বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

বঙ্গবন্ধু স্কলারশিপ : যুক্তরাষ্ট্র গেলেন ঢাবির শিক্ষক জুরানা

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু স্কলারশিপে যুক্তরাষ্ট্রে গেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক জুরানা আজিজ। উচ্চ শিক্ষার (পিএইচডি) উদ্দেশে গত ১০ সেপ্টেম্বর তিনি যুক্তরাষ্ট্রে যান।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করে জানানো হয়, সহযোগী অধ্যাপক জুরানা আজিজ ২০১০ সালের ১২ মে ঢাবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ইংরেজি ভাষা বিভাগের লেকচারার হিসেবে যোগদান করেন। পরে সহকারী অধ্যাপক এবং সম্প্রতি সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি পান। জুরানা আজিজ যুক্তরাষ্ট্রের মিনিসোটা ইউনিভার্সিটিতে পিএইচডি প্রোগ্রামে মাল্টি লিংগুয়াল এডুকেশন এবং গেøাবাল ভাষা শিক্ষা বিষয়ে গবেষণা করবেন। জুরানা শিক্ষা জীবনেও দেখিয়েছেন বিরল কৃতিত্ব। তিনি ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ থেকে ১৯৯৮ ও ২০০০ সালে যথাক্রমে এসএসসি এবং এইচএসসিতে ঢাকা বোর্ডে সম্মিলিত মেধা তালিকায় ১ম স্থান অধিকার করেছিলেন।
তিনি ঢাবি থেকে কৃতিত্বের সঙ্গে ইংরেজিতে ¯œাতক (সম্মান) এবং ¯œাতকোত্তর অর্জন করেন। জুরানার পৈতৃক বাড়ি কাঁঠালিয়া উপজেলার শৌলজালিয়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সম্ভ্রান্ত সৈয়দ পরিবারে। জুরানারা ২ বোন ও ২ ভাই এবং তারা সবাই মেধাবী ও উচ্চ শিক্ষিত।
তার বড় বোন চিকিৎসক, অস্ট্রেলিয়ায় কর্মরত। ছোট ২ ভাইয়ের মধ্যে একজন কানাডায় উচ্চশিক্ষা শেষে সেখানে কর্মরত এবং অন্যজন চাটার্ড একাউন্টটেন্ট, ইংল্যান্ডে কর্মরত। তার মা গৃহিণী এবং বাবা সৈয়দ আবদুল আজিজ একজন বীর মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়