তরুণীরাই মূল টার্গেট : একটি চক্রের হাতে ২ হাজার নারীর অ্যাকাউন্ট হ্যাক

আগের সংবাদ

সিসিটিভির আওতায় আসছে রাজধানী : এ মাসেই হতে পারে আনুষ্ঠানিক উদ্বোধন

পরের সংবাদ

রাবিতে ভর্তিযুদ্ধ শুরু : ভোগান্তি কমাতে ভিন্ন পরিকল্পনা

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২১ , ১২:৪১ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ¯œাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ৯টা থেকে শুরু হয় এ পরীক্ষা। তিন শিফটে পরীক্ষা গ্রহণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষার জন্য সকাল থেকে ক্যাম্পাসে আসতে শুরু করেন পরীক্ষার্থী ও অভিভাবকরা। এ সময় তাদের পড়তে হয় নানা ভোগান্তিতে। ভোগান্তি কমাতে পদ্ধতি পরিবর্তন করে আঞ্চলিক কেন্দ্রে ভর্তি পরীক্ষা নেয়ার পরিকল্পনার কথা জানান রাবি উপাচার্য।
রাবি সূত্রে জানা গেছে, গতকাল সোমবার সকাল সাড়ে ৯টায় বিজ্ঞান অনুষদভুক্ত সি ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় রাবির ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। যেখানে ৪ হাজার ১৯১ আসনের বিপরীতে পরীক্ষা দিতে নিবন্ধন করেছেন ১ লাখ ২৭ হাজার ৬৪৭ ভর্তিচ্ছু শিক্ষার্থী। যেখানে প্রতি আসনের জন্য লড়ছেন ৩১ জন শিক্ষার্থী। ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে সকাল থেকে কঠোর অবস্থানে থাকে আইনশৃঙ্খলা বাহিনী। কাজ করে পুলিশের বিশেষ টিম। আজ মঙ্গলবার এ ইউনিট ও আগামীকাল বুধবার বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
জানা যায়, ভর্তি পরীক্ষা দিতে এসে ভোগান্তিতে পড়েন শিক্ষার্থী ও অভিভাবকরা। অতিরিক্ত ভাড়া দিতে হয়। পড়তে হয় তীব্র যানজটে। যদিও শহরজুড়ে বৃদ্ধি করা হয় পুলিশি তৎপরতা। মাঠে ছিলেন স্বয়ং আরএমপি পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক নিজেই। তবে, সব ভোগান্তি কমাতে পদ্ধতি পরিবর্তন করে আঞ্চলিক কেন্দ্রে ভর্তি পরীক্ষা নেয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন রাবি উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার তাপু। পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের জানান, দূর থেকে রাজশাহীতে পরীক্ষা দিতে এসে নানা সমস্যায় পড়তে হয় শিক্ষার্থী ও অভিভাবকদের। তাদের ভোগান্তি কমাতে ভিন্ন চিন্তা করা হচ্ছে। আঞ্চলিক কেন্দ্রে পরীক্ষা নেয়া যেতে পারে। সেক্ষেত্রে ভোগান্তি অনেকটা কমবে।
রাবি ভিসি বলেন, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের আগামী সভায় বিষয়টি উত্থাপন করে আলোচনা করা হবে। সবার সম্মতি থাকলে তা সিদ্ধান্ত আকারে গৃহীত হবে। ফলে, আগামী ২০২১-২২ সেশন থেকেই আঞ্চলিক কেন্দ্রে এ পরীক্ষা নেয়া যাবে। এ বছর ঢাবি কর্তৃপক্ষ আঞ্চলিক কেন্দ্রে ভর্তি পরীক্ষা নিচ্ছে, সেভাবেই দেশের আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা। আর ঢাবি, জাবি, জবি কর্তৃপক্ষ যদি একমত হয়, রাবিও গুচ্ছ পদ্ধতিতেও ভর্তি পরীক্ষায় সম্মতি দিতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়