বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

জাতীয় কন্যাশিশু দিবস : বাল্যবিয়ে প্রতিরোধের কথা তুলে ধরল সাহসী কন্যারা

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : লেখাপড়া শিখে স্বাবলম্বী হতে চেয়েছিল ঢাকার গেণ্ডারিয়ার আমেনা আক্তার বৃষ্টি। কিন্তু তার এই স্বপ্নে বাদ সাধল পরিবার। বৃষ্টিকে অল্প বয়সে বিয়ে দিতে উদ্যোগী হয় তার পরিবার। নিজের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে পরিবারের সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নেয় বৃষ্টি। নিজেই সে বিয়ে বন্ধ করে দেয়। শুধু নিজের বাল্যবিয়ে ঠেকিয়ে থেমে থাকেনি, বৃষ্টি তার এলাকায় এ পর্যন্ত ২০টি বাল্যবিয়ে বন্ধ করেছে।
বৃষ্টির মতো কন্যা শিশুর উন্নয়ন ও সুরক্ষায় কাজ করা গুড নেইবার বাংলাদেশের জেরিন আক্তার ও অপরাজেয় বাংলার মনোয়ারা আক্তার তানহাও নিজেদের বাল্যবিয়ে প্রতিরোধ করে সামনে এগিয়ে যাওয়ার এমন উদাহরণ সৃষ্টি করেছে।
গতকাল মঙ্গলবার জাতীয় কন্যা শিশু দিবসের অনুষ্ঠানে বাল্যবিয়েকে ‘না’ ও নিজেদের বাল্যবিয়ে প্রতিরোধের কথা তুলে ধরলেন সাহসী কন্যাশিশু এবং কিশোরীরা। জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে সকালে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরাম এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের শুরুতেই শিশু একাডেমি চত্বরে বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলাম। আলোচনা সভায় জাতীয় কন্যাশিশু এডভোকেসি ফোরামের সহসভাপতি রাবেয়া বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে মহিলাবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক রাম চন্দ্র দাস, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম বক্তব্য রাখেন। আলোচনা পর্ব শেষে ছিল শিশুদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
সায়েদুল ইসলাম বলেন, কন্যাশিশুরা বিকশিত হলে দেশ সমৃদ্ধ হবে। কন্যাশিশুর পড়াশোনা, সুরক্ষা ও বিকাশের ক্ষেত্রে রাষ্ট্র, সমাজ ও পরিবার সবার দায়িত্ব রয়েছে। দেশে প্রাথমিক শিক্ষায় মেয়েরা ছেলেদের চেয়ে এগিয়ে আছে। প্রতিটি কন্যাশিশুরই রয়েছে অমিত সম্ভাবনা। তারা সমান সুযোগ পেলে অধিকতর দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়