বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

ঈশ্বরগঞ্জে অবাধে বালু উত্তোলন

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি : ঈশ্বরগঞ্জের উচাখিলা ইউপির মরিচারচর নামাপাড়া গ্রামে ব্রহ্মপুত্র নদ থেকে অবাধ ড্রেজার দিয়ে বালু উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। দীর্ঘদিন ধরে এলাকার একটি প্রভারশালী মহল ইজারা ছাড়াই নদ থেকে বালু উত্তোলন করছে। ফলে প্রাথমিক বিদ্যালয়, কয়েকটি মসজিদ, মাদ্রাসা, মুক্তিযোদ্ধা বাজারসহ ওই গ্রামের সহস্রাধিক বাড়িঘর নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। স্থানীরা প্রতিবাদ করায় তাদের হুমকি ধামকি দিচ্ছে প্রভাবশালীরা।
ইতোমধ্যে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করায় নদের ভাঙনে প্রায় অর্ধশতাধিক বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়েছে। এতে ভিটেমাটি হারিয়ে বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে লোকজন। সোমবার স্থানীয় এলাকাবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবি জানিয়ে লিখিত অভিযোগ করেন। অভিযোগে জানা যায়, প্রতিদিন ভোর ৮টার মধ্যে শতাধিক ড্রেজার দিয়ে নৌকায় বালু উত্তোলন করছে মরিচারচর গ্রামের হাবুল্লাহ, বিপ্লব, হারেছ, ফারুক, আতিকুল ও পার্শ্ববর্তী খোদাবক্সপুর ভাবখালি এলাকার খলিল, হারেছ, সুমন, মাসুদ ও মতিন। এভাবে নদী থেকে বালু উত্তোলন করায় মরিচারচর নামাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কয়েকটি মসজিদ, মাদ্রাসা, মুক্তিযোদ্ধা বাজারসহ ওই গ্রামের সহ¯্রাধিক বাড়িঘর নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ইউএনও হাফিজা জেসমিন অভিযোগ পাওয়ার সত্যতা নিশ্চিত করে জানান, এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়