তরুণীরাই মূল টার্গেট : একটি চক্রের হাতে ২ হাজার নারীর অ্যাকাউন্ট হ্যাক

আগের সংবাদ

সিসিটিভির আওতায় আসছে রাজধানী : এ মাসেই হতে পারে আনুষ্ঠানিক উদ্বোধন

পরের সংবাদ

শাহজাদপুরে ৯১ মণ্ডপে শারদীয় দুর্গোৎসব : তুলির আঁচড়ে প্রস্তুত হচ্ছে দেবী প্রতিমা

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. আব্দুল কুদ্দুস, শাহজাদপুর (সিরাজগঞ্জ) থেকে : শারদীয় উৎসবকে সামনে রেখে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। রং-তুলির আঁচড়ে মনের মাধুরী দিয়ে গড়ে তুলছেন দেবী দুর্গাকে।
শারদীয় দুর্গোৎসব উপলক্ষে শাহজাদপুরের পৌরসভাসহ ১৩টি ইউনিয়নের পূজা মণ্ডপে চলছে প্রতিমা শিল্পীর শেষ তুলির আঁচড়।
প্রতিমা শিল্পীরা সারাদিন পরিশ্রমের মধ্য দিয়ে খড়কুটা আর মাটি-জলের সমন্বয়ে গড়ে তুলছেন মা দুর্গার প্রতিমা।
হেমন্তের আগমনের মধ্য দিয়ে শুরু হয় সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। এখন শুধু শিল্পীর তুলির নিপুণ ছোঁয়া পাওয়ার পালা।
সাজসজ্জায় বৈচিত্র্য আনতে মণ্ডপে মণ্ডপে চলছে সাজসজ্জার প্রতিযোগিতা।
১১ অক্টোবর থেকে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হবে শারদীয় দুর্গাপূজা। আর ১৫ অক্টোবর দশমীতে চোখের জলে দেবী বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে হিন্দু ধর্মাবলম্বীদের বড় উৎসব শারদীয় দুর্গাপূজা।
গাড়াদহ ইউনিয়নের আদিবাসী পূজা উদযাপন কমিটির সভাপতি মিঠু রাই ও কায়েমপুর ইউনিয়নের হরিরামপুর পূজা উদযাপন কমিটির সভাপতি শংকর ব্যানার্জী বলেন, করোনা মহামারির আর্থিক দৈন্যতার মাঝেও প্রতিমা তৈরির কাজ শেষ করেছেন।
গতকাল রবিবার পৌর সদরের শক্তিপুর পূজা মণ্ডপে কর্মরত প্রতিমা শিল্পী উপজেলার প্রান্নাথপুর মহল্লার পলান পাল জানান, এ বছরে তিনি ৫টি প্রতিমা তৈরির কাজ হাতে নিয়েছেন।
প্রকার ভেদে প্রতিটি প্রতিমা তৈরিতে তিনি মজুরি বাবদ নিচ্ছেন ২০-২৫ হাজার টাকা। তিনি প্রায় ২০ বছর ধরে এ পেশায় জড়িত আছেন।
তিনি আরো জানান, প্রতিমা তৈরির কাজ শেষ মুহূর্তে দেবীকে পরাবেন পোশাক-পরিচ্ছদ ও অলঙ্কারাদি।
শাহজাদপুর উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা বিনয় পাল ও সাধারণ সম্পাদক বিমল কুমার কুণ্ডু জানান, উপজেলার ৯১টি মণ্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গোৎসব। শাহজাদপুর পৌর সদরে ২৮টি পূজা মণ্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে।
উপজেলার ৯১টি পূজা মণ্ডপের সভাপতি-সেক্রেটারিদের নিয়ে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন আইনশৃঙ্খলা কমিটির মিটিং করেছেন।
শাহজাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহিদ মাহমুদ খান জানান, দুর্গোৎসবকে সার্থক করার জন্য সব প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। পূজায় নিরাপত্তা জোরদার করার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে। সব পূজা মণ্ডপে নিরাপত্তা চৌকি বসানো হবে।
শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ্ মো. শামসুজ্জোহা জানান, প্রতিটি পূজা মণ্ডপে স্বাস্থ্যবিধি মেনে ভক্তরা প্রতিমা দর্শন করবেন।
উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পূজা মণ্ডপে পর্যাপ্ত নিরাপত্তা জোরদার করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়