বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

বাংলাদেশে এডিবির নয়া কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নতুন আবাসিক প্রতিনিধির (কান্ট্রি ডিরেক্টর) দায়িত্ব পেয়েছেন এডিমন গিন্টিং। ইন্দোনেশিয়ার নাগরিক এডিমন গতকাল মঙ্গলবার সংস্থাটির ঢাকা অফিসে বাংলাদেশের প্রধান হিসেবে যোগ দিয়েছেন। এডিবি ঢাকা অফিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এডিমন গিন্টিং মনমোহন প্রকাশের স্থলাভিষিক্ত হলেন। প্রকাশ এডিবির দক্ষিণ এশিয়া বিভাগে উপমহাপরিচালক হিসেবে যোগ দিয়েছেন। গিন্টিংয়ের দীর্ঘ ২২ বছর ব্যাংকিং ও উন্নয়ন অর্থায়নে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। এর মধ্যে ১৪ বছরই তিনি এডিবিতে কাজ করছেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এডিমন গিন্টিং বাংলাদেশে এডিবির কার্যক্রম পরিচালনা করবেন এবং সরকার, উন্নয়ন অংশীদার এবং অন্যান্য স্টেক হোল্ডারদের সঙ্গে নীতিগত আলোচনায় নেতৃত্ব দেবেন। এডিবির অর্থায়নে পাঁচ বছরমেয়াদি (২০২১ থেকে ২০২৫ সাল পর্যন্ত) উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন পর্যবেক্ষণের পাশাপাশি করোনা মহামারির ধাক্কা থেকে বাংলাদেশের অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে সহায়তা করবেন তিনি। এই সময়ে বাংলাদেশকে ১ হাজার ২০০ কোটি (১২ বিলিয়ন) ডলার ঋণ সহায়তা দেবে এডিবি।
প্রসঙ্গত, স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে বাংলাদেশ এডিবির সদস্যপদ লাভ করে। এখন পর্যন্ত এডিবি বাংলাদেশকে ৪৫ বিলিয়ন ডলার ঋণ সহায়তা ও অনুদান দিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়