বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

পররাষ্ট্রমন্ত্রীর হুঁশিয়ারি : মিয়ানমার সীমান্তে প্রয়োজনে গুলি চলবে

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

জাহিদুল ইসলাম, সিলেট ব্যুরো : মিয়ানমার থেকে অবৈধ অস্ত্র, মাদক ও মানবপাচার রোধে প্রয়োজনে সীমান্তে গুলি চালানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। গতকাল মঙ্গলবার সকালে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভারত সরকারের দেয়া দুটি অ্যাম্বুলেন্স হস্তান্তর অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এই হুঁশিয়ারি দেন। এসময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দ্বোরাইস্বামীসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, মিয়ানমার সীমান্ত দিয়ে সকল ধরনের চোরাচালান বন্ধে আরো কঠোর পদক্ষেপ গ্রহণ করতে স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। মিয়ানমার ও বাংলাদেশ সীমান্তে গুলি না চালানোর সিদ্ধান্ত হয়েছিলো। কিন্তু অবৈধ কর্মকাণ্ড বন্ধে এখন থেকে গুলি চালানো হবে। তাহলেই মানব, মাদক ও অস্ত্র চোরাচালান বন্ধ হবে। তবে এবিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে বলেও জানান ড. একে আব্দুল মোমেন।
সিলেটের বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রিতা ও গাফিলতির কারণে ক্ষোভ প্রকাশ করেন মন্ত্রী। সিলেট সওজ-এর কর্তাদের লজ্জায় ‘রিজাইন’ করার পরামর্শ দিয়ে তিনি বলেন, প্রাক্তন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১০ সালে বিমানবন্দর-বাদাঘাট বাইপাস সড়ক উন্নয়নের প্রকল্প গ্রহণ করেছিলেন। কিন্তু গত ১২ বছরে ১২ কিলোমিটার রাস্তার কাজও হয়নি। এটা সংশ্লিষ্টদের জন্য লজ্জার। এই ব্যর্থতা আমাদের জন্য দুঃখের, যারা এই রাস্তা ব্যবহার করছেন তাদের জন্যও দুঃখের। আর যারা এই কাজের দায়িত্বে (সওজ কর্মকর্তারা) ছিলেন তাদের জন্য লজ্জার। ১২ বছরে একটি রাস্তা করতে না পারার জন্য তাদের মাথা হেঁট হওয়া উচিত। লজ্জায় তাদের চাকুরি ছেড়ে দেয়া উচিত। সিলেটের কোন উন্নয়ন যাতে আটকে না যায়, সে ব্যাপারে স্থানীয় নেতাদেরও দৃষ্টি রাখার পরামর্শ দেন পররাষ্ট্রমন্ত্রী।
অনুষ্ঠানে সিলেটের স্বাস্থ্যবিভাগের কর্তাদের উপরও ক্ষোভ ঝাড়েন মন্ত্রী। তিনি বলেন, আমার কাছে অভিযোগ এসেছে সিলেটে নাকি একটি আইসিইউ অ্যাম্বুলেন্স চালকের অভাবে পড়ে আছে। এটি কোনভাবে বরদাস্ত করা যায় না। একইসঙ্গে শহীদ শামছুদ্দিন হাসপাতালকে বিশেষায়িত হাসপাতালে রূপান্তরের লক্ষ্যে বরাদ্দ ১১০ কোটি টাকার মধ্যে মাত্র ১০ কোটি খরচ করে হাসপাতাল সংস্কার করার ঘটনারও তীব্র সমালোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়