তরুণীরাই মূল টার্গেট : একটি চক্রের হাতে ২ হাজার নারীর অ্যাকাউন্ট হ্যাক

আগের সংবাদ

সিসিটিভির আওতায় আসছে রাজধানী : এ মাসেই হতে পারে আনুষ্ঠানিক উদ্বোধন

পরের সংবাদ

বেগমগঞ্জে বিবস্ত্র করে নির্যাতন : ধর্ষণ মামলায় ২ আসামির যাবজ্জীবন কারাদণ্ড

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২১ , ১২:৪১ পূর্বাহ্ণ

মোহাম্মদ সোহেল, নোয়াখালী : নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার একলাশপুরের জয়কৃষ্ণপুর গ্রামে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় করা ধর্ষণের মামলায় দুই আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের ৫০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরো তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। এ রায়ে বাদী এবং তার আইনজীবী সন্তুষ্ট থাকলেও রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন বলে জানিয়েছেন আসামি পক্ষের আইনজীবী। গতকাল সোমবার জেলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক জয়নাল আবেদীন এ রায় দেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) মামুনুর রশীদ লাভলু এ তথ্য নিশ্চিত করেছেন।
আসামিরা হলেন- বেগমগঞ্জ উপজেলার একলাশপুরের দেলোয়ার হোসেন দেলু ও তার সহযোগী মো. আলী প্রকাশ আবুল কালাম। তাদের উপস্থিতিতে রায় ঘোষণা করা হয়।
বেগমগঞ্জের একলাশপুরে গত বছরের ২ সেপ্টেম্বর ঘরে ঢুকে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও ধারণ করা হয়। সে ভিডিও ৪ অক্টোবর ফেসবুকে ভাইরাল হলে দেশজুড়ে আলোড়ন সৃষ্টি হয়। এ ঘটনায় আন্দোলনের মুখে সরকার ধর্ষণের সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদণ্ড থেকে বাড়িয়ে মৃত্যুদণ্ড করে। ওই নারী সে সময় ৯ জনের নামে দুটি মামলা করেন। একটি ধর্ষণের মামলা, অন্যটি পর্নোগ্রাফি আইনে করা।
পিপি মামুনুর রশীদ জানান, গত ১৭ ফেব্রুয়ারি আদালতে নির্যাতনের মামলায় দুই আসামি দেলোয়ার হোসেন দেলুু ও মো. আলী ওরফে আবুল কালামের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে শুরু হয় বিচার কাজ। ১৮ আগস্ট আসামিদের উপস্থিতিতে বাদীর সাক্ষ্যগ্রহণ করা হয়। মামলায় বাদীপক্ষে ১২ ও আসামি পক্ষে তিনজন সাফাই সাক্ষীসহ মোট ১৫ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়। এর আগে ২০২০ সালের ১৪ ডিসেম্বর ম্যাজিস্ট্রেট কোর্ট থেকে অভিযোগপত্র ফরোয়ার্ড করা হয় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এ। রায় ঘোষণার পর আদালত থেকে বের হয়ে সেই নারী এক প্রতিক্রিয়ায় বলেন, রায়ে আমি এবং আমার পরিবার সন্তুষ্ট। একই সঙ্গে আমার আরো দুটি মামলার (নির্যাতন ও পর্নোগ্রাফি) যেন সঠিক বিচার হয়, সেই দাবি করছি। রায়ের পর আসামি পক্ষের লোকজন আমাদের ওপর বিভিন্নভাবে প্রভাব খাটানোর চেষ্টা করবে। তাই প্রশাসনের কাছে আমি ও আমার পরিবারের নিরাপত্তা চাচ্ছি।
রায়ে অসন্তোষ প্রকাশ করে আসামি পক্ষের আইনজীবী এডভোকেট জসিম উদ্দিন বাদল জানান, শুধু বাদীর সাক্ষীর ভিত্তিতে আমার মক্কেলদের যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। আমরা এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করব। আশা করি, উচ্চ আদালত থেকে তাদের জামিন হবে।
রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) মামুনুর রশীদ লাভলু জানান, আলোচিত নারী ধর্ষণ মামলাটিতে আমরা আদালতে সাক্ষী উপস্থাপন, জেরা ও জবানবন্দি সঠিকভাবে উপস্থাপন করতে সক্ষম হয়েছি।

আসামিদের যাবজ্জীবন কারাদণ্ডের রায়ে আমরা এবং সারা দেশের মানুষ সন্তুষ্ট।
২০২০ সালের ২ সেপ্টেম্বর রাতে ওই নারীর আগের স্বামী তার সঙ্গে দেখা করতে তার বাবার বাড়ি একলাশপুর ইউনিয়নের জয়কৃষ্ণপুর গ্রামে এসে তাদের ঘরে ঢোকেন। বিষয়টি দেখে স্থানীয় দেলোয়ার বাহিনীর প্রধান দেলোয়ার হোসেন দেলু। রাত ১০টার দিকে তার বাহিনীর সদস্যরা ওই নারীর ঘরে প্রবেশ করে অন্য পুরুষের সঙ্গে অনৈতিক কাজ ও তাদের কুপ্রস্তাবে রাজি না হওয়ায় তাকে মারধর শুরু করে। একপর্যায়ে পিটিয়ে নারীকে বিবস্ত্র করে ভিডিও ধারণ করে।
এর আগে ওই নারীর ঘরে এবং বিভিন্ন স্থানে দেলোয়ার তাকে একাধিকবার ধর্ষণ করে। ওই বছরের ৪ অক্টোবর দুপুরে নির্যাতনের ভিডিওটি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়লে জেলায় তথা দেশব্যাপী তোলপাড় সৃষ্টি হয়। পরে এ ঘটনায় নির্যাতিতের দায়েরকৃত নির্যাতন, ধর্ষণ ও পর্নোগ্রাফি মামলা অধিকতর তদন্তের জন্য পিবিআইতে হস্তান্তর করা হয়। ধর্ষণ মামলায় দেলোয়ার হোসেন দেলুকে প্রধান ও ধর্ষণে সহযোগিতা করায় আবু কালামকে আসামি করে মামলা দায়ের করেন ওই নারী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়