যুক্তরাষ্ট্রে অগ্নিকাণ্ডে এক বাংলাদেশি কিশোরীর মৃত্যু

আগের সংবাদ

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা : সিরাজগঞ্জ-৬ আসনে মেরিনা ১০ পৌরসভায়ও প্রার্থী চূড়ান্ত

পরের সংবাদ

নাব্য ফিরিয়ে আনতে বরিশালে ৩০ পয়েন্টে নদী খনন শুরু

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এম কে রানা, বরিশাল থেকে : শুকনো মৌসুমে নৌযান চলাচলের উপযোগী করতে চলতি মাস থেকে বরিশাল বিভাগের বিভিন্ন নৌপথে খনন কার্যক্রম শুরু করা হয়েছে। সব মিলিয়ে এবার বিভাগে ৭টি রুটের ৩০টি পয়েন্টে প্রায় ২১ লাখ ঘনমিটার পলিমাটি খনন করা হবে। গতকাল বুধবার বরিশাল নদীবন্দরের সম্মেলন কক্ষে মেইন্টেনেন্স ড্রেজিংবিষয়ক এক মতবিনিময় সভায় এ কথা বলেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ড্রেজিং বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মিজানুর রহমান ভূঁইয়া।
তিনি বলেন, বর্ষায় উজান থেকে নেমে আসা পানির সঙ্গে আমাদের দেশের নদনদীর প্রচুর

বালু বা পলিমাটি বঙ্গোপসাগরে যায়। যদিও হিসাব অনুযায়ী ৭০ শতাংশ বঙ্গোপসাগরে যায়, বাকি ৩০ শতাংশ বালু অভ্যন্তরীণ নদনদীতে থেকে যায়। আর এ ৩০ শতাংশের কারণেই প্রতি বছর নৌপথ রক্ষায় মেইন্টেনেন্স ড্রেজিং কার্যক্রম পরিচালনা করতে হচ্ছে আমাদের। নয়তো শুকনো মৌসুমে নৌপথগুলো চলাচলের অনুপযোগী হয়ে যাবে। তখন নৌপথ সচল রাখতে আমাদের সেখানে ড্রেজিং করতে হয়।
তিনি? আরো বলেন, বরিশাল বিভাগে অতিদ্রুত ?আমরা ১ হাজার ৪০০ কিলোমিটার নৌপথ ?উদ্ধার করব। ?এর মধ্য দিয়ে নৌযান চলাচল? আরো সহজহবে। বিআইডব্লিউটিএর বর্তমানে ৪৫টি ড্রেজার রয়েছে। নতুন করে ২০২৩ সালে ??আরো ৩৫টি ড্রেজার যুক্ত হবে। বরিশাল বিভাগের খনন কাজে ?একসঙ্গে ১০ থেকে ১২টি ড্রেজার কাজ করবে। প্রয়োজনে সরকারের পাশাপাশি টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে বেসরকারি প্রতিষ্ঠানের ড্রেজারও ব্যবহার করা যাবে।
প্রকৌশলী মিজানুর বলেন, আমাদের ড্রেজারের সংখ্যা বাড়লেও ?আগে ৭ থেকে ৮টি ড্রেজারে? আমাদের যে পরিমাণ জনবল ছিল ?এখনো তাই রয়ে গেছে। ফলে জনবলের অভাবে ?আমাদের দ্রুত কাজ করতে অনেক সময় সমস্যা হয়।
সভায় নৌসংরক্ষণ ও পরিচালন বিভাগের অতিরিক্ত পরিচালক আবদুল মতিন সরকার, বরিশাল নৌবন্দর কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমানসহ বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসির কর্মকর্তা, লঞ্চ মালিকরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়