বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

শেখ তাপস : ১২০টি বাস নিয়ে চলবে ‘ঢাকা নগর পরিবহন’ যাত্রা শুরু ১ ডিসেম্বর

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘ঢাকা নগর পরিবহনের’ যাত্রা শুরু হচ্ছে ১ ডিসেম্বর। ১২০টি নতুন বাস নিয়ে যাত্রা শুরু হবে এই পরিবহনের। বাস রুট রেশনালাইজেশনের এটি পরীক্ষামূলক কার্যক্রম। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত প্রায় ২১ কিলোমিটার দৈর্ঘ্যের প্রস্তাবিত এই রুটে চলবে এসব পরিবহন। গতকাল মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৮তম সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান সংস্থাটির মেয়র ও বাস রুট রেশনালাইজেশন কমিটির সভাপতি ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। 
সভায় অন্যদের মধ্যে অংশ নেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ঢাকা মেট্্েরাপলিটন পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহমেদ, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের চেয়ারম্যান তাজুল ইসলাম, রাজউক চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিনসহ কমিটির সদস্যরা।
ব্যারিস্টার শেখ তাপস বলেন, আনন্দের সঙ্গে বলতে পারি, ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত পাইলটিং রুটে নতুন নিয়মে, নতুন পদ্ধতিতে বাস চলবে। এর ফলে নতুন বাসের মাধ্যমে জনগণকে মানসম্পন্ন সেবা দেয়া সম্ভব হবে। বাস মালিক সমিতি, শ্রমিক প্রতিনিধিসহ সবার আন্তরিক প্রচেষ্টায় বর্তমান পর্যায়ে আসা সম্ভব হয়েছে। আমরা এখন চূড়ান্ত পর্যায়ে চলে এসেছি। আশা করছি, আগামী পহেলা ডিসেম্বর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম উপস্থিত থেকে ঘাটারচর টু কাচপুর রুটের উদ্বোধন করবেন।
ডিএসসিসি মেয়র বলেন, বাকি সময়ের মধ্যে যাবতীয় কাজ শেষ করে ১ ডিসেম্বর আমরা এই কার্যক্রমের শুভ উদ্বোধন করব ইনশাল্লাহ। এই রুটে কার্যক্রম শুরুর পর পর্যায়ক্রমে এই ক্লাস্টারের বাকি যে যাত্রাপথগুলো রয়েছে, আমরা সেগুলোর কার্যক্রম শুরু করব। নতুন রুটে কোনো পুরনো বাস থাকবে না জানিয়ে মেয়র তাপস বলেন, ঘাটারচর থেকে কাঁচপুর রুটে পুরনো বাস চলবে না। এখন এই রুটে যে বাসগুলো চলছে, সেগুলোর মধ্যে ২০১৯ সালের ১ জানুয়ারির পর কেনা বাস থাকবে। বাকি বাসগুলো উঠিয়ে নেয়া হবে। এর সঙ্গে নতুন বাসযোগ হবে। সবমিলিয়ে এই রুটে ১২০টি নতুন বাস চলাচল করবে। এ রুটে চলাচলকারী পরিবহনের নাম হবে ‘ঢাকা নগর পরিবহন’।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, এই রুটে চলাচলকারী পরিবহনের ড্রাইভার ও হেলপারের একটি নির্দিষ্ট পোশাক থাকবে। আগামী ২০ তারিখে বাসের ডিজাইন চূড়ান্ত করা হবে। পর্যায়ক্রমে রাজধানীতে গণপরিবহনের শৃঙ্খলা প্রতিষ্ঠিত হবে। নতুন রুটে ৪০টির বেশি যাত্রী ছাউনি করা হবে। বাস বে হবে ১৬টি। জায়গা সংকটের কারণে বাস বে’র সংখ্যা বাড়ানো যাচ্ছে না। বাসগুলোর রং কী হবে, ১৪ অক্টোবরের মধ্যে তা জমা দিতে বলা হয়েছে। ২০ অক্টোবর রং নির্ধারণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়