বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

বিসিবি নির্বাচনে জমজমাট লড়াইয়ের পূর্বাভাস

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচন আজ। আগামী চার বছর কারা পরিচালক পদে থাকবেন তাদের ভাগ্য নির্ধারণ হবে এ নির্বাচনে।
মিরপুরে বিসিবি কার্যালয়ের বোর্ড রুমে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। মোট ভোটার ১৭৩ জন, কিন্তু ভোট দেয়ার সুযোগ পাবেন ১২৭ জন। বিভিন্ন জেলা ও বিভাগের প্রার্থীরা বিনাপ্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়ে যাওয়াতে ওই সব কাউন্সিলরদের ভোট নেয়া হবে না। করোনার কারণে অনেক কাউন্সিলরই সরাসরি ভোট দিতে আগ্রহী হচ্ছেন না। ১২৭ কাউন্সিলের মধ্যে ৭০ জন সশরীরে এসে ভোট দেবেন। বাকিরা ই-ভোট ও পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেবেন। শুরুতে নিরুত্তাপ নির্বাচনের ইঙ্গিত থাকলেও ধীরে ধীরে তা জমে উঠেছে। এবার তিন ক্যাটাগরিতেই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
এবার ২৩ পদে লড়বেন ৩১ জন। যদিও সাত পরিচালক এরই মধ্যে বিনাপ্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। ক্লাব ক্যাটাগরিতেই জমজমাট, হাড্ডাহাড্ডি নির্বাচনের আভাস পাওয়া যাচ্ছে। সবচেয়ে বেশি ১২ পরিচালক নির্বাচিত হন ক্লাব ক্যাটাগরি থেকে, যে পদের জন্য এবার লড়বেন ১৬ কাউন্সিলর।
বিসিবির পরিচালনা পরিষদে থাকবেন ২৫ পরিচালক। এদের ২৩ জন আসবেন তিনটি ক্যাটাগরি থেকে। বাকি দুইজন বোর্ডে আসবেন জাতীয় ক্রীড়া পরিষদের মনোনয়নে। আহমেদ সাজ্জাদুল আলম ববি ও জালাল ইউনুস জাতীয় ক্রীড়া পরিষদের মনোনয়নে আবারো বোর্ডের পরিচালক হচ্ছেন। বাকি ২৩ পরিচালকের মধ্যে ৭ জন বিনাপ্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়ে গেছেন। তারা হচ্ছেন- আ জ ম নাছির উদ্দীন ও আকরাম খান (চট্টগ্রাম বিভাগ), কাজী ইনাম আহমেদ ও শেখ সোহেল (খুলনা বিভাগ), শফিউল আলম চৌধুরী নাদেল (সিলেট বিভাগ), এডভোকেট আনোয়ারুল ইসলাম (রংপুর বিভাগ) ও আলমগীর খান আলো (বরিশাল বিভাগ)। এদের বাদ দিয়ে বাকি ১৬ পরিচালক পদে নির্বাচন হতে যাচ্ছে।
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গত নির্বাচনের চেয়ে এবারের বিসিবি নির্বাচন উপভোগ্য হচ্ছে। ক্রিকেট নিয়ে যারা ভাবেন তাদেরই বোর্ডে অগ্রাধিকার দেয়া হবে- এমনটাই মন্তব্য করেছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। সেই সঙ্গে নতুনদের স্বাগত জানিয়েছেন বোর্ড সভাপতি। পরিচালনা পরিষদের নির্বাচনে কাউন্সিলরদের মতবিনিময় সভায় সোমবার তিনি এ কথা বলেন তিনি। অন্যদিকে প্রথম টেস্ট অধিনায়ক সাবেক ক্রিকেটার নাঈমুর রহমান দুর্জয় বিসিবি নির্বাচন প্রসঙ্গে এক সাক্ষাৎকারে বলেছেন, আসন্ন বিসিবি নির্বাচন জাতীয় নির্বাচনের চেয়েও কঠিন।
আমি দুইটা ইলেকশন করি একটা প্রায় চার লাখ ভোটের, আরেকটা ১৭ ভোটের। আমার মনে হয় যে এটা একটু কঠিন।
জেলা ক্যাটাগরিতে নির্বাচন করে আসতে হতো ১০ পরিচালককে। কিন্তু সাত জেলায় প্রার্থীরা বিনাপ্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হওয়ার পর এই ক্যাটাগরিতে তিনজনকে নির্বাচিত হয়ে আসতে হচ্ছে। ঢাকা বিভাগ থেকে দুজন এবং রাজশাহী বিভাগ থেকে একজন পরিচালক নির্বাচিত হয়ে আসবেন।
ঢাকা বিভাগের দুটি পদের জন্য লড়াই হতো মূলত চারজনের। কিন্তু মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হওয়ার পর নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন খালিদ হোসেন। আঞ্চলিক ও জেলা ক্রীড়া সংস্থার প্রতিনিধি- ক্যাটাগরি এক-এ পরিচালক পদে নির্বাচনের জন্য ঢাকা বিভাগ থেকে মনোনয়নপত্র কিনেছিলেন মাদারীপুরের এই সংগঠক। ফলে তানভীর আহমেদ টিটু (নারায়ণগঞ্জ), নাঈমুর রহমান দুর্জয় (মানিকগঞ্জ), সৈয়দ আশফাকুল ইসলাম টিটুর (কিশোরগঞ্জ) মধ্য থেকে দুজনকে বেছে নেবে ওই বিভাগের ১৮ জন কাউন্সিলর।
রাজশাহী বিভাগে একটি পদের জন্য লড়বেন জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। প্রথমবার তিনি পরিচালক পদে নির্বাচন করছেন। তার প্রতিদ্ব›দ্বী সাইফুল আলম স্বপন চৌধুরী, যিনি গত মেয়াদে পরিচালক ছিলেন।
তিন নম্বর ক্যাটাগরিতেও একটি পদের জন্য লড়বেন দুজন। বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের সাবেক ন্যাশনাল ম্যানেজার ও বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম ও সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজনের মধ্য থেকে একজন নির্বাচিত হবেন।
তিন ক্যাটাগরির মধ্যে বিসিবি নির্বাচনে ক্লাব ক্যাটাগরিতেই জমজমাট ও হাড্ডাহাড্ডি নির্বাচনের আভাস পাওয়া যাচ্ছে। সবচেয়ে বেশি ১২ পরিচালক নির্বাচিত হবেন এখান থেকে।
এবার ১২ পদের জন্য লড়বেন ১৬ প্রার্থী। ১৭ প্রার্থী মনোনয়নপত্র কিনে জমা দিলেও শেষ দিনে শওকত আজিজ রাসেল মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন।
এই ক্যাটাগরি থেকে নির্বাচন করছেন বিসিবির দুই বারের সভাপতি নাজমুল হাসান পাপন। আরো আছেন গাজী গোলাম মর্তুজা (গাজী গ্রুপ ক্রিকেটার্স), নজিব আহমেদ (শেখ জামাল ধানমন্ডি ক্লাব), মাহবুব উল আনাম (মোহামেডান স্পোর্টিং ক্লাব), মাসুদুজ্জামান (মোহামেডান স্পোর্টিং ক্লাব), ওবেদ রশিদ নিজাম (শাইনপুকুর ক্রিকেট ক্লাব), সাইফুল ইসলাম ভূঁইয়া (ওল্ড ডিওএইচএস স্পোর্টস ক্লাব), সালাহউদ্দিন চৌধুরী (কাকরাইল বয়েজ ক্লাব), ইসমাইল হায়দার মল্লিক (শেখ জামাল ক্রিকেটার্স), এনায়েত হোসেন (আজাদ স্পোর্টিং ক্লাব), ফাহিম সিনহা (সূর্য তরুণ ক্লাব), ইফতেখার রহমান (ফেয়ার ফাইটার্স স্পোর্টিং ক্লাব), মনজুর কাদের (ঢাকা এসেটস), মোহাম্মদ আব্দুর রহমান (মিরপুর বয়েজ ক্রিকেট ক্লাব), শওকত আজিজ রাসেল (আম্বার স্পোর্টিং ক্লাব), রফিকুল ইসলাম (গাজী টায়ার্স ক্রিকেট একাডেমি) ও মনজুর আলম (আসিফ শিফা ক্রিকেট একাডেমি)। মোট ৫৭ জন কাউন্সিলরের ভোটে এখান থেকে ১২ পরিচালক নির্বাচিত হবেন, বাদ পড়বেন চার প্রার্থী।
ঢাকা বিভাগের দুটি পদের জন্য নির্বাচনে দাঁড়িয়েছেন তানভীর আহমেদ টিটু (নারায়ণগঞ্জ), নাঈমুর রহমান দুর্জয় (মানিকগঞ্জ) ও সৈয়দ আশফাকুল ইসলাম টিটু (কিশোরগঞ্জ)। খালিদের নামও থাকবে ব্যালটে। এই বিভাগের ১৮ জন কাউন্সির বেছে নেবেন যে কোনো দুইজনকে।
রাজশাহী বিভাগে একটি পদের জন্য লড়বেন খালেদ মাসুদ (রাজশাহী বিভাগ) ও সাইফুল আলম স্বপন চৌধুরী (পাবনা)। ৯ জন কাউন্সিলর বিভাগের পরিচালক নির্বাচন করবেন।
পাবলিক বিশ্ববিদ্যালয়, সাবেক ক্রিকেটার, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি- ক্যাটাগরি তিনে বিসিবি পরিচালক পদ একটি। নির্বাচনে দাঁড়িয়েছেন খালেদ মাহমুদ সুজন ও নাজমুল আবেদীন ফাহিম। ৪৩ জন ভোটার বেছে নিবেন তাদের মধ্যে একজনকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়