বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

‘দেশের পুঁজিবাজার সামনে আরো পরিপক্ব হবে’

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের পুঁজিবাজার অতীতের যে কোনো সময়ের চেয়ে এখন অনেক পরিপক্ব। সামনে আরো পরিপক্ব হবে। সেই অবস্থার দিকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।
গতকাল মঙ্গলবার ডিজিটাল প্লাটফর্মে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে পুঁজিবাজার উন্নয়নে বিনিয়োগ শিক্ষার গুরুত্ব বিষয়ক এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) অনুষ্ঠানটির আয়োজন করে। বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, পুঁজিবাজার এখন অনেক পরিপক্ব। সেটি আরো পরিপক্ব অবস্থার দিকে যাচ্ছে। এ অবস্থায় আমাদের জানতে হবে কোনটি কী ধরনের প্রোডাক্ট। কোনটিতে কী ধরনের সুবিধা আছে, কী ধরনের অসুবিধা আছে। একেক প্রোডাক্টের একক ধরনের দিক আছে। কোনোটির খারাপ দিক আছে, কোনোটির ভালো দিক আছে। ফলে সব দিক পর্যালোচনা করেই পুঁজিবাজারে বিনিয়োগ করা উচিত। এ জন্য আমাদের বিনিয়োগ শিক্ষা প্রয়োজন।
শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, অনেক সময় আমাদের অনেক বিজ্ঞজন পুঁজিবাজার নিয়ে ভুল ব্যাখ্যা দিয়ে থাকেন। এতে পুরো পুঁজিবাজার ক্ষতিগ্রস্ত হয়। বাংলাদেশ ব্যাংককে ইঙ্গিত করে শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আমানত ও লভ্যাংশের মধ্যে পার্থক্য আছে। সেটি আমাদের জানতে হবে। এ সম্পর্কে আমাদের ধারণা থাকতে হবে। এ ধরনের ভুল ব্যাখ্যার কারণেও বিনিয়োগ ঝুঁকিপূর্ণ হতে পারে। বিনিয়োগ শিক্ষার গুরুত্ব ব্যাখ্যা করতে গিয়ে চেয়ারম্যান বলেন, শিক্ষা ছাড়া কোনো বিষয়েই সিদ্ধান্ত নেয়া যায় না। আমিও তাই মনে করি। আমাদের এ সম্পর্কিত দুটি প্রতিষ্ঠান আছে। তারা করোনা মহামারির মধ্যেই কার্যক্রম চালিয়েছে। এখনো নানা বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করছে। যেসব বিনিয়োগকারী বিনিয়োগ শিক্ষা গ্রহণে আগ্রহী তারা যেন এসব প্রতিষ্ঠানের মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করেন। পুঁজিবাজারে অনেক সময় আতঙ্ক ছড়ানোর মতো বিষয় আসে উল্লেখ করে তিনি বলেন, এ ধরনের পেনিক ছড়িয়ে কেউ যেন পুঁজিবাজারে ক্ষতি করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট ছায়েদুর রহমান। তিনি বলেন, পুঁজিবাজার একটি সংবেদনশীল জায়গা। এখানে বিনিয়োগ সম্পর্কে জ্ঞান না থাকলে বিনিয়োগ ঝুঁকি বেড়ে যায়। তাই যেসব বিনিয়োগকারী পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে ঝুঁকিমুক্ত থাকতে চান তাদের অবশ্যই এ বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএর ভাইস প্রেসিডেন্ট মনিরুজ্জামান। বক্তব্য রাখেন ডিএসই ব্রোকার্স এসোসিয়েশনের সভাপতি শরিফ আনোয়ার হোসেন এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের প্রেসিডেন্ট হাসান ইমাম রুবেল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়