তরুণীরাই মূল টার্গেট : একটি চক্রের হাতে ২ হাজার নারীর অ্যাকাউন্ট হ্যাক

আগের সংবাদ

সিসিটিভির আওতায় আসছে রাজধানী : এ মাসেই হতে পারে আনুষ্ঠানিক উদ্বোধন

পরের সংবাদ

পুঁজিবাজারে লেনদেন ২৮৭০ কোটি টাকা

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার পুঁজিবাজারে সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।
গতকাল পুঁজিবাজারে লেনদেন হয়েছে ২৮৭০ কোটি টাকা। এর মধ্যে ডিএসইতে ২৭৫৫ কোটি এবং সিএসইতে ১১৫ কোটি টাকা লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
গতকালের বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট কমে ৭ হাজার ৩২৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫৯৩ ও ২৭৬৫ পয়েন্টে অবস্থান করছে।
গতকাল সোমবার ডিএসইতে ২ হাজার ৭৫৫ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩১৬ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ২ হাজার ৪৩৯ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।
গতকাল ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৮টি কোম্পানি কমেছে ২৯৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দর।
গতকাল লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, অরিয়ন ফার্মা, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা, বিএটিবিসি, ইফাদ অটোস, জিপিএইচ ইস্পাত, শাইনপুকুর সিরামিক ও পাওয়ার গ্রিড।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২১ হাজার ৪৭৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ৩২২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৬টির, কমেছে ২৩৮টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দর।
গতকাল সিএসইতে ১১৫ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩৬ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭৯ কোটি ৬ লাখ টাকার। ব্লক মার্কেটে লেনদেন ৪৩ কোটি টাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে গতকাল সোমবার ৪৬টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৪৩ কোটি টাকার লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, কোম্পানিগুলোর ৭৫ লাখ ১৫ হাজার ১৮৩টি শেয়ার ৯৬ বার হাতবদলের মাধ্যমে ৪২ কোটি ৯১ লাখ ৫৬ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৭ কোটি ১৬ লাখ ৯৬ হাজার টাকার লেনদেন হয়েছে ফনিক্স ফাইন্যান্স।
দ্বিতীয় সর্বোচ্চ ৬ কোটি ১ লাখ ২৪ হাজার টাকার সোনালি পেপারের এবং তৃতীয় সর্বোচ্চ ৩ কোটি ৮১ লাখ ১৪ হাজার টাকার লেনদেন হয়েছে সেন্ট্রাল ইন্স্যুরেন্সের। নগদ লভ্যাংশ পাঠিয়েছে পপুলার লাইফ ইন্স্যুরেন্স : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি পপুলার লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসাব বছরের লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে।
ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, কোম্পানিটি নগদ লভ্যাংশ বিইএফটিএন সিস্টেমসের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। সমাপ্ত হিসাব বছরে পপুলার লাইফ ইন্স্যুরেন্স ৪০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়