যুক্তরাষ্ট্রে অগ্নিকাণ্ডে এক বাংলাদেশি কিশোরীর মৃত্যু

আগের সংবাদ

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা : সিরাজগঞ্জ-৬ আসনে মেরিনা ১০ পৌরসভায়ও প্রার্থী চূড়ান্ত

পরের সংবাদ

আইসিসির মাস সেরার তালিকায় নাসুম

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের শুরু থেকে প্রতি মাসের সেরা খেলোয়াড়দের স্বীকৃতি দিয়ে আসছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। যার জন্য প্রতি মাসেই সেরাদের মনোনয়ন ঘোষণা করে আসছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। বাংলাদেশিদের মধ্যে সর্বপ্রথম এ পুরস্কারের জন্য মনোনীত হন টাইগার উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। মনোনীত হওয়ার পর ভোটে তিনি মে মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। এরপর জুলাইয়ে বাংলাদেশিদের মধ্যে টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান মনোনীত হন এবং ওই মাসে তিনি সেরা খেলোয়াড় নির্বাচিত হন। এবার সেই তালিকায় তৃতীয় বাংলাদেশি হিসেবে জায়গা করে নিয়েছেন বামহাতি স্পিনার নাসুম আহমেদ। সেপ্টেম্বরের সেরা খেলোয়াড়ের জন্য নেপালের সন্দিপ লামিচানে এবং যুক্তরাষ্ট্রের ক্রিকেটার জাসকারান মালহোত্রার সঙ্গে মনোনীত করা হয়েছে টাইগার এ স্পিনারকে। নাসুমও যদি সেরা খেলোয়াড় নির্বাচিত হয়ে যান, তাহলে মাসসেরার এ খেতাবে সর্বোচ্চ নির্বাচিত ভারতের ক্রিকেটারদের ছুঁয়ে ফেলবে লাল-সবুজের প্রতিনিধিরা।
এখন পর্যন্ত আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ হিসেবে নির্বাচিত হয়েছেন ৮ জন ক্রিকেটার। তার মধ্যে তিনজনই ভারতের। চলতি বছরের জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চে যথাক্রমে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন ও ভুবনেশ্বর কুমার। পাকিস্তান, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের একজন করে মাসসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। চলতি বছরের এপ্রিলে বাবর আজম, জুনে দেবন কনওয়ে এবং আগস্টে জো রুট নির্বাচিত হন। বাংলাদেশিদের মধ্যে দুজন মুশফিক মে মাসে আর সাকিব জুলাইয়ে আইসিসি মাসসেরা খেলোয়াড় নির্বাচিত হন। সেরা হওয়ার দৌড়ে মুশফিক পেছনে ফেলেছিলেন পাকিস্তানের হাসান আলী ও শ্রীলঙ্কার প্রবীণ জায়াউইকরামাকে। আর সাকিব জুলাইয়ে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার মিচেল মার্শ ও ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার হেইডেন ওয়াশ জুনিয়রকে পেছনে ফেলেন। এবার বাংলাদেশিদের মধ্যে তৃতীয় হিসেবে স্পিনার নাসুম আহমেদ মাসসেরা নির্বাচিত হওয়ার অপেক্ষায় আছেন। সেপ্টেম্বরের সেরা খেলোয়াড় নির্বাচিত হতে হলো তাকে ভোটে জিততে হবে যুক্তরাষ্ট্রের জাসকারান মালহোত্রা ও নেপালের সন্দীপ লামিচানের বিপক্ষে।
সেপ্টেম্বরে আন্তর্জাতিক ক্রিকেটের পারফরম্যান্স বিবেচনায় নাসুম আহমেদকে মনোনয়ন দিয়েছে আইসিসি। গত জানুয়ারি থেকেই মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কার ঘোষণা করে আসছে আইসিসি। বাংলাদেশের উদীয়মান স্পিনার নাসুম আহমেদকে মনোনয়ন দেয়া হয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অসাধারণ পারফরম্যান্স দেখানোর কারণে। সেপ্টেম্বরের শুরুতে ৫ ম্যাচে মোট ৮টি উইকেট নিয়েছিলেন নাসুম। বাংলাদেশ সিরিজ জিতেছিল ৩-২ ব্যবধানে। সিরিজের চতুর্থ ম্যাচে ১০ রান দিয়ে ৪ উইকেট নিয়েছিলেন নাসুম। ওই ম্যাচেই দারুণ একটি রেকর্ড গড়েন তিনি। আইসিসি পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে প্রথম বোলার হিসেবে একটি টি-টোয়েন্টি ম্যাচে ২ ওভার মেইডেন দিয়েছিলেন তিনি। যার কারণে আইসিসি মাসসেরা খেলোয়াড়ের তালিকায় জায়গা করে নেন তিনি। এর আগে অস্ট্রেলিয়া সিরিজেও দুর্দান্ত ছিলেন নাসুম আহমেদ। ওই সিরিজে পাঁচ ম্যাচে নাসুমের শিকার ৭ উইকেট। তবে যেহেতু নাসুম সেপ্টেম্বর মাসের জন্যই মনোনীত হয়েছেন, তাই আগস্টের পারফরম্যান্স এখানে বিবেচনায় থাকবে না।
এদিকে নেপালের স›দ্বীপ লামিচানকে মনোনয়ন দেয়া হয়েছে আইসিসি ওয়ার্ল্ড কাপ সুপার লিগ-২ এ দারুণ বোলিং পারফরম্যান্সের কারণে। টুর্নামেন্টটিতে ৬টি ওয়ানডে ম্যাচ খেলে ১৮ উইকেট নিয়েছেন লামিচানে। ইকনোমি রেট ছিল ৩.১৭ করে। পাপুয়া নিউগিনির বিপক্ষে প্রথম ম্যাচে ৩৫ রানে ৪ উইকেট এবং অন্য ম্যাচে ১১ রানে ৬ উইকেট নিয়েছিলেন এই নেপালি স্পিনার। এছাড়া ওমানের বিপক্ষে নিয়েছিলেন ১৮ রনে ৮ উইকেট। অন্যদিকে যুক্তরাষ্ট্রের ক্রিকেটার জাসকারান মালহোত্রাকে মনোনয়ন দেয়া হয়েছে তার বিধ্বংসী ব্যাটিং পারফরম্যান্সের জন্য। পাপুয়া নিউগিনির বিপক্ষে আইসিসি ওয়ার্ল্ড কাপ সুপার লিগ-২ এর ম্যাচে এক ওভারে ৬টি ছক্কা মেরেছিলেন জাসকারান। একই সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে ৬ ছক্কার ইনিংস খেলে চতুর্থ ক্রিকেটার হিসেবে রেকর্ডবুকে নাম লিখিয়েছেন তিনি। পাপুয়া নিউগিনির বিপক্ষে ১৭৩ রানের ঝড়ো ইনিংস খেলার সময় এ নজির স্থাপন করেন তিনি। সার্বিকভাবে ওয়ার্ল্ড কাপ ক্রিকেট লিগ ২-এ ছয় ওয়ানডেতে ২৬১ রান করেছেন। যেখানে তার গড় ৮৭।
অন্যদিকে নারী ক্রিকেটারদের মধ্যে সেপ্টেম্বরের জন্য মনোনয়ন দেয়া হয়েছে ইংল্যান্ডের চার্লি ডিন, হিদার নাইট ও দক্ষিণ আফ্রিকার লিজলি লিকে। আইসিসির নিরপেক্ষ ভোটিং একাডেমির ভোট এবং বিশ্বব্যাপী সমর্থকদের ভোট দিয়েই নির্বাচন করা হবে সেপ্টেম্বরের সেরা খেলোয়াড়। আইসিসির বিশেষজ্ঞ প্যানেলের ৯০ শতাংশ এবং সমর্থকদের ভোটের ১০ শতাংশ বিবেচনায় এনে ঘোষণা করা হয় চূড়ান্ত ফলাফল। আইসিসির অফিশিয়াল ওয়েভসাইটে গিয়ে নাসুমসহ মনোনীত অন্য যে কোনো ক্রিকেটারকে পৃথিবীব্যাপী ক্রিকেট সমর্থকরা ভোট দিতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়