যুক্তরাষ্ট্রে অগ্নিকাণ্ডে এক বাংলাদেশি কিশোরীর মৃত্যু

আগের সংবাদ

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা : সিরাজগঞ্জ-৬ আসনে মেরিনা ১০ পৌরসভায়ও প্রার্থী চূড়ান্ত

পরের সংবাদ

নিষ্ক্রিয় করা হলো মিরপুরে উদ্ধার মর্টারশেল

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর মিরপুরের চিড়িয়াখানা এলাকার সড়কে একটি নির্মাণাধীন বাড়ির মাটি খননের সময় উদ্ধার হওয়া মর্টারশেলটি নিষ্ক্রিয় করা হয়েছে। বেড়িবাঁধ সংলগ্ন গোড়ান চটবাড়ি এলাকায় নিয়ে বিস্ফোরণ ঘটিয়ে গতকাল বুধবার মর্টারশেলটি নিষ্ক্রিয় করে র?্যাবের বোম ডিসপোজাল ইউনিট। এ সময় আধা কিলোমিটার পর্যন্ত আশপাশের লোকজনকে সরিয়ে নেয়া হয়।
মর্টারশেল উদ্ধারের ঘটনাস্থলে গতকাল বুধবার দুপুরে আয়োজিত সংবাদ সম্মেলনে র?্যাবের বোম ডিসপোজাল ইউনিটের সহকারী পরিচালক মেজর মো. মশিউর রহমান বলেন, মর্টারশেলটি ছিল দীর্ঘদিনের পুরাতন। এর আয়তন ছিল ৬০ মিলিমিটার। মর্টারশেলটি সক্রিয় ও বিস্ফোরিত হলে ৩৫ মিটার পর্যন্ত মানুষ থাকলে স্পিøন্টারের মাধ্যমে ক্ষয়ক্ষতি হতে পারত। গত মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে মিরপুর চিড়িয়াখানা রোডের একটি বাসার খনন কাজ করার সময় মর্টালশেল পাওয়া যায়। তিনি বলেন, প্রথমে র?্যাব-৪ মর্টালশেলের খবর পেয়ে র?্যাব সদর দপ্তরের বোম ডিসপোজাল ইউনিটকে খবর দেয়। আমরা এসে দেখতে পাই মর্টালশেলটি ৬০ মিলিমিটার। এর গায়ে ময়লা ও জং ধরে থাকার কারণে এটি কোথায় তৈরি তা বলা যাচ্ছে না। মর্টাল সেলটি দীর্ঘদিনের পুরাতন। খনন করা মাটিতে বোম ডিসপোজালের আধুনিক যন্ত্রপাতি দিয়ে সার্চ করে দেখেছি আরো কোনো বোম রয়েছে কিনা। তবে আমরা আর কোনো বোমের সন্ধান এখানে পাইনি। বোমটি কোথা থেকে ও কীভাবে এলো এমন প্রশ্নের জবাবে মেজর মো. মশিউর রহমান বলেন, বোমটির দুটি উৎস হতে পারে। মুক্তিযুদ্ধের সময়কার অথবা পরবর্তীতে মাটির নিচে কেউ পুঁতেও রাখতে পারে। বোমটির গায়ে মার্কিংগুলো দেখা যাচ্ছে না তাই প্রাথমিকভাবে বলতে পারছি না কোথায় তৈরি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়