বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

শুক্রবার প্রস্তুতি ম্যাচে মাঠে নামছে টাইগাররা

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর থেকেই বাংলাদেশের অংশগ্রহণ হলেও শেষ কিছু আসরে লাল-সবুজের প্রতিনিধিরা খেলতে পারছেন না সরাসরি। বাংলাদেশকে পেরোতে হচ্ছে বাছাইপর্বের বাধা। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) মতো আসর আয়োজন করেও ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে উন্নতি করতে পারছে না টাইগাররা। যার কারণে ক্রিকেটে বাংলাদেশের তুলনায় তরুণ আফগানিস্তানও যেখানে সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পাচ্ছে, সেখানে সাকিবদের খেলতে হচ্ছে বাছাইপর্বের ম্যাচ। তবে টাইগাররাও দমে যাওয়ার পাত্র নয়। আগামী ১৭ অক্টোবর ওমানে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ। তার আগেই গত ৩ অক্টোবর ওমানে নিজেদের মানিয়ে নিতে পৌঁছে গেছে বাংলাদেশ দল। সেখানে হোটেলে কোয়ারেন্টাইন শেষে অনুশীলনে ঘাম ঝারাচ্ছে টাইগাররা। এর মধ্যে আগামী ৮ অক্টোবর ওমানের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে লাল-সবুজের প্রতিনিধিরা। বাছাইপর্বের ম্যাচে মাঠে নামার পূর্বে সংযুক্ত আরব আমিরাতে আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে আরো দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে রিয়াদ বাহিনী।
সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশনে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এখন ওমানে। একদিনের রুম কোয়ারেন্টাইনের পর দল গতকাল অনুশীলনে নেমেছে। ওমানে পৌঁছে তিন দিনের অনুশীলনের পর স্থানীয় দলের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু দেশে থেকে ম্যাচটা বাতিল করে সফরকারীরা। সেভাবে সূচি চূড়ান্তও হয়েছিল। ফলে ওমানে গিয়ে বাংলাদেশ দল আরেকবার আলোচনায় বসেছে দেশটির সঙ্গে। তবে শ্রীলঙ্কার বিপক্ষে প্রীতি ম্যাচ থাকায় ওমান জাতীয় দল খেলতে পারছে না বাংলাদেশের বিপক্ষে। তবে আলোচনা একেবারে নিষ্ফলে যায়নি। ওমান তাদের ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশকে খেলার আতিথেয়তা দিচ্ছে। ওমান ক্রিকেট একাডেমি গ্রাউন্ডের মূল মাঠে ম্যাচটি অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সিনিয়র মিডিয়া ম্যানেজার রাবীদ ইমাম এই প্রস্তুতি ম্যাচের সূচি নিশ্চিত করেছেন।
এদিকে স্বাগতিক ওমান, স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনির বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্ব খেলবে বাংলাদেশ। বাছাইপর্বের প্রথম ম্যাচে আগামী ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এরপর একদিন বিরতি দিয়ে আগামী ১৯ অক্টোবর স্বাগতিক ওমানের মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা। এরপর একদিন বিরতি দিয়ে ২১ অক্টোবর পাপুয়া নিউগিনির বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ। বিশ্বকাপ বাছাইয়ে ৮টি দল দুইটি গ্রুপে বিভক্ত হয়ে খেলবে। বাংলাদেশ খেলবে ‘বি’ গ্রুপে। আর ‘এ’ গ্রুপে থাকছে আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কা।
এর আগে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে দুই সপ্তাহ আগে ওমানে চলে গেছেন মাহমুদউল্লাহ-মুশফিকরা। তিন দিনের অনুশীলনের পর ওমান ‘এ’ দলের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচ খেলে বাংলাদেশ দল যাবে আরব আমিরাতে। সেখানে শ্রীলঙ্কার বিপক্ষে আগামী ১২ অক্টোবর প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বাংলাদেশ।
পরেরটি আয়ারল্যান্ডের বিপক্ষে আগামী ১৪ অক্টোবর। প্রস্তুতি ম্যাচের পর আবার ওমানে ফিরবে বাংলাদেশ দল প্রথম রাউন্ডের খেলা খেলতে। সেখানে পৌঁছে অনুশীলন শেষে বাছাইপর্বের ম্যাচে ১৭ অক্টোবর মাঠে নামবে সাকিব-আফিফরা। সুপার-১২ রাউন্ডে যেতে এই প্রথম পর্ব টপকাতে হবে লাল-সবুজ জার্সিধারীদের। এর আগে সোমবার স্থানীয় সময় ভোর ৪টায় মাস্কটে পৌঁছায় বাংলাদেশ দল।
বিমানবন্দর থেকে মাহমুদউল্লাহ-মুশফিকদের নিয়ে যাওয়া হয় সমুদ্রের তীরঘেঁষে মাথা উঁচু করে থাকা সাংরি-লা আল হুসন রিসোর্ট এন্ড স্পাতে। ক্রিকেটাররা সেখানেই রুম কোয়ারেন্টাইনে ছিলেন। ঢাকা থেকে প্রতেক্যেই কোভিড নেগেটিভ হয়ে ওমানে গিয়েছেন। আগের দিন ঘূর্ণিঝড় শাহিনের প্রভাব থাকলেও রাজধানী মাস্কটের আবহাওয়া এখন স্বাভাবিক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়