বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

বিনামূল্যে হার্টের ভাল্ব-রিং : হতদরিদ্র রোগীদের জন্য নতুন জীবনের হাতছানি

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টাকার অভাবে ব্যয়বহুল হার্টের চিকিৎসা করাতে পারবেন না বলে যারা বাঁচার আশাই ছেড়ে দিয়েছিলেন, তারা বিনামূল্যে চিকিৎসা পাচ্ছেন। আবারো নতুন করে দেখছেন বাঁচার স্বপ্ন। অনেকেই শুরু করছেন সুস্থসবল নতুন জীবন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুদানে বিনামূল্যে হার্টের ভাল্ব, রিং ও পেসমেকার স্থাপন করা হচ্ছে জাতীয় হƒদরোগ ইনস্টিটিউট হাসপাতালে। আর এতেই হতদরিদ্রদের মুখে ফুটে উঠছে নতুন হাসি।
গত সোমবার প্রধানমন্ত্রীর অনুদানের টাকায় হাসপাতালটিতে ৪ জন হƒদরোগ আক্রান্ত ব্যক্তির হার্টে পেসমেকার স্থাপন করা হয়েছে। এক সপ্তাহ আগে জালাল উদ্দিন নামে এক বৃদ্ধের হার্টেও বিনামূল্যে পেসমেকার স্থাপন করা হয়। গতকাল নতুন করে পেসমেকার স্থাপন করা করিমন বিবি, সাদেকুর, আহমেদ হোসেইন ও মো. হেলাল উদ্দীন এখন সুস্থ আছেন।
বিনামূল্যে প্রেসমেকার স্থাপন করা সাদেকুর বলেন, ‘সরকারের এ সহযোগিতা গরিবদের জন্য ভালোই হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য আমি দোয়া করি। উনার প্রতি কৃতজ্ঞ থাকব।’ তিনি জানান, এ চিকিৎসায় অন্যান্য হাসপাতালে আড়াই থেকে ৩ লাখ টাকা খরচ করতে হতো। অথচ এক টাকাও লাগেনি।
করিমন বিবির ছেলে নুর হোসেন বলেন, ‘এত টাকা খরচ করে আমার মায়ের চিকিৎসা করানোর সামর্থ ছিল না। আমার মাকে নিয়ে এক বছর ধরে হাসপাতালে হাসপাতালে ঘুরতেছিলাম। অনেকবার আমি আমার মাকে হাসপাতালে ভর্তি করেছি। প্রধানমন্ত্রীর সহায়তায় আমার মায়ের শরীরে পেসমেকার বাসানো হয়েছে। আমরা অনেক আনন্দিত।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা হƒদরোগে আক্রান্ত অসহায় ও গরিব রোগীদের বিনামূল্যে হার্টের ভাল্ব, রিং ও পেসমেকার কিনতে জাতীয় হƒদরোগ ইনস্টিটিউটকে আর্থিক অনুদান দেন। এসব চিকিৎসা সরঞ্জামের জন্য গত আগস্টে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল হতে ৩ কোটি ২৯ লাখ টাকা দেয়া হয়েছে।
বিনামূল্যে গরিব রোগীদের শরীরে ভাল্ব, রিং ও পেসমেকার বসানোর বিষয়ে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন ভোরের কাগজ বলেন, গরিব অসহায় রোগীদের জন্য পেসমেকার, হার্টের রিং ও ভাল্ব স্থাপনের জন্য প্রধানমন্ত্রীর দেয়া অনুদানের টাকায় ১৫০টি পেসমেকার, ১৫০টি হার্ট রিং ও ১৫০টি ভাল্ব কেনা যাবে। এতে অনেক দরিদ্র রোগী উপকৃত হবেন। বিশেষ করে যারা টাকার অভাবে চিকিৎসা করাতে না পেরে বাঁচার আশা ছেড়ে দিয়েছেন তাদের অনেককেই প্রধানমন্ত্রীর দেয়া এই সহযোগিতা নতুন করে বাঁচার স্বপ্ন দেখাবে। তাদের জন্য এটি নতুন জীবনের হাতছানি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়