যুক্তরাষ্ট্রে অগ্নিকাণ্ডে এক বাংলাদেশি কিশোরীর মৃত্যু

আগের সংবাদ

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা : সিরাজগঞ্জ-৬ আসনে মেরিনা ১০ পৌরসভায়ও প্রার্থী চূড়ান্ত

পরের সংবাদ

দূতাবাসে কর্মীসংখ্যা নিয়ে রুশ-মার্কিন টানাপড়েন

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্র থেকে রাশিয়ার ৩০০ কূটনীতিককে বহিষ্কারের আহ্বান জানিয়েছেন একাধিক মার্কিন সিনেটর। তারা ক্ষুব্ধ, কেননা, রাশিয়া এর আগে সে দেশে মার্কিন দূতাবাসের কর্মীসংখ্যা কমিয়ে আনতে বাধ্য করেছে। রাশিয়ায় যদি ওয়াশিংটনের প্রতিনিধিত্ব করতে মার্কিনিদের পর্যাপ্ত ভিসা না দেয়, তবে মস্কোর কূটনীতিকদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানান তারা।
গত মঙ্গলবার এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। ডেমোক্র্যাট দলীয় সিনেটর বব মেনেন্দেজ, মার্ক ওয়ার্নার এবং রিপাবলিকান জিম রিশ ও মার্কো রুবিওর নতুন করে এমন মন্তব্যে ওয়াশিংটন-মস্কোর উত্তেজনা আরো বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, রাশিয়া চলতি বছর আগস্টে মস্কোর মার্কিন দূতাবাসকে রুশ, বা তৃতীয় কোনো দেশের কর্মীদের ধরে রাখা, নিয়োগ দেয়া বা তাদের সঙ্গে কোনো চুক্তি করতে নিষেধ করেছে। দূতাবাসের ১৮২ কর্মচারী এবং বেশ কয়েকজন ঠিকাদারকে কাজ ছেড়ে দিতে বাধ্য করেছে।
এদিকে মস্কোতে যুক্তরাষ্ট্রের দূতাবাসে মাত্র ১০০ কূটনীতিক রয়েছে, বিপরীতে যুক্তরাষ্ট্রে মস্কোর ৪০০ কূটনীতিক আছে বলে জানান সিনেটররা। যদিও এ বিষয়ে হোয়াইট হাউস ও মার্কিন পররাষ্ট্র দপ্তরের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়