তরুণীরাই মূল টার্গেট : একটি চক্রের হাতে ২ হাজার নারীর অ্যাকাউন্ট হ্যাক

আগের সংবাদ

সিসিটিভির আওতায় আসছে রাজধানী : এ মাসেই হতে পারে আনুষ্ঠানিক উদ্বোধন

পরের সংবাদ

১০ জন নিয়েই ভারতকে রুখে দিল বাংলাদেশ

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপের মালের জাতীয় ফুটবল স্টেডিয়ামে গতকাল ভারতের বিপক্ষে খেলতে নামে বাংলাদেশ। সাফের শিরোপা জয়ের স্বপ্নে বিভোর বাংলাদেশের সবচেয়ে কঠিন প্রতিপক্ষ ছিল প্রতিবেশী দেশটি। এ ম্যাচটিতে ভালো কিছু করার ইচ্ছা নিয়ে খেলতে নামেন জামাল ভূঁইয়ারা। সমর্থকরাও আশায় ছিলেন তাদের কাছ থেকে ভালো কিছু দেখবেন। লাল-সবুজের প্রতিনিধিরা সমর্থকদের হতাশ করেনি। বাংলাদেশ সাফের শিরোপার সবচেয়ে বড় দাবিদার ভারতকে ১-১ গোলে রুখে দিয়েছে। প্রথমে বাংলাদেশ গোল হজম করে পিছিয়ে যায়। এরপর দ্বিতীয়ার্ধের খেলার মিনিট ১০ পরেই বিশ্বনাথ ঘোষ লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। ভারতের মিডফিল্ডার কোলাসোকে গোলবারের প্রায় কাছাকাছি গিয়ে পেছন থেকে টেনে ধরেন বিশ্বনাথ। ফলে তাকে সরাসরি লাল কার্ড দেখানো হয়। এতে বাংলাদেশ পরিণত হয় ১০ জনের দলে। তখন খেলোয়াড় থেকে শুরু করে সমর্থক সবাই যেন খানিক সময়ের জন্য চুপসে যান। তাদের মাথায় চিন্তা আসে কিভাবে ১০ জনকে নিয়ে ম্যাচের বাকি সময় ভারতের মোকাবিলা করবে। অনেকে তো ধরেই নেন যে বাংলাদেশ আজ হতাশ করবে। কিন্তু পুরো ম্যাচটিই ছিল নাটকীয়তায় ভরা। আর এ নাটকের নায়ক হলেন ইয়াসিন আরাফাত। তিনি ৭৪ মিনিটের সময় লো হেডে বল জালে জড়ান। এর আগে ২৬ মিনিটের সময় ভারতের হয়ে গোল করেন অধিনায়ক সুনীল ছেত্রি।
ম্যাচটিতে বাংলাদেশ ড্র করলেও তা জয়ের চেয়ে কম ছিল না। কারণ সাফে ভারতের বিপক্ষে একটি পয়েন্টই যে বেশ গুরুত্বপূর্ণ। ম্যাচটিতে বাংলাদেশ ড্র করলেও মাঠে যেন দেখা গেছে অন্য বাংলাদেশকে। অনেকটা ইউরোপিয়ান স্টাইলে খেলেছেন জামাল-তারিকরা। তাদের গোছানো পাস, একটু পর পর কাউন্টার অ্যাটাক চোখ জুড়িয়েছে সমর্থকদের। সব মিলিয়ে পুরো ম্যাচটিতে বাংলাদেশ তাদের পারফরম্যান্স দেখিয়ে সমর্থকদের ভালো ফুটবল দেখার যে মনের খোরাক ছিল সেটি মিটিয়েছেন। বাংলাদেশ ও ভারতের মধ্যে ফিফার র‌্যাঙ্কিংয়ে রয়েছে বিস্তর ফারাক। বাংলাদেশের অবস্থান ১৮৯, অন্যদিকে ভারতের ১০৫। তবে ভারতের চেয়ে বাংলাদেশ যে ৮৪ ধাপ পিছিয়ে আছে তা একটুও বোঝা যায়নি। ম্যাচটিতে ভারত ৬৫ ভাগ সময় বল দখলে রাখে। কিন্তু বাংলাদেশ মুহুর্মুহু আক্রমণ করে।
এদিকে বাংলাদেশ এবার তাদের সাফ মিশন শুরু করে শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে। গতকাল ভারতের বিপক্ষে ড্র করে লাল-সবুজের প্রতিনিধিরা এখন পাঁচ দলের এ টুর্নামেন্টের পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে উঠে আসেন। এ ম্যাচের আগে বাংলাদেশ ভারতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের দুটি ম্যাচে খেলে। প্রথমটিতে ম্যান ইন ব্লুদের রুখে দিলেও দ্বিতীয় দেখায় হারে। এখন সাফে তাদের ফের রুখে দিয়ে একটু হলেও প্রতিশোধ নিয়েছে বাংলাদেশ।
শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচটিতে যে একাদশকে মাঠে নামিয়েছিলেন কোচ অস্কার ব্রুজন, সেই একাদশ থেকে দুটি পরিবর্তন নিয়ে ভারতের বিপক্ষে দল সাজান নতুন কোচ। রাইট উইঙ্গার জুয়েল রানার জায়গায় সাদ উদ্দিন ও সুমন রেজার জায়গায় মতিন মিয়াকে সুযোগ দেন। তবে ফরমেশন রেখেছিলেন আগের ম্যাচের মতো ৪-১-৪-১। এই ফরমেটটিই বাংলাদেশের জন্য বেশ কাজে দিয়েছে। তাছাড়া গোলরক্ষক আনিসুর রহমান জিকোও তার চিরাচরিত দক্ষতাই দেখিয়েছেন। ফলে বাংলাদেশ দল গোল হজম করা থেকে বেঁচে যায়।
ম্যাচটিতে ২৬ মিনিটের সময় উদান্ত সিংয়ের এসিস্টে গোল করেন সুনীল ছেত্রি। প্রথমার্ধেই সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল বাংলাদেশ। কিন্তু তা কাজে লাগানো যায়নি। দ্বিতীয়ার্ধেও মিস হয় সহজ এক সুযোগ। অবশেষে ৭৪ মিনিটে জামাল ভূঁইয়ার কর্নার থেকে রাকিবের হেডের পর ইয়াসিনের দ্বিতীয় হেডে সমতাসূচক গোল পায় বাংলাদেশ।
৭ অক্টোবর তৃতীয় ম্যাচে স্বাগতিক ও সাফের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মালদ্বীপের মুখোমুখি হবে অস্কার ব্রুজনের শিষ্যরা। ১৩ অক্টোবর প্রথম রাউন্ডের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে খেলবে তারা। পাঁচ দল থেকে শীর্ষ দুটি দেশ সরাসরি খেলবে ফাইনালে। এখন বাংলাদেশ মালদ্বীপের বিপক্ষে ভালো কিছু করতে পারলেই ফাইনালে যাওয়াটা শুধু সময়ের ব্যাপার হয়ে দাঁড়াবে। সঙ্গে তৈরি হবে আন্তর্জাতিক ফুটবলে শিরোপা খরা কাটানোর দারুণ সুযোগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়