বাংলাদেশকে জমি লিজ দিতে চায় আফ্রিকা

আগের সংবাদ

যে কারণে সাংসদদের বিরুদ্ধে দুদকের তদন্ত শেষ হয় না

পরের সংবাদ

আর্জেন্টিনা কোচের যত প্রত্যাশা মেসিদের নিয়ে

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপ ২০২২-এর বাছাইয়ের পরবর্তী ম্যাচে আগামী ৮ অক্টোবর মাঠে নামছে আর্জেন্টিনা। এদিন তাদের প্রতিপক্ষ প্যারাগুয়ে। বাংলাদেশ সময় ভোর ৫টায় শুরু হবে ম্যাচটি। অন্যদিকে একই দিনে মাঠে নামবে ব্রাজিল। বাংলাদেশ সময় ভোর ৫টা ৩০ মিনিটে ব্রাজিল খেলবে লাতিন আমেরিকার সবচেয়ে দুর্বল দল ভেনেজুয়েলার বিপক্ষে।
ক্লাব ফুটবল শেষে এখন চলছে আন্তর্জাতিক ফুটবলের বিরতি। আর এ বিরতিতে আর্জেন্টিনা ও ব্রাজিল সমান তিনটি করে ম্যাচ খেলবে। ৮ অক্টোবরের পর ১১ অক্টোবর ও ১৫ অক্টোবর পরবর্তী দুটি ম্যাচ খেলবে ব্রাজিল ও আর্জেন্টিনা।
বিশ্বকাপ বাছাইয়ের এ তিনটি ম্যাচ খেলার জন্য এরই মধ্যেই নিজ দেশের দলের সঙ্গে যোগ দিয়েছেন ফুটবলাররা। এর আগে সেপ্টেম্বরের শুরুর দিকে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলে লাতিন আমেরিকার দেশগুলো। সেবার ব্রাজিলের সেরা খেলোয়াড়রা খেলতে পারেননি। কারণ ব্রাজিলের বেশির ভাগ খেলোয়াড় খেলে থাকেন ইংলিশ প্রিমিয়ার লিগে। প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ সে সময় আটজন ব্রাজিলীয় খেলোয়াড়কে ছাড়েনি। কারণ ব্রাজিলে খেলতে গেলে তাদের এসে কোয়ারেন্টাইনে থাকতে হতো। কিন্তু এবার আর এ সমস্যা নেই।
এদিকে বর্তমানে লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে ব্রাজিল। তারা আট ম্যাচ খেলে সবগুলোতেই জয় তুলে নেয়। অন্যদিকে আর্জেন্টিনা আট ম্যাচ শেষে ১৮ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। তারাও ব্রাজিলের মতো কোনো ম্যাচে হারেনি। আর্জেন্টিনা এখন পর্যন্ত টানা ২১ ম্যাচ ধরে অপরাজিত রয়েছে।
তবুও এখনই নিজেদেরকে অজেয় মানতে রাজি নন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। তার মতে, অজেয় হওয়া থেকে বহু দূরে রয়েছে আর্জেন্টিনা ফুটবল দল। তাই সামনের দিনগুলোয় আরো ভালো খেলার দিকেই অধিক মনোযোগ দিতে চান স্কালোনি।
আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের ইউটিউব চ্যানেলে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘ম্যাচ এসেছে, আমি খুবই খুশি। কারণ এই ম্যাচগুলো গুরুত্বপূর্ণ এবং আমাদের বিশ্বাস রয়েছে যে আমরা ভালো। আমাদের একটা ভিত্তি রয়েছে, দলের ৮০-৯০ শতাংশ প্রায় একই আছে। যার ফলে কম সময় থাকলেও মনে একটা প্রশান্তি কাজ করে।’
স্কালোনি আরো যোগ করেন, ‘আমরা অজেয় দল নই। তা থেকে অনেক দূরে আছি।
আমরা নিজেদের অবস্থা সম্পর্কে জানি। আমরা যা ভালো পারি, তা করে যেতে হবে। ফুটবলে সবসময়ই উন্নতির জায়গা রয়েছে।’
বিশ্বকাপ বাছাইয়ের আগামী তিনটি ম্যাচ বিষয়ে আর্জেন্টিনা কোচ বলেন, ‘প্রথম দুই ম্যাচের মাঝে প্রস্তুতির জন্য মাত্র দুদিন আছে। বড় সমস্যা হলো অনেক বেশি ওয়ার্কলোড নিয়েই এখানে এসেছেন এবং এখানের চাপটাও বাদ দিতে পারবে না। একসঙ্গে তিনটি ম্যাচ খেলা নতুন ব্যাপার। তবে আমাদের বড় স্কোয়াড আছে, যা সচরাচর দেখা যায় না। তাই মানিয়ে নিতে পারব।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়