বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

ডিজিটাল আইনে মামলা : নুরসহ পাঁচজনকে অব্যাহতি, মামুনের বিরুদ্ধে পরোয়ানা

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এক নারী শিক্ষার্থীর করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুরসহ পাঁচ জনকে অব্যাহতি দিয়েছেন ঢাকা সাইবার ট্রাইব্যুনাল। তবে ছাত্র অধিকার পরিষদের সাবেক আহ্বায়ক হাসান আল মামুনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। গতকাল মঙ্গলবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন এ আদেশ দেন। অব্যাহতিপ্রাপ্ত বাকি চার আসামি হলেন- ছাত্র অধিকার পরিষদের সাবেক যুগ্ম আহ্বায়ক মো. সাইফুল ইসলাম, নাজমুল হাসান সোহাগ, নাজমুল হুদা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল্লাহিল বাকী।
সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী শামীম আল মামুন জানান, পুলিশের দেয়া চার্জশিট (অভিযোগপত্র) আমলে নিয়ে মামলার পাঁচ আসামিকে অব্যাহতি দিয়েছেন বিচারক। এছাড়া অপর আসামিকে চার্জশিটে অভিযুক্ত করায় এবং তিনি পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।
এরআগে ২০২০ সালের ২১ সেপ্টেম্বর রাজধানীর কোতোয়ালী থানায় নুরসহ ৬ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থী। এরপর চলতি বছরের ৮ জুন তদন্ত কর্মকর্তা কোতোয়ালি থানার পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মো. ওয়াহিদুজ্জামান শুধু হাসান আল মামুনকে অভিযুক্ত করে এবং বাকি পাঁচ আসামির অব্যাহতি চেয়ে আদালতে চার্জশিট জমা দেন। মামুনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৯(১) ধারায় অভিযোগ আনা হয়েছে।
এছাড়া একই শিক্ষার্থী গত বছর একই সময়ে ধর্ষণ ও ধর্ষণের সহযোগিতার অভিযোগে নুর-মামুনসহ ছয় জনের বিরুদ্ধে লালবাগ থানায় পৃথক আরেকটি মামলা দায়ের করেন। এ মামলার এজাহারে ধর্ষণের সহযোগিতাকারী হিসেবে নুরকে তিন নম্বর আসামি উল্লেখ করা হয়। পরে চার্জশিটে ছাত্র অধিকার পরিষদের যুগ্ম-আহ্বায়ক নাজমুল হাসান সোহাগের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯(১) ধারায় ধর্ষণের অভিযোগ এনে নুরসহ বাকি পাঁচজনের অব্যাহতির আবেদন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়