়ে হাজার হাজার প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের পদ শূন্য। ফলে এসব বিদ্যালয়ে পাঠদান অনেকাংশে ব্যাহত হয় বা হচ্ছে।
বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা একসঙ্গে ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন, যা ছিল একটি যুগান্তকারী পদক্ষেপ। কিন্তু এসব বিদ্যালয়ে এখনো দপ্তরি কাম প্রহরী নিয়োগ দেয়া হয়নি। ফলে দপ্তরির কাজগুলো শিক্ষকদের করতে হয়। অধিদপ্তর কর্তৃক শিক্ষকদের সকাল ৯টায় বিদ্যালয়ে উপস্থিত হতে হয়। কিন্তু একটি বিদ্যালয় পড়াশোনার উপযোগী করতে অনেক কাজ করতে হয়। যেমন- শ্রেণিকক্ষ ঝাড়ু দেয়া, মাঠ পরিষ্কার করা, দরজা জানালা খোলা, টয়লেট পরিষ্কার করাসহ অনেক কাজ। এগুলো করতে প্রায় ১ ঘণ্টা সময় প্রয়োজন। এ কাজগুলো শিক্ষকদের করতে গিয়ে সকাল ৮টায় বিদ্যালয়ে আসতে হয়। তাছাড়া অফিসিয়াল অনেক কাজ যেগুলো দপ্তরি করার কথা সেগুলো শিক্ষকদের করতে হয়। এমনিতেই প্রাথমিক শিক্ষকদের তৃতীয় শ্রেণির কর্মচারী হিসেবে মর্যাদা ক্ষুণ্ন করা হয়েছে। তাছাড়া শিক্ষকরা সব জায়গায় অবহেলিত। যে শিক্ষক মাথার ঘাম পায়ে ফেলে একজন শিক্ষার্থীকে মন্ত্রী, এমপি, সচিব হতে স্বপ্ন দেখায় সেই শিক্ষককে তারাই অবহেলা করে। অতীতে দেখতাম রাস্তায় শিক্ষার্থীরা শিক্ষকদের অনেক কদর করত অথচ বর্তমানে তার উল্টো। এখন আর শিক্ষকদের তেমন প্রাপ্য সম্মান দেয়া হয় না। এত অবহেলার পরও শিক্ষকদের দপ্তরির কাজ করতে হয়। তারপরও এক শ্রেণির লোকের ভাষ্য- শিক্ষকরা বসে বসে বেতন নেন। দপ্তরি কাম প্রহরী না থাকায় অনেক বিদ্যালয়ে চুরি হয় বা হচ্ছে। দপ্তরি না থাকায় বিদ্যালয়ের সৌন্দর্য ক্ষুণ্ন হচ্ছে। এমতাবস্থায় দপ্তরিবিহীন বিদ্যালয়গুলোতে দ্রুত দপ্তরি কাম প্রহরী নিয়োগ দেয়ার জন্য যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

মুন্নাফ হোসেন : ধনবাড়ী, টাঙ্গাইল।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়