যুক্তরাষ্ট্রে অগ্নিকাণ্ডে এক বাংলাদেশি কিশোরীর মৃত্যু

আগের সংবাদ

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা : সিরাজগঞ্জ-৬ আসনে মেরিনা ১০ পৌরসভায়ও প্রার্থী চূড়ান্ত

পরের সংবাদ

প্যান্ডোরা পেপার্স কেলেঙ্কারি : রথী-মহারথীর জারিজুরি ফাঁস

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পানামা পেপার্স, প্যারাডাইস পেপার্সের পর বিশ্বের কাছে সবচেয়ে বড় কেলেঙ্কারির তথ্য প্রকাশ্যে এলো। এবারের কেলেঙ্কারির নাম দেয়া হয়েছে প্যান্ডোরা পেপার্স। এতে বিশ্বের ১১ দেশের ৬০০ সাংবাদিক সাত মাস খাটাখাটনি করে ১ কোটি ২০ লাখ গোপন নথি ফাঁস করেছেন। এতে দেখা গেছে বিশ্বের রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান, শীর্ষ রাজনীতিবিদ এবং স্পোর্টস ও বিনোদন তারকারা অবৈধভাবে অর্জিত বিপুল ধনসম্পদ, টাকাপয়সা সরকারি কর ফাঁকি দিতে বিদেশে পাচার করে দীর্ঘদিন তা লুকিয়ে রেখেছেন। এসব হোতার মধ্যে আছেন ৯০ দেশের ৩০০ জনের বেশি রাজনীতিক। এসব দলিলপত্র উদ্ঘাটন করে ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে)।
এ যাবৎকালের অন্যতম বৃহৎ এসব আর্থিক দলিলপত্র ফাঁসের ঘটনায় জড়িয়ে গেছে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, চেক প্রধানমন্ত্রী আন্দ্রেই বাবিস, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ কেনিয়া প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা ও সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারসহ বহু রথী-মহারথীর নাম। প্যান্ডোরা পেপার্সে উঠে এসেছে এ ধরনের ৩৫ জন বর্তমান ও সাবেক বিশ্বনেতা এবং তিন শতাধিক সরকারি কর্মকর্তার নাম। বিবিসি প্যানোরামার প্রকাশ করা এসব দলিলে দেখা যায়, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ ব্রিটেন ও যুক্তরাষ্ট্রে ৭ কোটি পাউন্ডের বাড়ি জমির মালিক। রুশ প্রেসিডেন্ট পুতিনের গোপন সম্পদ রয়েছে মোনাকোতে। আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ও তার সহযোগীরা যুক্তরাজ্যে প্রায় ৪০ কোটি পাউন্ডের জমি-বাড়ির চুক্তি করেছেন। সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তার স্ত্রী ৩ লাখ ১২ হাজার পাউন্ড কর স্ট্যাম্প শুল্ক বাঁচিয়েছেন। আরো কারা রয়েছেন সেই তালিকায়? বরং বলা ভালো কারা নেই এই তালিকায়। একের পর এক নাম উঠে এসেছে। শচীন টেণ্ডুলকার থেকে শাকিরা, বাদ পড়েনি কেউই। এতে নাম রয়েছে ৩৮০ জন ভারতীয়র।
আইসিআইজে তার প্রতিবেদনে জানায়, অফশোর কোম্পানি গুলোর সঙ্গে যুক্ত ব্যক্তিদের মধ্যে রয়েছেন ভারতের শচীন টেণ্ডুলকর, পপসংগীত ডিভা শাকিরা এবং সুপার মডেল ক্লডিয়া শিফার। তবে এ তথ্যের বিরোধিতা করে শচীনের অ্যাটর্নি বলেন, শচীনের যাবতীয় বিনিয়োগ বৈধ এবং আয়কর বিভাগের কাছে এর হিসাব রয়েছে। অন্যদিকে শাকিরার অ্যাটর্নি বলেন, গায়িকা ব্রিটেনের সরকারকে নিয়মিত কর দেন। এতে কোনো রহস্য বা জটিলতা নেই। প্রতিবেদনে ভারতের ছয়জন এবং পাকিস্তানের সাতজন রাজনীতিবিদের নাম উঠে আসে। আইসিআইজের সর্বশেষ তদন্তে জানা গেছে, শিগগিরই প্রকাশ্যে আসতে চলেছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নামও। আপাতত পাক প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ ব্যক্তিদের অফশোর হোল্ডিং ফাঁস হয়েছে, যার মধ্যে একজন সে দেশের অর্থমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়