বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

গ্রেপ্তারের কয়েক ঘণ্টা পর ডিএমডির জামিন >> মামলাটি উদ্দেশ্যমূলক : এবি ব্যাংক

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রতারণার করে অর্থ আত্মসাতের মামলায় গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর গুলশান থেকে গ্রেপ্তার হন এবি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) আব্দুর রহমান। এরপর তাকে আদালতে হাজির করা হয়। এদিন বিকালে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিভানা খায়ের জেসী দুই হাজার টাকা বন্ডে তার জামিন মঞ্জুর করেন।
সংশ্লিষ্ট আদালতের পেশকার জাহিদ হাসান জামিনের বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, জামিনযোগ্য ধারা হওয়ায় আদালত দুই হাজার টাকা বন্ডে আগামী ধার্য তারিখ পর্যন্ত আসামি আব্দুর রহমানের জামিন মঞ্জুর করেন। আগামী ২ নভেম্বর মামলাটির পরবর্তী তারিখ ধার্য হয়েছে।
মামলায় অভিযোগপত্র থেকে জানা গেছে, মেসার্স এরশাদ ব্রাদার্স করপোরেশনের স্বত্বাধিকারী এরশাদ আলীর পক্ষে মো. বজলুর রশীদ নামে এক ব্যক্তি এ মামলাটি করেন। তাতে বলা হয়, ব্যবসায়িক ক্ষতি করার উদ্দেশ্যে প্রতারণামূলকভাবে বাদীকে ঋণ পুনঃতফসিলের আশ্বাস দিয়ে ২০ লাখ টাকা নেয়া হয়। তবে এ অর্থ পুনঃতফসিল না করে বাদীকে ব্যবসায়িককভাবে ক্ষতিগ্রস্ত ও সর্বস্বান্ত করার হীন চেষ্টা করে বিবাদী। শুধু তাই নয়, জানে মেরে ফেলার হুমকিসহ বিভিন্ন ভয়ভীতি দেখানো হয়। যা দণ্ডবিধির ৪২০/৫০৬/৩৪ ধারার অপরাধ। এই পরিপ্রেক্ষিতে যাত্রাবাড়ী থানায় মামলা করতে গেলে থানা কর্তৃপক্ষ আদালতে মামলা করার পরামর্শ দেয়। পরে বাদীরা আদালতে হাজির হয়ে মামলা করলে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন বিচারক।
এদিকে গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ডিএমডি আব্দুর রহমানের বিরুদ্ধে ওই মামলার প্রেক্ষাপট তুলে ধরেছে এবি ব্যাংক কতর্ৃৃপক্ষ। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এরশাদ আলী ব্যাংকিং সেক্টরে একজন চিহ্নিত ঋণখেলাপী। তার কাছে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পাওনা প্রায় ৩০০ কোটি টাকা। শুধু এবি ব্যাংকেই তার মোট অনাদায়ী ঋণ ১৭৬ কোটি টাকা, যার পুরোটাই বর্তমানে মন্দ ঋণ হিসাবে বিবেচিত। এই বিষয়ে এবি ব্যাংক এরশাদ গ্রুপের বিরুদ্ধে চারটি ফৌজদারি মামলা করেছে। এছাড়াও এবি ব্যাংক এরশাদ আলীকে প্রদত্ত ঋণের টাকা উদ্ধারে অর্থঋণ আদালতে মামলা করেছে, যা আদালতে বিচারাধীন। মো. এরশাদ আলীর বিরুদ্ধে বর্তমানে এবি ব্যাংকের ঋণ খেলাপি ও প্রতারণা মামলায় গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে এবং তিনি ঝবংংরড়হ পড়ঁৎঃ ভড়ৎ ঃৎধরষ-এর অধীনে জামিনে রয়েছেন।
এবি ব্যাংকের বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে, ওইসব মামলার জের হিসেবে ব্যক্তিগত আক্রোশের বশবর্তী হয়েই মো. এরশাদ আলী গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত গোপন রেখে উদ্দেশ্যমূলকভাবে এবি ব্যাংকের ডিএমডি আব্দুর রহমানসহ কয়েকজনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। এবি ব্যাংক এই ব্যাপারে আপসহীনভাবে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়