যুক্তরাষ্ট্রে অগ্নিকাণ্ডে এক বাংলাদেশি কিশোরীর মৃত্যু

আগের সংবাদ

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা : সিরাজগঞ্জ-৬ আসনে মেরিনা ১০ পৌরসভায়ও প্রার্থী চূড়ান্ত

পরের সংবাদ

চসিক মেয়র : রোহিঙ্গারা যাতে জন্ম নিবন্ধন করতে না পারে সতর্ক থাকুন

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীরা যাতে জন্মনিবন্ধনে অন্তর্ভুক্ত হতে পারে, সে ব্যাপারে সজাগ ও সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী। তিনি বলেন, দেশে রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেয়ার কারণে তারা বিভিন্ন মাধ্যমে দেশে অবৈধভাবে নাগরিকত্ব গ্রহণের অপপ্রয়াস চালাচ্ছে। কাজেই জন্ম-মৃত্যু নিবন্ধনে তাদের যাতে কোনো রোহিঙ্গা অন্তর্ভুক্তি না হয় সে বিষয়ে নিবন্ধনকারীদের বিশেষ সাবধানতা অবলম্বন করে কাজ করতে হবে। গতকাল বুধবার নগরীর টাইগারপাসের করপোরেশনের অস্থায়ী ভবনের সম্মেলন কক্ষে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২১ সালের আলোচনা সভায় তিনি প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জন্ম-মৃত্যু নিবন্ধন স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মো. ইলিয়াছ। জন্ম-মৃত্যু নিবন্ধন কেন প্রয়োজন তার ওপর একটি সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন করপোরেশনের জোনাল মেডিকেল অফিসার ডা. তপন চক্রবর্ত্তী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চসিক সচিব খালেদ মাহমুদ, ভারপ্রাপ্ত স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. আলী, জন্ম-মৃত্যু নিবন্ধন সহকারী রবিউল আলম ও বিকাশ কান্তি মল্লিক।
সভায় বর্তমানে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪১টি ওয়ার্ডে জন্মনিবন্ধনে ৮ লাখ ২৯ হাজার ৯৩৫ জন পুরুষ, ৭ লাখ ৬৯ হাজার ৯৪৭ জন মহিলা ও অন্যান্য ৩ জনসহ সর্বমোট ১৫ লাখ ৯৯ হাজার ৮৫৫ জন অনলাইনে নিবন্ধিত হয়েছেন বলে জানানো হয়। এছাড়া মৃত্যু নিবন্ধনে ২ হাজার ১৩৪ জন পুরুষ, ৭৯১ জন মহিলাসহ সর্বমোট ২ হাজার ৯২৫ জন অনলাইনে নিবন্ধিত হয়েছেন বলে জানা যায়। সভায় জন্ম-মৃত্যু নিবন্ধনের ক্ষেত্রে ভোগান্তি ও ৪৫ দিনের মধ্যে জন্মনিবন্ধন সম্পন্ন করতে ইপিআই কর্মীদের সহযোগিতা কামনা করেন জন্মনিবন্ধনকারীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়