তরুণীরাই মূল টার্গেট : একটি চক্রের হাতে ২ হাজার নারীর অ্যাকাউন্ট হ্যাক

আগের সংবাদ

সিসিটিভির আওতায় আসছে রাজধানী : এ মাসেই হতে পারে আনুষ্ঠানিক উদ্বোধন

পরের সংবাদ

মুদ্রার উল্টো পিঠ দেখল রিয়াল-বায়ার্ন : ম্যানসিটি-লিভারপুল পয়েন্ট ভাগাভাগি

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ লা লিগায় পরশু রাতের এসপায়নলের বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে হেরেছে রিয়াল মাদ্রিদ। শেষ আট দিনে তিনটি ম্যাচ খেলেছে লস ব্লানকোসরা। কিন্তু তিনটি ম্যাচের মধ্যে একটিতেও কোনো জয় পায়নি তারা। উল্টো আরো চ্যাম্পিয়ন্স লিগের শেরিফের বিপক্ষে হেরেছে। পরশু রাতে হারল এসপায়নলের বিপক্ষে, যে দলটির বিপক্ষে তারা সবচেয়ে বেশি সাফল্য পেয়েছে। এসপায়নলের বিপক্ষে হারলেও রিয়াল মাদ্রিদ এখনো পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে আছে। ম্যাচটিতে রাউল দি টমাস ১৭ মিনিটের সময় প্রথম গোল করে এগিয়ে নেন এসপায়নলকে। ম্যাচের ৬০ মিনিটের সময় অ্যালেক্স ভিদাল গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। রিয়ালের সেরা খেলোয়াড় করিম বেনজেমা ৭১ মিনিটের সময় বল জালে জড়িয়ে ব্যবধান কমালেও শেষ পর্যন্ত তার দল হেরেই যায়।
নিজেদের খেলা শেষ তিনটি ম্যাচে কোনো জয় তুলে নিতে না পারায় রিয়াল এখন আছে চাপে। কয়েক দিন আগেও রিয়াল বেশ ভালোই খেলেছে। কিন্তু হঠাৎ করে তাদের ছন্দ পতন হয়েছে। সাম্প্রতিক সময়ে তাদের খারাপ ফলাফল করার কারণ বের করেছে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা।
এর অন্যতম একটি কারণ হলো দলের খেলোয়াড়দের ইনজুরি সমস্যা। বর্তমানে রিয়ালের রক্ষণভাগের বেশির ভাগ খেলোয়াড় ইনজুরিতে জর্জরিত। এসপায়নলের বিপক্ষে ডেভিড আলাভাকে সেন্ট্রাল ডিফেন্সে খেলানোর কথা ছিল কোচ আনচেলোত্তির। কিন্তু তাকে লেফট ব্যাকে খেলান কোচ। এ বিষয়টি রিয়ালের রক্ষণভাগকে দুর্বল করে দিয়েছে। অবশ্য আনচেলোত্তির কিছু করার ছিল না। তিনি চ্যাম্পিয়ন্স লিগে মিগুয়েল গুতিরেজকে লেফট ব্যাকে খেলান। কিন্তু তিনি আশানুরূপ পারফরম্যান্স করতে পারেননি। ফলে ডেভিড আলাবাকে লেফট ব্যাকে খেলাতে হয়েছে।
তাছাড়া আনচেলোত্তি এসপায়নলের বিপক্ষে দল সাজান ৪-৪-২ ফরমেটে। আর এই ফরমেটে নিজেকে নতুন করে মানিয়ে নিতে পারেননি এডেন হ্যাজার্ড। রিয়ালের হয়ে বর্তমানে গোল করার দায়িত্বটা এখন একাই করছেন করিম বেনজেমা। এসপায়নলের বিপক্ষে বেনজেমা তার কাজটি ঠিকই করেন। কিন্তু দ্বিতীয় আরেকজন গোল করার জন্য এগিয়ে আসতে পারেননি। ফলে বেনজেমার একার চেষ্টা ব্যর্থ হয়।
রিয়াল মাদ্রিদ তাদের পরবর্তী ম্যাচ খেলতে নামবে আরো ১৬ দিন পর। এর মাঝে ক্লাবগুলোর খেলোয়াড়রা নিজ দেশের হয়ে খেলবেন। আর যারা জাতীয় দলের হয়ে সুযোগ পান না তারা নিজ উদ্যোগে অনুশীলন চালিয়ে যাবেন। রিয়াল খেলায় ফিরবে ১৯ অক্টোবর চ্যাম্পিয়ন্স লিগে শাখতার দোনেস্কের বিপক্ষে ম্যাচ দিয়ে।
অন্যদিকে গতকাল জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ ২-১ গোলে হেরেছে এনট্রাচট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে। ম্যাচটিতে বায়ার্নই প্রথমে গোল করে এগিয়ে যায়। কিন্তু পরবর্তীতে দুটি গোল হজম করে পুরো তিন পয়েন্ট খোয়াতে হয় তাদের।
বায়ার্নকে হারিয়ে এর মাধ্যমে এ মৌসুমে প্রথম জয়ের স্বাদ পেয়েছে ফ্রাঙ্কফুর্ট। এটি এ মৌসুমে তাদের ছিল সপ্তম ম্যাচ।
আগের ছয়টি ম্যাচের মধ্যে তারা পাঁচটি ম্যাচেই ড্র করে। আর একটি ম্যাচে হারে। এর মাধ্যমে ২০০৮-০৯ মৌসুমের পর তাদের সবচেয়ে খারাপ মৌসুম শুরু হয়েছিল। এখন বায়ার্নের বিপক্ষে গতকাল জয় তুলে নেয়ার মাধ্যমে একটু হলেও স্বস্তি এসেছে ফ্রাঙ্কফুর্ট শিবিরে। ম্যাচটিতে ২৯ মিনিটের সময় লিয়ন গোরেজকা গোল করে বায়ার্নকে প্রথমে এগিয়ে নেন। কিন্তু এই গোলের ব্যবধান বায়ার্ন ধরে রাখতে সমর্থ হয় মাত্র ৩ মিনিট।
ম্যাচের ৩২ মিনিটের সময় মার্টিন হিন্টারেগার গোল করে ফ্রাঙ্কফুর্টকে সমতায় ফেরান। এই গোলটি হজম করার পর বায়ার্ন ফের এগিয়ে যাওয়ার প্রাণপণ চেষ্টা চালায়। কিন্তু ফ্রাঙ্কফুর্টের রক্ষণভাগের খেলোয়াড়দের দৃঢ়তায় তারা গোল করতে পারেনি। উল্টো ম্যাচের ৮৩ মিনিটের সময় ফ্লিপ কস্টিক গোল করে ফ্রাঙ্কফুর্টকে এগিয়ে নেন। এই গোল আর শোধ করতে পারেনি বায়ার্ন। ফলে তাদের শেষ মুহূর্তে এসে হারতে হয়।
এই ম্যাচটির আগে দুই দল যে ম্যাচটিতে মুখোমুখি হয়েছিল সেই ম্যাচটিতেও বায়ার্নকে হারিয়েছিল এনট্রাচট ফ্রাঙ্কফুর্ট। এখন জার্মান চ্যাম্পিয়নদের বিপক্ষে ১৯৯৫ সালের পর প্রথমবারের মতো টানা দুটি ম্যাচে জয় পেয়েছে এনট্রাচট ফ্রাঙ্কফুুর্ট।
অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে পরশু রাতে ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে। চরম উত্তেজনার এ ম্যাচটিতে ৫৯ মিনিটে সাদিও মানে গোল করে লিভারপুলকে প্রথমে এগিয়ে নেন। ৬৯ মিনিটে ম্যানসিটটির হয়ে এ গোল শোধ করেন ফিল ফোডেন। মোহাম্মদ সালাহ ৭৬ মিনিটে রেডদে ফের এগিয়ে নিয়েছিলেন। কিন্তু ৮১ মিনিটে কেভিন ডি ব্রুইন গোল করে লিভারপুলের বিপক্ষে দলকে গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট এনে দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়